টুইটারে আয় কমে গেছে ৪০ শতাংশ 

একবছরেই মাইক্রো ব্লগিং সাইট টুইটারে আয় প্রায় ৪০ শতাংশ কমেছে বলেছে দ্য গার্ডিয়ান জানিয়েছে। গত অক্টোবর থেকে ৫০০ তার বেশিসংখ্যক বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান বিজ্ঞাপন দেওয়া স্থগিত করায় টুইটারের আয়ে ধস নেমেছে বলে ধারণা করা হচ্ছে।

এক প্রতিবেদনে গার্ডিয়ান বলেছে, ২০২১ সালে টুইটারের মোট ৫ হাজার ১০০ কোটি ডলার আয়ের ৯০ শতাংশই এসেছে বিজ্ঞাপন থেকে। তবে আউডি, ফাইজারের মতো কোম্পানি গুলি প্ল্যাটফর্মটিতে বিজ্ঞাপন বন্ধ করে দেওয়ায় টুইটারের আয় কমেছে অনেকখানি।


বর্তমানে আর্থিক সংকটে ভুগছে টুইটার। ছবি: টুইটারের ফাইল ছবিএকবছরে মাইক্রো ব্লগিং সাইট টুইটারে আয় প্রায় ৪০ শতাংশ কমেছে বলেছে দ্য গার্ডিয়ান জানিয়েছে। গত অক্টোবর থেকে ৫০০ তার বেশিসংখ্যক বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান বিজ্ঞাপন দেওয়া স্থগিত করায় টুইটারের আয়ে ধস নেমেছে বলে ধারণা করা হচ্ছে।

এক প্রতিবেদনে গার্ডিয়ান বলেছে, ২০২১ সালে টুইটারের মোট ৫ হাজার ১০০ কোটি ডলার আয়ের ৯০ শতাংশই এসেছে বিজ্ঞাপন থেকে। তবে আউডি, ফাইজারের মতো কোম্পানি গুলি প্ল্যাটফর্মটিতে বিজ্ঞাপন বন্ধ করে দেওয়ায় টুইটারের আয় কমেছে অনেকখানি।

গত ডিসেম্বরে প্রকাশিত নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, টুইটার তার সান ফ্রান্সিসকোর মার্কেট স্ট্রিটের সদর দপ্তর এবং অন্যান্য বৈশ্বিক কার্যালয়ের ভাড়া পরিশোধের সময়সীমারও কয়েক সপ্তাহ পিছিয়ে ছিল।

মাস্কের টুইটার অধিগ্রহণের পর থেকেই বিজ্ঞাপন থেকে টুইটারে আয় কমেছে। টুইটারে কর্মী ছাঁটাই, ঘৃণামূলক বক্তব্য বৃদ্ধিসহ নানা কারণে বিজ্ঞাপনদাতারা টুইটারে বিজ্ঞাপন দেওয়া থেকে সরে আসে।

সঙ্কটের কারণ সূত্র টুইটারে আয়

সঙ্কটের কারণ সূত্র টুইটারে আয়

আর্থিক সঙ্কটের দিক দিয়ে টুইটারে আয়ের কারণে সারা বিশ্বে টুইটারের একাধিক অফিসে এখনো ভাড়া বকেয়া রয়েছে। সান ফ্রান্সিসকো কার্যালয়ের ভাড়া পরিশোধ না করায় টুইটারের বিরুদ্ধে মামলা করেছেন ভবনের মালিক কলম্বিয়া রেইট।

মোট ১ লাখ ৩৬ হাজার ২৬০ ডলার ভাড়া বকেয়া রয়েছে বলে জানা গেছে।

জেনারেল মিলস এবং আমেরিকার গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান আউডির মতো প্রতিষ্ঠানগুলো টুইটারে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করেছে।

বিজ্ঞাপনদাতারা টুইটার থেকে মুখ ফিরিয়ে নেওয়ায় তীব্র আর্থিক সংকটে পড়েছিল টুইটার।

তবে গত ডিসেম্বরে টুইটারে আবার বিজ্ঞাপন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানগুলো। বিজ্ঞাপন পুনরায় শুরু করার পরিকল্পনা করেছে বিশ্ববিখ্যাত ই-কমার্স প্রতিষ্ঠান আমাজনও। টুইটারে প্রতিবছর বিজ্ঞাপন দিতে আমাজন খরচ করবে ১০০ কোটি মার্কিন ডলার।

গত বছরের প্রথম ত্রৈমাসিকে টুইটারে আয় করার সবচেয়ে বড় বিজ্ঞাপনদাতা ছিল অ্যাপল। এ সময়ে টুইটারে বিজ্ঞাপনের জন্য ৪ কোটি ৮০ লাখ ডলার খরচ করেছিল অ্যাপল। তবে গত নভেম্বর থেকেই টুইটারে বিজ্ঞাপন দেওয়ার পরিমাণ কমিয়ে দিয়েছিল এই টেক জায়ান্ট কোম্পানি।

অ্যাপল গত ১০ থেকে ১৬ নভেম্বরের মধ্যে টুইটারে বিজ্ঞাপনের পেছনে খরচ করেছিল আনুমানিক ১ লাখ ৩১ হাজার মার্কিন ডলার, যেখানে ১৬ থেকে ২২ অক্টোবর টুইটারে বিজ্ঞাপনের পেছনে খরচ করেছিল ২ লাখ ২০ হাজার ডলারের কিছু বেশি।

এদিকে টেসলার শেয়ারের পতনের পরে ইলন মাস্কের ব্যক্তিগত সম্পদের পরিমাণে ধস নেমেছে। ২০২১ সালের ৪ নভেম্বর মাস্কের সম্পদ ছিল ৩৪ হাজার কোটি ডলার। সেটি কমতে কমতে এখন দাঁড়িয়েছে মাত্র ১৩ হাজার ৭০০ কোটি ডলারে। এর ফলে শীর্ষ ধনীর আসনও হারিয়েছেন টেসলার সিইও।

টুইটার অধিগ্রহণের পর ইলন মাস্ক জানিয়েছিলেন, আয় কমেছে মাইক্রো ব্লগিং সাইটটির। তাই আয় বাড়ানোর বিভিন্ন রাস্তা খুঁজতে হচ্ছে সংস্থাকে। এরই মধ্যে টুইটারের খরচ বাঁচাতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন মাস্ক। টুইটারের কর্মী ছাঁটাইসহ কর্মীদের বিনামূল্যে দুপুরের খাবারের ব্যবস্থাও বাতিল করেছেন।

সূত্র:- রাইট নিউজ বিডি

en_USEnglish