কোলগেট টুথপেস্ট এখন তৈরি হচ্ছে বাংলাদেশে

এখন থেকে কোলগেট টুথপেস্ট তৈরি হবে বাংলাদেশেই। বৃহৎ শিল্পগোষ্ঠী এসিআই লিমিটেড এখন বাংলাদেশে এই টুথপেস্ট তৈরি করার পরিকল্পনা করেছে। এসিআই সে কারণে মার্কিন বহুজাতিক কোলগেট পামোলিভ কোম্পানির সাথে চুক্তি সম্পন্ন করেছে।

এদিকে গত ১৩ এপ্রিল (বৃহস্পতিবার) এসিআই লিমিটেড শেয়ারবাজারে এ তথ্য জানিয়েছে। এছাড়াও এসিআই লিমিটেড আরো জানিয়েছে, কোলগেট পামোলিভের (এশিয়া) সংযুক্ত কোম্পানি তৈরির জন্য চুক্তি অনুমতি করেছে এসিআইয়ের এক পরিচালনা পর্ষদ। এছাড়াও এশিয়ার বিভিন্ন অঞ্চলেও সকল কার্যক্রমগুলি পরিচালনা করতে সিঙ্গাপুরে কোলগেট পামোলিভ (এশিয়া) প্রাইভেট লিমিটেড নাম নিয়ে আবদ্ধ থাকবে কোলগেট পামোলিভ কোম্পানি। এসিআই লিমিটেড এই কোম্পানির সাথে সম্পুর্ণ বিনিয়োগ চুক্তিবদ্ধ করেছে।

কোলগেট টুথপেস্ট সাধারণত মুখের যত্ন (ওরাল কেয়ার) এবং ব্যক্তিগত যত্নের জন্য বিভিন্ন পণ্য তৈরি ও বিপণন কর হয়ে থাকে। এছাড়াও এসিআই লিমিটেড জানিয়েছে, বাংলাদেশে যৌথ উদ্যোগের মাধ্যমে কোম্পানিটি কোলগেট পামোলিভ এসিআই বাংলাদেশের একটি প্রাইভেট লিমিটেড নাম পরিকল্পনা করা হয়েছে। সম্মতি অনুযায়ী, যৌথ উদ্যোগের কারণে প্রস্তাবিত এই কোম্পানিতে ২৪% হোল্ডিংয়ের পরিবর্তে আগামী ৩ বছরের ভিতরে আনুমানিক ৫০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে এসিআই।

কোলগেট টুথপেস্ট এখন তৈরি হচ্ছে বাংলাদেশে

এদিকে এসিআই লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ দৌলা (এমডি) এ বিষয়ে জানান, সমগ্রমানের পরীক্ষা এবং উদ্ভাবনী সহ সন্তোশজনক মান বজায় রেখে পণ্যের কোলগেট ব্র্যান্ড বাংলাদেশের বিভিন্ন পরিবারের কাছে একটি জনপ্রিয় নাম হয়ে দাড়িয়েছে। তাই আমরা বিশ্বব্যাপী কোম্পানি কোলগেট পামোলিভের সাথে যোগ দেওয়াতে অনেক আনন্দিত।

আরিফ দৌলা (এমডি) এ বিষয়ে আরও বলেন, ‘বিশ্বমানের মৌখিক যত্নের পণ্য সরবরাহের জন্য পরিচিত বিখ্যাত মার্কিন কোম্পানি কোলগেট। তাই আমরা প্রত্যাশা করছি, উদ্যোগটি দেশের মৌখিক যত্নের জন্য পণ্যটি বাজারে আরও সম্মতিসূচক প্রভাব ফেলবে। বাংলাদেশে ওরাল কেয়ারের প্রায় ১ হাজার কোটি টাকার বাজার রয়েছে। টুথপেস্ট ছাড়াও ব্রাশ এবং মাউথওয়াশের জন্য অনেক পণ্য তৈরি করে ওরাল কেয়ার কোম্পানিগুলো।

কোলগেট টুথপেস্ট এখন তৈরি হচ্ছে বাংলাদেশে

এদিকে এসিআই কোম্পানীর কর্মকর্তারা জানিয়েছেন, কোলগেট পামোলিভ বর্তমান বিশ্বের অন্যতম একটি শীর্ষস্থানীয় ওরাল কেয়ার কোম্পানি। যা বিশ্বব্যাপী বাজারে প্রায় ৪৬% সহকর্মী তাদের রয়েছে। বরাবর কোলগেটের গবেষণা এবং অগ্রগতিতে কাজও অনেক ফলবতী। সে জন্য এসব দিক থেকেই বাংলাদেশ বর্তমান অনেকটা উপকৃত হতে পারবে বলে আশা করা যায়।

তাছাড়াও প্রদীপ কর চৌধুরী এসিআইয়ের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা বলেন, আমদানি শুল্ক বৃদ্ধি হওয়ার জন্য পৃথিবীতে ভালোমানের কোলগেট পণ্য দেশের জন্য অনেক গ্রাহকের ক্রয়ক্ষমতার বাইরে থাকে। সে কারণে বর্তমান দেশে কোলগেট পণ্য তৈরি হওয়ার ফলে তা কম দামে সে সব গ্রাহকের সহজেই ক্রয় করতে সম্ভব হবে।

সূত্র:-Right News BD

en_USEnglish