কলা খাওয়ার উপকারিতা জেনে নিন

পুষ্টিগুণ সম্পর্কে সবাই জানে কিন্তু স্বাস্থ্য ভালো রাখতে কলা খাওয়ার উপকারিতা কতটা জরুরী হতে পারে। কলা শরীরের সুস্থ্যতা বৃদ্ধি করতে যথেষ্ট ভূমিকা পালন করে। আমাদের অনেকেরই অজানা প্রতিনিয়ত কলা খেলে শরীরের কি রকম উপকার করে এবং বিভিন্ন প্রকার ব্যাধি নিরাময় হয়।

ত্বকের উন্নতিতে কলা খাওয়ার উপকারিতা

‘দ্যা ক্যান্ডিডা’ যুক্তরাষ্ট্রের একজন পুষ্টিবিদ একটি প্রতিবেদনে বলেন, কলা খাওয়ার উপকারিতা পেতে প্রত্যেকদিন চাহিদা অনুযায়ী ১৩ শতাংশ ম্যাঙ্গানিজ পাওয়া যায়।

যা কিনা খাবারের দিক থেকে যথেষ্ট ঘাটতি পুরণ হয়ে যায়।

তিনি আরো বলেন, আমাদের ত্বকের উন্নতি করতে কলাতে থাকা ম্যাঙ্গানিক গ্রহণ করা প্রয়োজন।

ত্বকের উন্নতিতে কলা খাওয়ার উপকারিতা

আমাদের তারুণ্যে ভাব ধরে রাখতে  কলাতে থাকা ম্যাঙ্গানিজ কোলাজেন অতি প্রয়োজন এছাড়াও মুখের বলিরেখা সহ রেডিক্যাল থেকে জন্ম হওয়া ত্বাকের ক্ষতি সাধন করতে সাহায্য করে।

মলাশয়ের সুস্থতা

২০১৭ সালে জন ফকস একটি পুষ্টি গবেষণার মাধ্যমে বলেন, কলাতে শ্বেতসার প্রতিরোধ হিসেবে কিছু রয়েছে। শ্বেতসার শব্দটি শুনতে অনেকে খারাপ মনে হতে পারে। সেজন্য এটিকে অনেকেই তুলনামূলকভাবে এড়িয়ে চলতে চান। তার মতে প্রকৃতপক্ষে শরীরের শর্ট চেইন ফ্যাটি অ্যাসিড তৈরি করতে যথেষ্ট সাহায্য করে। শরীর সু-স্বাস্থ্যে জন্য গুরুত্বপূর্ণ ভূমিকায় শর্ট চেইন ফ্যাটি অ্যাসিড মলাশয় রাখে। শরীরের সুস্থতার জন্য মলাশয় অনেক উপকারী।

পেশির টান পড়া কমাতে

পেশির টান পড়া কমাতে

আমাদের শরীরকে আর্দ্রতা রাখতে কলাতে থাকা ইলেক্ট্রোলাইট গুরুত্বপুর্ণ। শরীরের খনিজের মাত্র বজায় রাখতে এবং টান পড়া পেশি কম করার ক্ষেত্রে কলা খাওয়া বেশ উপকারী।

নিউ ইয়র্কয়ের পুষ্টি বিভাগ এর পরিচালক বিচম্যান বলেছেন, খাদ্য তালিকায় কলাতে থাকা পটাসিয়াম স্বাস্থ্যের জন্য অনেক কার্যকরী। যেমন, বিভিন্ন খাবারের সাথে লবণের পরিমাণ বেশি খাওয়া হয়।

শরীরের প্রয়োজনী সব পুষ্টি উপাদান সমূহ কলাতে থাকা পটাসিয়াম, সোডিয়াম এর নেতিবাচক প্রভাবের বিরুদ্ধে কাজ করতে সহায়তা করে। এছাড়াও তিনি আরো জানান, শরীরের উচ্চ রক্তচাপ কমাতে খাবারে পটাশিয়াম যোগ করা। এর ফলে স্টোক এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়তা করে।

ওজন নিয়ন্ত্রণে করতে

কলাতে চিনি এবং ক্যালরি প্রচুর পরিমাণে থাকে। এতে আঁশ ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে শরীরের বাড়তি ওজন কমাতে সহায়তা করে। দিনে হালকা নাস্তার সাথে অন্তত্য দুই বেলা খাবারের সাথে কলা যোগ করা যেতে পারে।

সূত্র:- রাইট নিউজ বিডি

en_USEnglish