কলকাতা নাইট রাইডার্স | Kolkata Knight Riders

কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) সংক্ষেপে যার নাম বলা হয় কেকেআর (KKR)। কেকেআর হল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ নামে ভারতীয় টোয়েন্টি-২০ ক্রিকেট খেলায় প্রতিদ্বন্ধিতায় কলকাতা শহর থেকে কর্তৃত্বকারী একটি বড় দল। তবে বর্তমান সময়ে কেকেআর দলের অধিনায়ক হলেন নিতিশ রানা ও কোচ হিসেবে রয়েছেন চন্দ্রকান্ত পণ্ডিত। কেকেআর দলের দাপ্তরিক থিম গান হচ্ছে: করব, লড়ব, জিতব রে এবং দাপ্তরিক রং হল বেগুনী আর সোনালি।

কলকাতা নাইট রাইডার্স | Kolkata Knight Riders

এই দলের একমাত্র কর্ণধার হিসেবে বলিউড তারকা বিখ্যাত অভিনেতা শাহরুখ খান। এছাড়াও ইন্ডিয়ান আইপিএল টুর্নামেন্টের অন্যতম একটি ধনী দল কলকাতা নাইট রাইডার্স। এই দলের একমাত্র ঘরোয়া মাঠ হিসেবে রয়েছে ইডেন গার্ডেনস। বাংলার এই ক্রিকেট আসোসিয়েশানের একমাত্র মালিকানাধীন মাঠটিতে ৭০,০০০ ধারণক্ষমতার আসন বিশেষ যা কিনা একমাত্র ভারতের দ্বিতীয়তম বৃহত্তম একটি ক্রিকেট স্টেডিয়াম।

কোন দল আইপিএলে দীর্ঘতম জয় পেয়েছে

সর্বশেষ চার ম্যাচের নতুন জয় তৈরি হয়েছে আইপিএলে। তবে পরপরও এই চার ম্যাচে ৫০ রানের চেয়ে বেশি রান করে জয় পেয়েছে এসব ফ্র্যাঞ্চাইজি টিমগুলো। তবে সোমবার মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ৫২ রান করে জয় পেয়েছে কলকাতা নাইট রাইডার্স। তার পূর্বেও দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ৯১ রান করে জয়ী হয় চেন্নাই সুপার কিংস। এছাড়াও তার ঠিক পূর্বের ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদ এর বিপক্ষে ৬৭ রান করে জয়ী হয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। এদিকে কলকাতা নাইট রাইডার্সকে ৭৫ রানে হারিয়েছে লখনউ সুপার জায়ান্টস। যা কিনা এই ক্রিকেট আইপিএলের একটি বড় ইতিহাস।

কেকেআর ২০২৩ সালে কোন খেলোয়াড় কিনবে

কেনা: এন জগদীসান (৯০ লাখ টাকা), বৈভব অরোরা (৬০ লাখ টাকা), সুয়শ শর্মা (২০ লাখ টাকা), ডেভিড উইজ (১ কোটি টাকা), কুলবন্ত খেজরোলিয়া (২০ লাখ টাকা), লিটন দাস (৫০ লাখ টাকা), মনদীপ সিং (৫০ লাখ রুপি) এবং সাকিব আল হাসান (১.৫ কোটি রুপি)।

কেকেআর কতজন খেলোয়াড় কিনেছে

কলকাতা নাইট রাইডার্স এবারের আইপিএল টিম ২০২৩ খেলোয়াড়দের তালিকায়, সম্পূর্ণ স্কোয়াড: কেকেআর আইপিএল ২০২৩ মিনি-নিলামে মোট ৮টি ক্রয় করেছে। তারা মোটে ৩ জন বিদেশী ও ৫ ভারতীয় ক্রিকেটারকে কিনেছে।

কেকেআর দলের ব্যাটসম্যান

নিতিশ রানা (অধিনায়ক), রিংকু সিং, ভেস্কটেস আইয়ার, শার্দুল ঠাকুর, এন জগদিসন (ইউকেট কিপার), ও মনদীপ সিং এছাড়াও বোলার হিসেবে রয়েছে বরুন চক্রবর্তী, উমেশ যাদব, শার্দুল ঠাকুর, বৈভব অরোরা, অনুকূল রায়, হর্ষিত রানা, কুলবন্ত খেঝরোলিয়া।

কলকাতা নাইট রাইডার্সএ বিদেশী খেলোয়াড় 2023

কলকাতা নাইট রাইডার্সএ বিদেশী খেলোয়াড়: লিটন দাস, রহমানুল্লাহ গুরবাজ, আন্দ্রে রাসেল, সুনীল নারিন, সাকিব আল হাসান, ডেভিড ভিসা, টিম সাউদি ও লকি ফার্গুসন।

সূত্র:- Right News BD

en_USEnglish