তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানকে বাইডেন-পুতিন ও জেলেনস্কির অভিনন্দন

তুরস্কের প্রেসিডেন্ট পদে তিন তিনবার নির্বাচিত হওয়ায় বিশ্বনেতাদের অভিনন্দনবার্তা পাচ্ছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। এদিকে এরদোয়ানকে অভিনন্দন জানান জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সহ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এছাড়াও গতকাল ২৮ মে (রবিবার) তুরস্কে প্রেসিডেন্ট পদে নির্বাচনের দ্বিতীয় দফায় ভোট হয়। এই নির্বাচনে এরদোয়ান ৫২ শতাংশেরও বেশি ভোট পেয়ে জয়ী হয়েছেন। তাঁর প্রতিপক্ষ নির্বাচনে বিরোধী জোটের প্রার্থী হিসেবে কেমাল কিলিচদারওলু ভোট পেয়েছেন ৪৭ শতাংশের বেশি।







এরদোয়ান তুরস্কের প্রেসিডেন্ট পদে জয়ী ঘোষণা করার কিছুক্ষণ পরেই টুইট করে তাঁকে অভিনন্দন জানিয়েছেন জার্মান চ্যান্সেলর শলৎস। তিনি বলেছেন, আরও একসঙ্গে অনেক কাজ পরিচালনা করতে হবে। দুই দেশের মধ্যে আরো সম্পর্ক দৃঢ় করে তুলতে হবে।


এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টুইট করে লিখেছেন, ন্যাটোর বড় অংশীদারিত্ব হিসেবে এরদোয়ানকে অভিনন্দন জানাচ্ছেন জো বাইডেন। এছাড়াও বিশ্বশান্তি রক্ষার ক্ষেত্রে এরদোয়ানের বিশেষ সূচনা গুরুত্বপূর্ণ।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এরদোয়ানের অভিনন্দনবার্তায় লেখেন, এরদোয়ানের জয় অনিবার্য ছিল। কারণ, দীর্ঘদিন ধরে তুরস্ককে যোগ্যতা সম্পূর্ণভাবে নেতৃত্ব দিয়েছেন এরদোয়ান। এছাড়াও তিনি এরদোয়ানকে রাশিয়ার নিকটবর্তী বন্ধু হিসেবেও উল্লিখিত করেন। ভবিষ্যতে এই দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এরদোয়ানকে অভিনন্দন জানিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি টুইট করে বলেন, তুরস্কের সঙ্গে সম্পর্ক আরও গভীর করার লক্ষ্যেই এগিয়ে যাবে কিয়েভ। এছাড়াও এরদোয়ানের সঙ্গে সু-সম্পর্ক বজায় রাখবেন বলেছেন তিনি।

তবে ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোর পক্ষ থেকে এরদোয়ানেকে অভিনন্দন জানানো হয়েছে। উভয় জোটর পক্ষ থেকে তুরস্কের কাছে তারা আরও বড় ধরণের ভূমিকা পাওয়ার আশা করে।

সূত্র:- Right News BD

en_USEnglish