উচ্চ রক্তচাপের প্রধান লক্ষণ

আজকে আমরা জানতে চলেছি শরীরের উচ্চ রক্তচাপের প্রধান লক্ষণ সম্পর্কে। বেশিরভাগ রোগীর ক্ষেত্রে উচ্চ রক্তচাপের কোন নির্দিষ্ট কারণ জানা যায় না। তবে সাধারণত বয়স্কদের ক্ষেত্রে উচ্চ রক্তচাপ বেশি হয়ে থাকে। যেসব কারণে উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়িয়ে তোলে সেগুলো হলো, অতিরিক্ত মোটা বা মেদ ভুঁড়ি, বেশি লবণ খাওয়া, বাড়তি কাজের চাপ, মদ্যপান, পরিবারের আকার, অতিরিক্ত আওয়াজ এবং জরাজীর্ণ জনবহুল পরিবেশে অবস্থান করা।

লবণ

এছাড়াও এর মধ্যে উচ্চমাত্রার লবণের ব্যবহার কে সবচেয়ে বেশি দায়ী করা হয়ে থাকে। কারণ খাবার লবণে যথেষ্ট পরিমাণে সোডিয়াম থাকে, যা রক্তের জলীয় অংশ বাড়িয়ে দেয়। ফলে রক্তচাপের আয়তন বেড়ে যায়। ধারণা করা হয় প্রায় শতকরা ৬০ ভাগ রোগী বেশি লবণ খাওয়ার কারণে উচ্চ রক্তচাপ রোগে ভোগেন। এছাড়াও আরো অনেকগুলো কারণ থাকতে পারে যেমন-

ধুমপান

ধুমপান

অতিরিক্ত ধূমপায়ীর ব্যক্তির শরীরে তামাকের নানা রকম বিষাক্ত পদার্থের প্রতিক্রিয়া। উচ্চ রক্তচাপের জন্য ধমনী, শিরার নানা রকম রোগ, হৃদরোগের জন্য কঠিন রোগ দেখা দিতে পারে। বংশানুক্রমে উচ্চ রক্তচাপের বংশগত ধারাবাহিকতা আছে, যদি বাবা-মায়ের উচ্চ রক্তচাপ থাকে তবে সন্তানের এই রোগ হওয়ার আশঙ্কা থাকে।

অলসতা শ্রমবিমুখতা যথেষ্ট পরিমাণে ব্যায়াম এবং শারীরিক পরিশ্রম না করলে শরীরের ওজন বেড়ে যেতে পারে। এতে বিদযন্ত্রের অথবা হাটের অতিরিক্ত পরিশ্রম করতে হয়। সে জন্য অধিক মোটা লোকদের উচ্চ রক্তচাপ হয়ে থাকে।

খাদ্যভ্যাস

খাদ্যভ্যাস

অতিরিক্ত চর্বি জাতীয় খাবার যেমন, মাংস, মাখন ও ডুবো তেলে ভাজা খাবার খেলে ওজন বাড়ে। ডিমের হলুদ অংশ এবং কলিজা, মগজ এসব খেলে রক্তে কোলেস্টরলের বেড়ে যায়। রক্তে অতিরিক্ত কোলেস্টেরল হলে রক্তনালী মোটা ও শক্ত হয়ে যায়। ফলে উচ্চ রক্তচাপ বেড়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

ডায়াবেটিস

ডায়াবেটিস

ডায়াবেটিস এবং অতিরিক্ত মানসিক চাপ। বয়স বাড়ার সাথে সাথে ডায়াবেটিস রোগীদের উচ্চ রক্তচাপের লক্ষণ দেখা দিতে পারে। এছাড়াও তাদের অন্ধত্ব ও কিডনির নানা রকম রোগ হতে পারে। তাছাড়াও অতিরিক্ত রাগ, উত্তেজনা, ভীতি এবং মানসিক চাপের কারণে রক্তচাপ সাময়িকভাবে বেড়ে যেতে পারে। যদিও এই মানসিক চাপ অব্যাহত থাকে এবং রোগী কম বর্ধমান মানসিক চাপের সঙ্গে খাপ খাওয়াতে না পারেন, তবে উচ্চ রক্তচাপ স্থায়ী রূপ নিতে পারে। উচ্চ রক্তচাপ যেসব জটিলতা সৃষ্টি করে।

হাই ব্লাড প্রেসার শরীরের কয়েকটি অঙ্গের মাত্ত ক্ষতি করে। এটি প্রধানত হৃদপিন্ডের ক্ষতি করে, অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ থেকে হৃদযন্ত্রের মাংসপেশির দুর্বল হয়ে যেতে পারে। তখন দুর্বল হৃদয়ের সঠিকভাবে রক্ত পাম্প করতে পারে না এবং এই অবস্থাকে বলা হয় হার্ট ফেলিওর। রক্তনালীর গাত্ত সংকোচিত হয়ে হার্ট অ্যাটাক বা ইনফেকশন হতে পারে। এদিকে উচ্চ রক্তচাপের কারণে কিডনি নষ্ট হয়ে যেতে পারে, মস্তিষ্কে স্ট্রোক হতে পারে। যা থেকে রুগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

চোখের-দৃষ্টিশক্তি

এছাড়াও চোখের দৃষ্টিশক্তি কাজে রেটিনাতে রক্তক্ষরণ হয়ে অন্ধ হয়ে যেতে পারে। তবে এসব জটিলতাগুলোর মধ্যে হার্ট অ্যাটাকে মৃত্যুর পরিমাণ এর সবচাইতে বেশি দেখা যায়।

তবে আশা করা যায় উপরে উল্লেখিত উচ্চ রক্তচাপ এর একমাত্র কারণ হতে পারে। সে জন্য শারীরিক সুস্থ থাকার জন্য সঠিক নিময়মের মাধ্যমে বেঁচে থাকার একমাত্র অবলম্বন। ধন্যবাদ 

সূত্র:- Right News BD

en_USEnglish