ঈদে চাঁদ দেখা নিয়ে বিশৃঙ্খল হবেন না-ইসলামিক ফাউন্ডেশন

ইসলামিক ফাউন্ডেশনের মতে ঈদে চাঁদ দেখা নিয়ে আবহাওয়া অধিদপ্তরের কোন রকম বিশৃঙ্খল না হওয়ার জন্য বিশেষভাবে আহ্বান জানিয়েছে। এদিকে ঈদুল ফিতর উপক্ষো করে শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে আবহাওয়া অধিদপ্তরের বরাতে সংবাদ মাধ্যমে এই খবর এসেছে। এই বিষয়ে কোন রকম এতে কোন রকম বিশৃঙ্খল না হওয়ার আহ্বান জানায় ইসলামি ফাউন্ডেশন।

২০ এপ্রিল (বৃহস্পতিবার) এ বিষয়ে প্রতিষ্ঠানটি বলেছে, “কয়েকটি সংবাদ পত্রিকায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী বরাতে ‘শুক্রবার সন্ধ্যায় (ইফতারির পর) ঈদুল ফিতরের চাঁদ দেখা যাবে’ সেই মর্মে পুরোপুরী নিশ্চিত করে সেগুলো সংবাদে পরিবেশিত হয়েছে, সেগুলো সংবাদ মাধ্যমগুলো ইসলামিক ফাউন্ডেশনের নজরে পড়ে।

এ বিষয়ে ঈদে চাঁদ দেখা নিয়ে বিভিন্ন ধরনের ‘আগেই, বিশৃঙ্খলা ও এখতিয়ার বহির্ভূত’ এগুলো সংবাদ মাধ্যম থেকে পুরোপুরীভাবে বিরত থাকার জন্য সকলকে বিশেষ করে অনুরোধ জানানো হয়েছে। ঠিক একই সাথে বিভিন্ন ধরনের সংবাদে বিশৃঙ্খল না হওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো যাচ্ছে।

এছাড়াও ইসলামিক ফাউন্ডেশন ‘ ঈদে চাঁদ দেখা নিয়ে একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ’ প্রসঙ্গ করে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংবাদ মাধ্যমের আবহাওয়াবিদ জনাব সাঈদ আহমেদ চৌধুরীর সই করা এক বিজ্ঞপ্তির বরাতে বলা হয়, আগামী ২১ এপ্রিল (শুক্রবার) সন্ধ্যা ৬টা ২৫-৭টার সময় পর্যন্ত শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে।

এছাড়াও এই কমিটিতে মহাকাশ গবেষণা কেন্দ্রের পরিচালক, সরকারি কর্মকর্তাবৃন্দ ও দেশের আলেম-ওলামাগণ সদস্য হিসেবে নিযুক্ত রয়েছেন।

ঈদে চাঁদ দেখা নিয়ে বিশৃঙ্খল হবেন না-ইসলামিক ফাউন্ডেশন

চাঁদ দেখা নিয়ে সারাদেশ থেকে জেলা প্রশাসকগণের নেতৃত্বে গঠিত জেলা কমিটির কাছ থেকে সঠিক তথ্য বিশ্লেষণ করে জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত ঘোষণা করে থাকে। এ বিষয়ে কমিটির মহামান্য রাষ্ট্রপতি দ্বারা অনুমোদিত। এর ফলে চাঁদ দেখা নিয়ে ‘অগ্রিম, বিশৃঙ্খলা ও এখতিয়ার থেকে বিরত থাকার জন্য সকলকে বিশেষভাবে অনুরোধ জানানো যাচ্ছে।

চাঁদ দেখা নিয়ে শুক্রবার সন্ধ্যায় দায়িত্বরত জাতীয় কমিটির সভা রয়েছে। ইসলামিক ফাউন্ডেশন ঠিক ওই দিন সারাদেশ ব্যাপী চাঁদ দেখার সংবাদ মাধ্যম অনুযায়ী জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান ঈদুল ফিতর উদযাপন করার জন্য সর্বশেষ তারিখ ঘোষণা করবেন বলে জানিয়েছে। সৌদি আরবসহ বিভিন্ন মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বৃহস্পতিবার শাওয়াল মাসের চাঁদ নিয়ে কোন প্রকার সম্ভাবনা নেই বলা চলে। সেক্ষেত্রে ২১ এপ্রিল (শুক্রবার) চাঁদ দেখা যেতে পারে ও শনিবার আব দেশে ঈদ হতে পারে।

ঈদে চাঁদ দেখা নিয়ে বিশৃঙ্খল হবেন না-ইসলামিক ফাউন্ডেশন

বিশেষ করে সৌদি আরব দেশের একদিন পরেই বাংলাদেশে রোজা শুরু হয় এবং ঈদ উদযাপন হয়। এমতবস্থায় বাংলাদেশের আবহাওয়া অফিস ১৯ এপ্রিল (বুধবার) জানায়, ‘চাঁদের অবস্থানের কারণে আকাশ পুরো মেঘমুক্ত থাকায় শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে নতুন চাঁদ দেখা পাওয়ার অনেক বেশি সম্ভাবনা রয়েছে। বিবেচনায় ঈদ হবে শনিবার বাংলাদেশে।

এ বিষয়ে আরব দেশ এবং বাংলাদেশে একই দিনে ঈদ হবে কি না, সেই বিষয় নিয়ে আলোচনা চলছে বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে। তবে বিভিন্ন সংবাদমাধ্যমেও বিষয়টি নিয়ে ইতিমধ্যে বিভিন্ন প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এ বিষয়টি ইসলামিক ফাউন্ডেশনের নজরে আসায় সবাইকে বিশৃঙ্খলা না হওয়ার জন্য বিশেষভাবে আহ্বান জানাল।

সূত্র:- Right News BD

en_USEnglish