ইউক্রেনের বাখমুত রক্ষার প্রতিজ্ঞা ভয়ানক যুদ্ধ চলছে

রুশ বাহিনী ইউক্রেনের বাখমুত পূর্বাঞ্চলীয় শহর নিয়ন্ত্রণ নিয়ে কঠিন লড়াই করছে। রুশ বাহিনী এই শহরটি নিয়ন্ত্রণের জন্য বিরতিহীনভাবে আক্রমণ চালিয়ে যাচ্ছে। অপরপক্ষে, ইউক্রেন শহরের শাসন বজায় রাখতে মাত্রাধিক বাহিনী পাঠিয়ে কঠোর প্রতিরোধ গড়ে তুলেছে।

এক মার্কিন কর্মকর্তা গণনায় বলেন যে রুশ বাহিনী সাময়িকভাবে পূর্ব ইউক্রেনের কিছু এলাকা দখল করতে পারে।

ইউক্রেনের জেনারেল স্টাফ বলেছেন, যে কুপিয়ানস্ক, লাইমান, বাখমুত এবং আভিভকা রাজ্য সহ যুদ্ধক্ষেত্রের জন্য কয়েক দিনে ১৩০ টির বেশি রাশিয়ান হামলা পুরোপুরীভাবে বিরত করা হয়েছে। ৫ ফেব্রুয়ারি (রোববার) তিনি বলেন, শত্রুরা বাখমুতে আক্রমণ চালাচ্ছে।

ইউক্রেনের মাতমুত রক্ষার প্রতিজ্ঞা ভয়ানক যুদ্ধ চলছে

রুশ আগ্রাসনের দীর্ঘকালীন ধরে রক্তাক্ত লড়াইয়ে ইউক্রেনের মাখমুত ধ্বংসস্তূপে আবর্তিত হয়েছে। কিয়েভের যোদ্ধারা দেশের পূর্ব স্থানে ডনবাস অঞ্চলেও একটি যন্ত্রণাদায়ক কড়াভাবে যুদ্ধ চালাচ্ছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রবিবার তা জানিয়েছেন । সেই অঞ্চলেই বখমুত শহরটি অবস্থিত।

জেলেনস্কি তার প্রতিদিনের বক্তব্যে বলে থাকেন, ‘আমি ডনবাস অঞ্চলের যে সকল যুদ্ধরত থাকা সৈন্যদের বীরত্বকে, ধৈর্যশিলতা এবং সহনশীলতার জন্য শ্রদ্ধা নিবেদন করতে চাই। লড়াইটি অনেক কঠিন। এটা যন্ত্রণাদায়ক এবং কঠিন একটি যুদ্ধ।

ইতিমধ্যে ইউক্রেনের হাতিয়ার বাহিনীর মুখপাত্র সের্গেই চেরেভাতি ৪ মার্চ (শনিবার) বলেছেন যে বাখমুতের এই কঠিন তবে বর্তমানে সংযম অবস্থায় রয়েছে। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ জার্মানির বিল্ড পত্রিকাকে বলেছেন যে এই যুদ্ধে নিয়মিত অন্তত্য ৫০০ রুশ সেনা নিহত হচ্ছে।

অবশ্য সংবাদটি ভালোভাবে তদন্ত করা যায়নি। বাখমুত শহরটি বর্তমান রাশিয়ান সেনাবাহিনীর একটি ‘প্রতীকী স্থান’ রেজনিকভের বলেন, সে জন্য তারা এটি দখল করার অনেক প্রচেষ্টা চালাচ্ছে। যাইহোক, ডনবাস অঞ্চলে যুদ্ধের সময় এর নিয়ন্ত্রণের জন্য কোন প্রকার উদ্দেশ্য নেই।

অন্যদিকে যুক্তরাষ্ট্রভিত্তিক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার বলছে, বাখমুতের ভেতরে এবং বাহিরেও যুদ্ধ চলছে সে কারণে ইউক্রেনের চলাচল পথ ক্রমশ সংক্ষিপ্ত হচ্ছে।

সূত্র:- Right News BD

en_USEnglish