যেসব খাবার খেলে স্মৃতিশক্তি বাড়ে

আমাদের স্মৃতিশক্তি বাড়ে যেসব খাবার খেলে তা অবশ্যই জানা দরকার। বিশেষ করে আমাদের স্মৃতিশক্তি বাড়ার জন্য কি খাবার খাওয়া প্রয়োজন, তা জানার অপেক্ষা রাখে না।

আপনি কালকে কি কাজ করছেন আর আজকে সকালে কি করেছেন বা কি খেয়েছেন এইসব যদি মনে না থাকে। তাহলে, এরকম লক্ষণ দেখা দিলে বুঝতে হবে আপনার স্মৃতিশক্তি কমে যাচ্ছে বা দুর্বল হয়ে যাচ্ছে। স্মৃতিশক্তি কমে গেলে আপনি আর কিছুই মনে রাখতে পারবেন না।

যদি বলা হয় শরীরের কোন অংশটুকু খুব বেশি গুরুত্বপূর্ণ সঠিক উত্তর আসবে, আপনার সুস্থ ব্রেইনের।

কোন ক্রমেই যদি আপনার ব্রেইন অসুস্থ হয়ে যায়, তাহলে স্মৃতিশক্তি ক্রমেই লোপ পেতে থাকবে বা কমে যেতে থাকবে। এর ফলে ভবিষ্যতে আপনাকে দিয়ে কোন কাজই করা সম্ভব হবে না। দৈনন্দিন জীবন যাপনের ক্ষেত্রে প্রতিটি কাজেই স্মৃতিশক্তি ব্যবহার বেশ গুরুত্বপূর্ণ।

আজকের আলোচনায় আপনি জানতে পারবেন যে খাবার গুলো খেলে স্মৃতিশক্তি বাড়ে সেই সম্পর্কে। তাহলে জেনে নিন-

স্মৃতিশক্তি বাড়ে যেসব খাবার খেলে

বিশুদ্ধ পানি

স্মৃতিশক্তি বাড়াতে পানি খাওয়ার উপকারিতা অনেক রয়েছে। একানে উদাহরণ হিসেবে পানি খাওয়ার উপকারিতা দেখে হয়তো আপনি অবাক হতে পারেন। দুর্বল হয়ে যাওয়া মস্কিস্কের স্মৃতিশক্তি বাড়ার জন্য বিশুদ্ধ পানি খাওয়ার উপকারিত অনেক বেশি রয়েছে যেমন-

আমরা সবাই জানি বিশুদ্ধ পানির অপর নাম জীবন। অনেক বিশেষজ্ঞদের মতে শরীর ও ব্রেইন বা মস্তিস্ক সুস্থ রাখার জন্য প্রতিদিন অন্তত ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা উচিৎ। তাছাড়া বিশুদ্ধ পানিতে পর্যাপ্ত উপাদান রয়েছে যা মস্তিস্কে যথেষ্ট শক্তি প্রদান করে। যার কারণে আমাদের ব্রেইন ভালোভাবে কাজ করে এবং এটি স্মৃতিশক্তি বাড়াতেও অবদান রাখে। যদি খারাপ বা অপরিস্কার পানি পান করেন তাহলে আপনি দ্রুতই অসুস্থ হয়ে পড়বেন। এখন তাহলে বুঝতে পারলেন শরীর সহ স্মৃতিশক্তি বাড়ার ক্ষেত্রে সুস্থ ও সবল রাখতে বিশুদ্ধ পানি পান করাটা কতটা কার্যকর। দিনের বেলা বা রাতে হোক না কেন পর্যপ্ত পরিমাণে বিশুদ্ধ পানি পান করার চেষ্টা করুন।

খাঁটি দুধ

স্মৃতিশক্তি বাড়ার জন্য গরুর খাঁটি দুধের উপাদান অন্যতম। স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য খাঁটি দুধ অতুলনীয়। আমাদের শরীরের জন্য দুধ একটি স্বাস্থ্যকর খাবার। আমরা যত খাবার দেখি সব খাবারগুলোর মধ্যে অন্যতম সু-স্বাদু খাবার। দুধে রয়েছে প্রচুর পুষ্টিগুণ রয়েছে যেমন-

ক্যালসিয়াম

পটাশিয়াম

ফসফরাস

প্রোটিন

ভিটামিন ডি

ভিটামিন বি-১২

কোলেস্টেরল ও রিবোফ্লভিন

স্মৃতিশক্তি সচল রাখতে গরুর খাঁটি দুধ খাওয়া বেশ উপকারি। দুধে রয়েছে অনেক কার্যকরী ও বিস্ময়কর উপকারিতা। সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে শরীরের ক্লান্তি দূর করে শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

খাঁটি দুধে রয়েছে মিডিয়াম চেইন ট্রাইগ্লিসারাইডস, যা স্মৃতিশক্তি বাড়াতে অন্যতম নিয়ামক। বেড়ে উঠা ছেলে মেয়েদের প্রতিদিন গরুর খাঁটি গরুর দুধ খাওয়ান, দেখবেন তাদের স্মৃতিশক্তি ক্রমেই বৃদ্ধি পাবে।

মাছ

স্মৃতিশক্তি বাড়ে এমন সব খাবারের মধ্যে রয়েছে মাছ। তৈলাক্ত ছোট মাছ গুলো আপনার ব্রেইনের শক্তি বৃদ্ধি করতে খুব ভালো কাজে দেয়।

আমিষ জাতীয় খাবারের মধ্যে মাছের তালিকা প্রথমে রয়েছে। আপনার ব্রেইন সুস্থ, সবল ও স্মৃতিশক্তিশালী রাখার জন্য অবশ্যই মাছ খেতে হবে। মাছে রয়েছে বিভিন্ন ধরণের পুষ্টিগুণ যেমন-

ভিটামিন ও খনিজ লবণ

চর্বি

খনিজ তেল

আয়রণ

ক্যালসিয়াম

ফসফরাস

মাছে কম ক্যালোরির জন্যেও অনেক সুনাম রয়েছে। মাছের তেলে ওমেগা ৩ ফ্যাটির উৎস্য ‘ব্রেইনের খাদ্য’ নামে বেশ পরিচিত। স্যামন ও টুনা মাছে ওমেগা-৩ ফ্যাটি এসিডের ভালো উৎস্য রয়েছে। মাছ শিশুদের স্মৃতিশক্তি বৃদ্ধি করতে যথেষ্ট সাহায্য করে। তাই শিশুদের স্মৃতিশক্তি বাড়াতে অবশ্যই প্রতিদিন পুষ্টিগুণ সমৃদ্ধ মাছ খাওয়ানো প্রয়োজন।

টমেটো

টমেটো খাবারের মধ্যে বলতে গেলে সবজি হিসেবে সবচেয়ে ভালো ও জনপ্রিয় খাবার। টমেটো ত্বক সুস্থ রাখতে, শরীরের হাড় মজবুত করার পাশাপাশি বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। খাবারে টমেটো যোগ করলে রুচি বৃদ্ধির পাশাপাশি স্মৃতিশক্তি বাড়াতে অবদান রাখে। টমেটো কাঁচা ও রান্নার বিভিন্ন আইটেমেও ব্যবহার করা যায়।

এটিতে রয়েছে বিশেষ কিছু পুষ্টিকর উপাদান যা শরীরের অন্যান্য উপকারের পাশাপাশি স্মৃতিশক্তি বাড়াতে বিশেষ ভূমিকা রাখে।

ডিম

যদি আমাদের স্মৃতিশক্তি কমে যায় বা লোপ পায় সেক্ষেত্রে স্মৃতিশক্তি বৃদ্ধির খাবার হিসেবে ডিম খাওয়ার উপকারিতা অনেক রয়েছে। ১টি ডিমে রয়েছে বহু পুষ্টিগুণ যেমন-

শর্করা

স্নেহ পদার্থ

প্রোটিন

ভিটামিন এ

থায়ামিন (বি-১)

কার্বোহাইড্রেট

ক্যালসিয়াম

ম্যাগনেসিয়াম

পটাশিয়াম

নিয়মিত ডিম খাওয়ার ফলে শরীর সুস্থ রাখার পাশাপাশি স্মৃতিশক্তি বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

স্মৃতিশক্তি বাড়াতে শাকসবজি খাওয়ার উপকারিতা

স্মৃতিশক্তি সচল রাখতে নিয়মিত খাবার তালিকায় শাকসবজি রাখাটাও জরুরী। আপনার শরীর সুস্থ রাখার জন্য শাকসবজি খেতে পারেন। এটি খেলে শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। পাশাপাশি শরীরের ওজন কমে গেলে বৃদ্ধি করার জন্য শাকসবজি খেলে আপনার স্মৃতিশক্তি বাড়াতেও অনেক উপকার পাবেন। শাকসবজিতে রয়েছে-

ভিটামিন

ক্যালসিয়াম

পটাশিয়াম

আমিষ

খনিজ পদার্থ

একজন মানুষের শরীরের যেকোন পুষ্টির চাহিদা পুরণ সহ স্মৃতিশক্তি বাড়াতে শাকসবজি খাওয়ার উপকারিতা অনেক বেশি।

বাদাম খাওয়ার উপকারিতা

খাবারে অল্প হলেও বাদাম সবচেয়ে একটি পুষ্টিকর খাবার। এটি একটি আয়ুর্বেদিক উপাদান হিসেবে চমৎকার কাজ করে। আমাদের স্মৃতিশক্তি বাড়াতে বিভিন্ন ধরণের বাদাম রয়েছে যেমন-

কাঠ বাদাম

কাজু বাদাম

কাখরোট বাদাম

চিনা বাদাম

পেস্তা বাদাম

এছাড়াও সকল প্রকার বাদাম আমাদের শরীর সহ স্মৃতিশক্তি বাড়াতে বেশ কার্যকর। বাদামে প্রচুর পরিমাণে-

প্রোটিন

ফাইবার

ক্যালসিয়াম

আয়রণ

সোডিয়াম

পটাসিয়াম

এসব বাদাম আমাদের স্মৃতিশক্তি বৃদ্ধি করতে ও মস্তিস্কের শক্তি বাড়াতে অনেকটাই সাহায্য করে। সে জন্য এসব ভিটামিন পেতে প্রতিদিন বাদাম খাওয়ার চেষ্টা করতে পারেন।

গ্রীন টি

গ্রীন টি খাওয়ার বিভিন্ন সুবিধা রয়েছে। মানসিক প্রশান্তি ও শরীর সতেজ রাখতে নিয়মিত সকাল ও বিকালে গ্রীন টি খান।

শুধু তাই নয়, মস্তিস্ক ঠান্ডা রাখতে এবং স্মৃতিশক্তি বাড়াতে নিয়মিত গ্রীন টি খাওয়া প্রয়োজন। ব্রেইনকে সুস্থ রাখতে গ্রীন টি বিশেষ ভূমিকা পালন করে।

কফির উপকারিতা

স্মৃতিশক্তি ভালো ও সচল রাখতে কফি খাওয়ার উপকারিতা অনেক বেশি গুরুত্বপূর্ণ। যেকোন কাজের ফাঁকেও যদি এক কাজ কফি খাওয়া যায় সেক্ষেত্রে মুহুর্তের মধ্যে শরীরের ক্লান্তি দূর হয়ে যেতে সাহায্য করবে।

অর্থাৎ কাজে ফাকে রেস্ট নেওয়ার সময় কফি খাওয়ার প্রয়োজন। কফি খেলে অনেকটেই দুশ্চিন্তা দূর হয়ে যায়। যার ফলে আপনার ব্রেইন অনেকটা রিফ্রেস থাকে।

পাকা কলা খাওয়ার উপকারিতা

সবশেষে খাদ্য তালিকায় রয়েছে পাকা কলা। বহুল পুষ্টিগুণ সম্পন্ন ও স্বাস্থ্যকর খাবারের মধ্যে পাকা কলা খাওয়ার উপকারিতা কোন অংশে কম নয়। কলাতে যে পরিমাণ উপাদান রয়েছে, যা আমাদের শরীর, মন ও স্মৃতিশক্তি বৃদ্ধি সহ সব কিছুতেই বিশেষ ভূমিকা পালন করে।

কলা আমাদের শরীরের জন্য বিভিন্ন গুণাগুণে সমৃদ্ধ একটি জনপ্রিয় ফল। কলাতে রয়েছে-

আমিষ

খনিজ

ক্যালরি

নিয়মিত যদি ১ থেকে ২টি কলা খাওয়া যায় তাহলে শরীর স্বাস্থ্য ভালো রাখার জন্য বেশ উপকার পাওয়া যাবে। সে জন্যই স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য নিয়মিত পাকা কলা খাওয়া অতি জরুরী।

পরিশেষে:

উপরে থাকা যেসব খাবার গুলো খেলে আপনার দুর্বল হয়ে যাওয়া মস্কিস্ক সুস্থ করবে পাশাপাশি স্মৃতিশক্তি বৃদ্ধি করতে অনেকটাই সাহায্য করবে।

সূত্র:- Right News BD

en_USEnglish