বিশ্বের যেসব ধনীরা সিঙ্গাপুর হোটেল খুলছেন । সিঙ্গাপুর যে কারণে উন্নতি হয়েছে

দিন যতই যাচ্ছে সিঙ্গাপুর ভ্রমণ খাত ততটাই উন্নত হচ্ছে। আর সেই খবর শোনা মাত্র বিশ্বের যেসব ধনীরা সিঙ্গাপুর হোটেল খোলার জন্য দৃষ্টি আকর্ষণ করেছেন। নেহাৎ ১০ জন শতকোটি ডলারের মালিকরা নতুন হোটেল নির্মাণ এবং ব্যবসার জন্য বিশ্বের যেসব ধনীরা সিঙ্গাপুর হোটেল খোলার জন্য ৪৪০ কোটি ডলার বিনিয়োগ করছেন।

বিশ্বের যেসব ধনীরা সেখানে হোটেল ব্যবসায়ীদের মধ্যে আছেন হংকংয়ের পানসি হো ও ইন্দোনেশিয়ার সুকান্ত তানোতো।

এদিকে ফোর্বস ম্যাগাজিন জানিয়েছে, বিশ্বের যেসব ধনীরা সিঙ্গাপুর-এর অরচার্ড রোডে বেশ কয়টি নতুন আঙ্গিকে হোটেল নির্মিণ করতে চলেছে। সড়কটিই নগররাষ্ট্রের বিকিকিনির প্রধান জায়গা বিশেষ। সড়কটির আশপাশের এলাকা নতুন করে সাজানোর জন্য যে উদ্যোগ হাতে নেওয়া হয়েছে, তার অংশ হিসেবেই ওই সড়কে এসব নতুন হোটেল নির্মাণ করা হবে।

ইউওএল গ্রুপ অরচার্ড রোডে ফেবার হাউস বিল্ডিংয়ের জায়গায় ১৯ তলা হোটেল ভবন নির্মাণে কাজ শুরু করেছে, যেখানে অতিথিদের থাকার জন্য ২০০ টি কক্ষ থাকবে। ইউওএল গোষ্ঠী অরচার্ড রোড থেকে কিছু দূরে কয়েকদিন আগেই আরেকটি নতুন হোটেল উদ্বোধন করেছে।

গত জুন মাসেই হোটেলটি চালু হয়েছে। হোটেলটির নাম দেওয়া হয় ‘প্যান প্যাসিফিক অরচার্ড’।

৩৪৭ কক্ষের এই বিলাসবহুল হোটেলটির ৪টি উন্মুক্ত বসার জায়গা আছে, সেই সাথে ২৩ তলাবিশিষ্ট এই ভবনটি ৭ হাজার ৩০০ বর্গমিটার দৈর্ঘ্যের গাছপালা দিয়ে সজ্জিত। ফলে, এই হোটেলটি ইউওএলের অন্যতম ফ্ল্যাগশিপ সম্পদে পরিণত হয়েছে, যেটি নিয়ন্ত্রণ হয় সিঙ্গাপুরের ব্যাংকিং ও সম্পদ খাতের ধনকুবের উই চো ইয়র হাতে।

গত বছর ফেব্রুয়ারি মাসের মধ্যেই ইন্দোনেশিয়ার শতকোটিপতি মোকতার রিয়াদির ওইউই গোষ্ঠী হিলটন অরচার্ড পুনরায় চালু করে। হোটেলটির ১০৮০টি কক্ষ সিঙ্গাপুরের কৃষি ঐতিহ্যের আদলেই সজ্জিত করা হয়েছে। তাছাড়া হোটেলটির পূর্বের নাম ছিল ‘ম্যান্ডারিন অরচার্ড’ শহরের অরেঞ্জ গ্রোভ রোডে শতকোটিপতি বকতিয়ার করিমের ইনভিকটাস ডেভেলপমেন্ট ১৪৩ কক্ষের একটি বুটিক হোটেল নির্মাণ করছে, যার নাম দেওয়া হয়েছে ‘দ্য স্ট্যান্ডার্ড’। আগামী বছর এই হোটেলটি চালু হওয়ার কথা রয়েছে।

অরচার্ড রোডের কাছাকাছি ‘দ্য কোমো মেট্রোপলিটন’ সিঙ্গাপুর-এ মাসের মধ্যেই চালু হওয়ার কথা। ১৫৬টি কক্ষবিশিষ্ট এই হোটেলটি নির্মাণ করেছে ‘কোমো হোটেলস অ্যান্ড রিসোর্টস’।

সিঙ্গাপুর ভিত্তিক এই কোম্পানির প্রতিষ্ঠাতা ‘ক্রিস্টিনা ওং’, তিনি আবার হোটেল প্রপারর্টিজের ব্যবস্থাপনা পরিচালক ‘ওং বেং বেংয়ের’ স্ত্রী।

অর্থনৈতিক প্রভাব

এছাড়াও মহামারি করোনা ভাইরাসের পর নগররাষ্ট্র সিঙ্গাপুরের শক্তিশালী অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য সেখানকার এসব হোটেলগুলো অনেক লাভবান হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ বছর জুলাই মাসের মধ্যেই ‘লায়ন সিটি’ নামে পরিচিত এই শহরে পর্যটকদের আগমন পূর্বের বছরের একই সময়ের মধ্যেই দ্বিগুণ তুলনা করা হয়েছে। এদিকে চীনা পর্যটকদের সিঙ্গাপুরে আগমনের জন্য হয়েছে বলে সিঙ্গাপুর পর্যটন বোর্ডের সূত্রে জানিয়েছে ফোর্বস।

সিঙ্গাপুর সরকার আশা করছেন, চলতি বছরেই সিঙ্গাপুরে ১ কোটি ৪০ লাখ পর্যটক আসতে পারে, যাঁরা সেখানে প্রায় ১৫.৩৭ বিলিয়ন ডলার ব্যয় করতে পারেন।

ভ্রমণ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান এফসিএম কনসালটিংয়ের ফোর্বস জানিয়েছে, পর্যটকদের আগমন বেশি হওয়ার কারণে সিঙ্গাপুরের হোটেলভাড়া রেকর্ডে অনেক উচ্চতায় উঠেছে। চলতি মাসে এক রাতের জন্য কক্ষের ভাড়া ৬৪৫ মার্কিন ডলার, যা আগের বছরের তুলনায় বর্তমান সময়ে ২৭ শতাংশ বেশি হয়েছে। ‘ফর্মুলা ওয়ান সিঙ্গাপুর গ্রাঁ প্রি’র মতো প্রতিযোগিতা হওয়ার কারণে দেশটিতে হোটেলভাড়া বৃদ্ধি পেয়েছে।

যা কিনা আশপাশের হোটেলগুলো ভাড়ার সাথে প্রিমিয়াম আরোপ করেছে। ‘মেরিনা বে স্যান্ডস’এর মতো হোটেলের কক্ষ ভাড়া প্রতিযোগিতার সপ্তাহে প্রায় ১৫০০ মার্কিন ডলার হয়েছে, অথচ আগের মাসে সেই হোটেলের ভাড়া অর্ধেক ছিল।

সিঙ্গাপুরের বিলাসবহুল হোটেল ‘মন্ড্রিয়ান ডাক্সটন’-এর মহা-ব্যবস্থাপক ‘রিবার্ট সি হাউক’ হোটেল ব্যবসার বিষয়ে বেশ আশাবাদী। তিনি ফোর্বস ম্যাগাজিনকে বলেন, ‘আঞ্চলিকভাবে অন্যান্য শহরের সঙ্গে আমাদের প্রতিযোগিতা করতে হচ্ছে, কিন্তু বর্তমানে সিঙ্গাপুরকে বিশ্বের কেন্দ্র বলে মনে হচ্ছে।’

এরকম পরিস্থিতিতে অনেক হোটেল বর্তমান সিঙ্গাপুর ব্যবসা করার কথা ভাবছে। তবে সারা বিশ্বের বিনিয়োগকারীদের সামনে এখন মূল বাধা হয়ে দাড়িয়েছে উচ্চ সুদহার। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের অনুসরণে প্রায় বিশ্বের সব কেন্দ্রীয় ব্যাংক নীতি অনুসারে সুদহার বাড়িয়েছে। এ কারণেই বিনিয়োগকারীরা বর্তমান উচ্চ সুদে ঋণ গ্রহণ করে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করতে চাচ্ছেন না।

তবে বর্তমান ছোট দেশ সিঙ্গাপুর হোটেল ব্যবসা এত জমজমাট হয়ে উঠেছে।

সে জন্য এখানে হোটেল টাইকুন চু চং এনগনের কন্যা ক্যারোলিন ফোর্বস এশিয়ার সাথে এক সাক্ষাৎকারে বলেছেন, সুদহার বেশি হলেও দীর্ঘ মেয়াদে এ দেশে হোটেলে বিনিয়োগ অলাভজনক বলে মনে হবে না।

সিঙ্গাপুর যেসব কারণে উন্নতি হয়েছে

সিঙ্গাপুরের প্রথম প্রধান মন্ত্রী হিসেবে ছিলেন লি কুয়ান ইউ। এছাড়াও বর্তমান সময়ে সিঙ্গাপুরের চেহারা বদলে দেয়ার মহানায়ক বলা হয়ে থাকে এই প্রধানমন্ত্রী লি কুয়ান ইউকে। কুয়ান ইউ শব্দের অর্থ হলো “উজ্জ্বল আলো”।

যার আলোর ছোঁয়ায় দিন দিন পরিবর্তন হয়ে গিয়ে তৈরি হয়েছে ছোট একটি দেশ সিঙ্গাপুর।

লি কুয়ান ইউ যখন ক্ষমতায় বসেছিলেন সে সময় সিঙ্গাপুরের মাথাপিছু আয় ছিল মাত্র ৫০০ মার্কিন ডলার। সেখান থেকে লি কুয়ান ইউর প্রধান মন্ত্রিত্বের শেষ বছরে তা গিয়ে দাঁড়ায় ১৪ হাজার ৫০০ মার্কিন ডলার। এতে প্রায় ৩৮০০ শতাংশ বৃদ্ধি পায়। কিন্তু বর্তমান সময়ে সিঙ্গাপুর-এর মাথাপিছু আয় প্রায় ৫৩ হাজার মার্কিন ডলার বা ৪০ লক্ষ টাকা।

তাদের এই মাথাপিছু নিয়ে ভাবতে গেলে সবারই অবাক লাগারই কথা? তাহলে চলুন জেনে নেওয়া যাক সিঙ্গাপুরের উন্নতি সম্পর্কে।

১৯৫৭ সালে মালয়েশিয়ার সাথে ফেডারেশন গঠনের পর ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে সিঙ্গাপুর স্বাধীনতা অর্জন করে। তারপর দুই বছরের মাথায় নির্বাচন হলে জয় লাভ করে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী হন লি কুয়ান ইউ। ১৯৬৫ সালে মালয়েশিয়ার সাথে বিচ্ছেদ হওয়ার পর লি কুয়ান ইউ হাতে পেয়ে যায় একটি ভঙ্গুর দেশ সিঙ্গাপুর। সেই থেকে শুরু করে সর্বোচ্চ পরিশ্রম করে সবকিছু মোকাবেলা করার পর ভাঙ্গুর সিঙ্গাপুরকে নিয়ে এসেছেন আজকের এই অবস্থানে।

তবে তার এই মোকাবেলাটি খুব একটা সহজ ছিল না বললেই চলে।

তখন দেশটি গড়ার কাজে শুরুতে যে জিনিসটি প্রয়োজন তা হলো জাতিগত ঐক্য। কিন্তু সিঙ্গাপুর বিভিন্ন ধর্ম বর্ণ জাতির দেশ। সংখ্যাগরিষ্ঠ চীনা বংশোদ্ভূত দের সাথে বৃহৎ সংখ্যক মালয় এবং ভারতীয়। এদের মধ্যে ঝগড়া লেগেই থাকত। কিন্তু ক্ষমতা নেওয়ার কয়েক বছরের মাথায় এই সমস্যার সমাধান করে ফেলেন তিনি।

যেকোনো অস্থিতিশীলতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেন। আয়তনে একেবারেই ছোট একটি দেশ সিঙ্গাপুর। তেমন কোনো প্রাকৃতিক সম্পদও নেই। কিন্তু  তার পরেও লি’র চোখে উচ্চাকাঙ্খার কোন রকম কমতি ছিল না।

ক্ষমতায় বসার পর প্রত্যেকের সরকারি আবাসন তৈরি করেন। কারণ লি’র ধারণা ছিল সিঙ্গাপুর শহরে যখন কেউ একটি বাড়ির মালিক হবে শহরটির ব্যাপারে তার আরো বেশি দায়িত্ব সৃষ্টি হবে। 

ছোট দেশ হিসেবে সিঙ্গাপুর কর্মসংস্থান

বাড়ি তৈরির পর এবার প্রয়োজন হবে কর্মসংস্থান। সিঙ্গাপুর ছোট দেশ হওয়ার কারণে শিল্প কারখানা স্থাপনের জায়গা কোথায়?

দেশটিতে যেমন অসুবিধা ছিল তেমনি অন্যদিকে সুবিধাও। সুবিধার্থের জন্য ছোট একটি দেশ বলে সবুজ পরিপাটি বানিয়ে বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ সহজ করে তুলবে। তিনি সেই সুযোগটাই কাজে লাগালেন। সবুজ ও একটি পরিচ্ছন্ন শহর নির্মাণের জন্য সর্বোচ্চ গুরুত্ব দিলেন।

তারপর রাস্তার ধারে সারিবদ্ধ সবুজ গাছ আর সিঙ্গাপুরের ১০ ভাগ জায়গা জুড়ে রয়েছে উদ্যান।

এখানে বর্জ্য ব্যবস্থাপনার জন্য এতটাই কড়াকড়ি যে এই ছোট দেশটিতে চুইংগাম খাওয়াও নিষিদ্ধ। দেশটি ছোট হওয়ার কারণে লক্ষ লক্ষ প্রাইভেট কার চলাচল করলে দুই দিনের মধ্যে দেশের রাস্তা চলাচল বন্ধ হয়ে যাবে। এমতবস্থায় তিনি নিশ্চিত করলেন উন্নত গণপরিবহন ব্যবস্থাপনার জন্য।

এখন প্রশ্ন হচ্ছে দেশিটি উন্নয়নের জন্য এত অর্থ পেল কোথা থেকে? যা দিয়ে দ্রুত উন্নয়ন সম্ভব হয়েছে! উত্তরটি হচ্ছে ১৯৭৩ সালে আমেরিকান ডলারের সাথে স্বর্ণ মজুদ ব্যবস্থার বিচ্ছেদ হয়।

আর তখন লি কুয়ান ইউ তার চুড়ান্ত ফায়দা হাতে নেন।

এশিয়ার ডলারের বাজার তৈরিতে প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেয় তার সরকার। এভাবেই বিশ্বব্যাপী মুদ্রা বিনিময়ের কারণেই শীর্ষে উঠে আসে এই ছোট দেশ সিঙ্গাপুর। সেই সাথে মার্কিন রীতি-নীতি অনুযায়ী মুক্তবাজার অর্থনীতির প্রতি অনুরাগ মাথার উপর ছিল বিশ্ব ব্যাংক এবং ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড।

অন্যদিকে মন্ত্রী আর সরকারি চাকুরিজীবিদের বড় অঙ্কের বেতন প্রদানও শুরু করেন তিনি। যাতে করে তারা কোন রকম ঘুষ না খায় এবং নিজেদের আন্তরিকতার সাথে দায়িত্ব পালনে একতাবদ্ধ থাকে। এছাড়াও তিনি নিজেও অনেক সৎ এবং কঠোর ছিলেন। লি কুয়ান ইউকে দেখে রীতিমত প্রশাসনের সবাই ভয় পেতেন।

সে কারণেই তার এই কার্যকলাপের মধ্যে দিয়ে চাপে পড়ে সিঙ্গাপুরের অভিধান থেকে দুর্নীতি নামক শব্দটি মুছে ফেলে।

সিঙ্গাপুরের ভৌগলিক অবস্থান

যখন লি কুয়ান ইউ প্রথম ক্ষমতায় আসেন তখন সিঙ্গাপুরে ছিল শুধুমাত্র একটি সমুদ্র বন্দর।

তবে এর ভৌগলিক অবস্থান এবং অর্থনৈতিক দিক থেকেই গুরুত্বপূর্ণ ছিল তা বুঝতে পেরেছিলেন তিনি। তাইতো উন্নয়নের বড় হাতিয়ার হিসেবে তিনি তৈরি করলেন এই বন্দরটিকে। এর সাথে সাজিয়ে তুললেন সিঙ্গাপুরের সমুদ্র বন্দর, বিমানবন্দর এবং সংশ্লিষ্ট অবকাঠামো। ফলাফল তিনি নিজেই হাতেনাতে তৈরি করলেন। কিন্তু অল্প সময়ের মধ্যেই ছোট সেই সিঙ্গাপুর শহরটিতে পরিণত হল এয়ারলাইন্সগুলোর ট্রানজিট রুটে। এইভাবে আঞ্চলিক কেন্দ্রগুলি শক্ত আবির্ভাবের পর সিঙ্গাপুর পরিণত হয় এশিয়ার সবচেয়ে বাণিজ্যিক কেন্দ্রে। কারণটা ছিল খুবই সোজা সেখানে কোনো রকম রাজনৈতিক প্রভাব ছিল না। বর্তমানে সেখানে যোগাযোগ ব্যবস্থাও চমৎকার রয়েছে, কর খুবই অল্প, সরকারি অবকাঠামো ও পরিবেশও অতুলনীয়।

আর এই সে কারণেই বর্তমানে গুগল, ফেসবুক, টয়োটা এবং পেপসি সহ বিভিন্ন বৈদেশিক কোম্পানি নেই যে তারা সিঙ্গাপুরে আঞ্চলিক সদর দপ্তর খুলে বসেননি। লি কুয়ান ইউ সব সময়ের জন্য ছোট দেশ সিঙ্গাপুরের রাষ্ট্র ক্ষমতায় ধর্মীয় এবং রাজনৈতিক সংখ্যালঘুদের অংশগ্রহণ নিশ্চিত করতে সম সময় সচেষ্ট ছিলেন। এর ফলে কখনই কোনরকম বিদ্রোহের মুখে পড়তে হয়নি তাকে। এদিকে তিনি সব সময় একজন পার্টির সাধারণ সম্পাদক হিসেবে ছিলেন। তিনি চেয়েছেন দেশের সেবা করতে। এছাড়াও দেশ সেবার কাজে নিজের অবসর সময়টুকু পান নি তিনি।

সূত্র:- Right News BD

en_USEnglish