৬৪ বছরের রেকর্ড ভাঙ্গলেন এমবাপ্পে

ফ্রান্সের ৬৪ বছরের পুরোনো রেকর্ড ভেঙ্গে জাতীয় দলের নতুন রেকর্ড গড়লেন কিলিয়ান এমবাপ্পে। গত রাতে ইউরো বাছাইপর্বে এমবাপ্পের করা গোলে ফ্রান্স ১-০ তে হারিয়েছে গ্রিসকে। ফরাসিদের জয়ে একমাত্র গোলটি করেন কিলিয়ান এমবাপে। এই গোলে আবারও দারুণ রেকর্ড গড়লেন এই তরুণ ফরোয়ার্ড।

দেশের কিংবদন্তি জাস্ট ফন্টেইনকে পেছনে ফেলে এক মৌসুমে ক্লাব ও জাতীয় দলের হয়ে গোলের সর্বোচ্চ রেকর্ড গড়েছেন তিনি।

৬৪ বছরের রেকর্ড ভাঙ্গলেন এমবাপ্পে

তবে এমবাপ্পের গোলটি এসেছে নাটকীয়ভাবে। ৫৪ মিনিটে পেনাল্টি কিক নেন পিএসজির এই ফরাসি তারকা। তার কিকটি আটকে দেন গ্রিসের গোলরক্ষক। রেফারি আবারও পেনাল্টি করার সিদ্ধান্ত নেন। দ্বিতীয় চেষ্টায় বল জালে পাঠাতে কোনো প্রকার সমস্যা হয়নি এমবাপ্পের।

৫৫ মিনিটের এই পেনাল্টি গোল করে ৬৪ বছরের পুরনো ফরাসি রেকর্ডও ভাঙলেন সর্বোচ্চ সংখ্যক গোলের রেকর্ড করেন এমবাপ্পে।।

এদিকে গতকালের গোলের সাথে, এই মৌসুমে পিএসজি এবং ফ্রান্সের হয়ে এমবাপ্পের মোট ৫৪টি গোল হয়। পিএসজির হয়ে তিনি তার মধ্যে ৪১টি গোল করেছেন। এই ৪১টি গোলের মধ্যে ২৯টি ফ্রেঞ্চ লিগ ‘আ’ তে, ৭টি চ্যাম্পিয়ন্স লিগে এবং ৫টি অন্যান্য প্রতিযোগিতায় রয়েছে। এছাড়াও ফ্রান্সের হয়ে এই মৌসুমে ১৩টি গোল করেছেনি এমবাপ্পে।

গত ১৯৫৭-৫৮ সালের মৌসুমে সর্বাধিক ৫৩টি গোল করেছিলেন জস্ট ফন্টেইন। তিনি তার ক্যারিয়ারে ৩৯ গোল করেছেন। এছাড়াও ফ্রান্সের হয়ে ১৪ গোল করেন। ফন্টেইন সুইডেনে ১৯৫৮ বিশ্বকাপে ফ্রান্সের জার্সিতে ১৪ গোলের মধ্যে ১৩ টি গোল করেছিলেন। যা কিনা এখনো বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলের রেকর্ড।

এই বছরের ফেব্রুয়ারি মাসে পৃথিবী ছেড়ে চলে যাওয়া ফন্টেইন ফ্রান্সের হয়ে ২১টি ম্যাচ খেলে ৩০টি গোল করেছেন।

সূত্র:- Right News BD

bn_BDBengali