৪০ জন নারীর ১ জন স্বামী ‘রূপচাঁদ’

সামাজিক প্রেক্ষাপট অনুযায়ী ৪০ জন নারীর একজন স্বামী আছে বলে আদমশুমারীর তথ্য সংগ্রেহে জানা গেছে। এছাড়াও একজন পুরুষের কতজন স্ত্রী থাকতে পারে? ১ জন, ২ জন, ৩ জন কিংবা ৪ জন খুব বেশি হলেও ১০ জন। কিন্তু একজন পুরুষের ৪০ জন নারী তাদের স্বামী হিসেবে দাবি করে তাহলে অনেকেরই দু’টি চোখ কপালে ওঠে যাবে। ভারতের বিহারে অবাক করা এই ঘটনাটি ঘটেছে। সেখানকার একজন পুরুষের ৪০ জন স্ত্রী রয়েছে।

ইতিমধ্যেই ৪০ জন স্ত্রীর বিষয়টি নিয়ে শোরগোল পড়েছে সেখানে। বিষয়টি নিয়ে অনেক সমালোচনা হচ্ছে বিভিন্ন অনলাইন সহ অফলাইনেও। আদমশুমারির গণনা করতে গিয়ে এই ঘটনাটি জানা যায়। এছাড়াও আদমশুমারির কর্মীরা তথ্য সংগ্রহ করতে গেলে, সে সময় একে একে কয়েকজন নারী তাদের নিজের স্বামীর নাম ‘রূপচাঁদ’ বলেন।

৪০ জন স্ত্রীর ১ জন স্বামী ‘রূপচাঁদ’

শুরুর দিকে আদমশুমারির কর্মীরা এ বিষয়টি নিয়ে কোন রকমভাবে পাত্তা দেননি। পর পর একই নাম সিরিয়ালে আসতে দেখে তাঁরাও সেই সময়ে অবাক হয়ে যান। একে একে গুনে দেখা যায়, ৪০ জন নারী তাঁদের স্বামীর নাম ‘রূপচাঁদ’ বলেছেন।

বিষয়টি কতটুকু সত্যি জানতে কিছুক্ষণ বাদেই কর্মীরা সেই নারীদের সন্তানদের কাছে তাদের বাবার নাম জানতে চাইলে, তাদের সন্তানেরা সবাই একই নাম বলেন, তাঁদের সবারই বাবার নাম ‘রূপচাঁদ’। পরে আদমশুমারিতে ‘রূপচাঁদ’ নামটি আলাদাভাবে নথিভুক্ত করা হয়।

এছাড়াও ‘রূপচাঁদ’ নামে অন্য কোনো ব্যক্তি আছে কি না, তা সঠিকভাবে এখন পর্যন্ত নিশ্চিত নয়। কেননা, আদমশুমারির সকল তথ্য অনুযায়ী কর্মীরা এই তথ্য পান, বিহারের একটি অঞ্চল থেকে। সেই অঞ্চলে অনেক যৌনকর্মীরা বসবাস করেন বলে জানা যায়। ওই অঞ্চলের ৭নং ওয়ার্ডের তথ্য সংগ্রহের সময় বিষয়টি নজরে পড়ে তাদের। সেখানকার বসবাসকারী নারীরা তাদের স্বামীর নামের স্থানে ‘রূপচাঁদ’ নামটি বরাবর ব্যবহার করে থাকেন। এছাড়াও তাঁদের সন্তানদের বাবার নামের স্থানে শুধুমাত্র এই ‘রূপচাঁদ’ নামটি ব্যবহার করে।

গত ৭ জানুয়ারি থেকে বিহার রাজ্যে আদমশুমারির গণনা করার তথ্য শুরু হয়েছে। কিন্তু বিষয়টি লক্ষ্য করে মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের এই রাজ্যে আদমশুমারির তথ্য নিয়ে বৃহৎ সমালোচনার ঘোরপাক চলছে। আদমশুমারীর এই প্রকল্পটি পরিচালনায় প্রায় ৫০০ কোটি রুপি ব্যয় হচ্ছে।

সূত্র:- Right News BD

bn_BDBengali