২৪ ঘন্টার মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস

আগামী ২৪ ঘন্টার মধ্যে বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছে। আজ শনিবার সকালে আবহাওয়া অধিদপ্তরের বার্তায় বলা হয়েছে, আগামী ৭২ ঘণ্টায় লঘুচাপটি ঘনীভূত হতে পারে বলে আশঙ্কা করছে। এদিকে লঘুচাপটি নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা আছে কি না, সে বিষয়ে এখনো কিছু জানানি আবহাওয়া অধিদপ্তর।

এদিকে আজ সকাল ৯টায় আবহাওয়া দপ্তর আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাস জানিয়েছে। পূর্বাভাস অনুযায়ী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। আবার সেই সঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।

২৪ ঘন্টার মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস

এছাড়াও সন্ধ্যা ৬টা আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট এলাকার ওপর দিয়ে উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। বৃষ্টি সহ বজ্রবৃষ্টি হতে পারে। এসব অঞ্চলের নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বৃষ্টির পূর্বাভাসে আরও বলা হয়েছে, আগামী ২৪ ঘন্টার মধ্যে বঙ্গোপসাগর ও তার কাছাকাছি এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে। সেটি আগামী ৭২ ঘণ্টার মধ্যে আরও ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে। পরে সেটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তবে সেটা কিছু বিষয়ের ওপর নির্ভর করছে। তবে এই লঘুচাপের পরবর্তী অগ্রগতি জানতে আরও সময় লাগতে পারে।

এ ছাড়াও আবহাওয়া পূর্বাভাসে জানিয়েছে বাংলাদেশের বিভিন্ন জায়গায় মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময় সারা দেশে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলে জানিয়েছে। এছাড়াও রাতের তাপমাত্রা সামান্য পরিমাণে বাড়তে পারে। আবহাওয়া অধিদপ্তর চলতি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাস জানিয়েছে। সেখানে বলা হয়েছে, এ মাসেই একটি বড় ধরণের ঘূর্ণিঝড় হতে পারে।

গত ২ মে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান বলেছিলেন, আগামী ৮ বা ৯ মে মাসে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি একটি বড়ধরণের ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ১২ থেকে ১৩ তারিখে সেই লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র:- Right News BD

bn_BDBengali