হিরোশিমায় নরেন্দ্র মোদি – ফুমিও কিশিদার বৈঠক

আজ শনিবার সকালে জাপানের হিরোশিমায় নরেন্দ্র মোদি–ফুমিও কিশিদার বৈঠক অনুষ্ঠিত হয়। দ্বিপক্ষীয় বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

এদিকে ধনী দেশগুলোর মধ্যে জোট জি-৭-এর ব্যাপক সম্মেলনে অংশ নিচ্ছেন নরেন্দ্র মোদি বর্তমানে জাপানর হিরোশিমায় সফর করছেন। এই সভায় ফুমিও কিশিদারের সঙ্গে বৈঠক করেন নরেন্দ্র মোদি।

হিরোশিমায় নরেন্দ্র মোদি – ফুমিও কিশিদার বৈঠক

বৈঠকে জি–৭ সভায় অগ্রগতি সম্পর্কে মোদিকে অবগত করেন কিশিদা। সেই প্রসঙ্গে জাতিসংঘের সনদ মেনে চলার বিশেষ গুরুত্বের পাশাপাশি বিভিন্ন রাষ্ট্রের ভৌগোলিক রাজ্য মর্যাদা মেনে চলার জন্য গুরুত্বারোপ করেন কিশিদা।

ইউক্রেনে-রাশিয়ার সামরিক হামলা যুদ্ধের পরিপ্রেক্ষিতে কথা বলেন কিশিদা। তবে সরাসরি রাশিয়ার নাম নেননি বলেও তথ্য সূত্রে জানা গেছে। এছাড়াও ধারণা করা হচ্ছে, মস্কোর সঙ্গে নয়াদিল্লির ঋতুর সম্পর্ক মাথায় রেখে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সামনে সরাসরি রাশিয়া দেশের নাম উল্লেখ করেননি তিনি।

এছাড়াও চীন এর ব্যাপারে জাপান ও ভারত তাদের নিজেদের স্থিতি আরও সুস্পষ্ট করেছে। এদিকে কিশিদা বলেন, বিশ্বের কোন দেশ জোর খাটিয়ে স্থিতিশীলতা পরিবর্তন করে ফেলার চেষ্টা মেনে নেওয়া সম্ভব হবে না।

এ ছাড়াও মুক্ত ও অবাধ ভারত প্রশান্ত মহাসাগরের গুরুত্বের বিষয়ে নিশ্চিত করার জন্য দুই দেশের মধ্যে বিভিন্ন বিষয়ে সহযোগিতা এগিয়ে নেওয়ার জন্য নিজেদের একইরূপ অবস্থানের আলোচনা তুলে ধরেন নরেন্দ্র মোদি – ফুমিও কিশিদা।

সূত্র:- Right News BD

bn_BDBengali