স্লো কম্পিউটারে ১০গুণ স্পিড বাড়ান

আপনি যদি আপনার স্লো কম্পিউটারে ১০গুণ স্পিড বাড়াতে চান তাহলে পুরো পোস্টটি পড়ে সঠিকভাবে জেনে নিতে পারেন। এই পোষ্টে আমরা দেখবো কিভাবে আমরা আমাদের স্লো কম্পিউটারে ১০গুণ ফাস্ট করতে পারি। আপনার কম্পিউটারের স্পিড বাড়াতে চাইলে আপনার কম্পিউটারটি অন্তত্য কোর আই ৩ হতে হবে।

আপনার কম্পিউটারের প্রসেসর যদি ডুয়েল কোর হয় তাহলে সে ক্ষেত্রে কিন্তু আপনার ল্যাপটপ স্পিড টা তেমন একটা ভালো স্পিড হবে না। আপনার কম্পিউটারটি যদি কোর আই ৩ হয় এবং ব্যবহার করার পর যদি আপনার মনে হয় আপনার কম্পিউটারটি যে পরিমাণ স্পিড দেওয়ার কথা সে পরিমাণ স্পিড পাচ্ছেন না। সে জন্যে কিছু টিপস আছে সেগুলো অনুসরণ করলে আপনার কম্পিউটারের স্পিড টা কিছুটা হলেও বাড়াতে পারবেন। তাহলে পোষ্টটি ভালোভাবে পড়ে বুঝে নিয়ে জেনে নিতে পারেন গতানুগতিকভাবে।

স্লো কম্পিউটারে ১০গুণ স্পিড বাড়ান
স্লো কম্পিউটারে ১০গুণ স্পিড বাড়ান

কম্পিউটার স্লো হওয়ার প্রথম কারণ হচ্ছে হার্ডডিক্স ৯০% এর বেশি লোড করা। আপনি যদি আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভ ৯০% এর বেশি লোড করেন সেক্ষেত্রে রেডসিগনাল দেখাবে। তো কখনই আপনার কম্পিউটারে হার্ডডিস্ক ৯০% এর বেশি লোড করবেন না বা রেডসিগনাল দেখায় এরকম পরিমাণ কখনোই করবেন না। তাহলে আপনার কম্পিউটারের স্পিডটা একটু ভাল হবে।

তারপর হচ্ছে গিয়ে ট্যাম্প ফাইল। আপনি যখন আপনার কম্পিউটারের কোন সফটওয়্যার ব্যবহার করেন এবং ব্যবহার করার সময় নানা রকম কাজ করেন সেক্ষেত্রে আপনার কম্পিউটারে অটোমেটিকভাবে এক-একটা ট্যাম্প ফাইল তৈরি হয়।

তবে পরবর্তীতে সময়ে সেই ফাইলগুলো কিন্তু সব মুছে যায় না। এগুলো আমাদেরকে মাঝে মাঝে চেক করে কম্পিউটার থেকে ডিলিট করে দিতে হয়। তাহলে আমাদের কম্পিউটারের স্পিড টা একটু হলেও বেড়ে যাবে। তো কম্পিউটারের ট্যাম্প ফাইলগুলো ডিলিট করার জন্য কীবোর্ড থেকে Windows+R প্রেস করুন।

স্লো কম্পিউটারে ১০গুণ স্পিড বাড়ান

তারপর এখানে জাস্ট এইটুকু লিখুন %temp% লেখার পর ওকে ক্লিক করুন। তারপর এটা ওপেন হয়ে গেলে। তারপর কি বোর্ড থেকে Ctrl+A করুন। তারপর মাউসের রাইট বাটন ক্লিক করুন, তারপর এখান থেকে ডিলিট এ ক্লিক করার সাথে সাথে আপনার টাইম ফাইলগুলো ডিলিট হয়ে যাবে।

আপনারা কম করে হলেও প্রতি সপ্তাহে একবার এই ট্যাম্প ফাইলগুলো ডিলিট করবেন এতে আপনার কম্পিউটারের স্পিড বাড়বে। তারপরও কম্পিউটার অতিরিক্ত স্লো হওয়ার কারণ হতে পারে ভাইরাস বা মালওয়ারের এটাক। তো আপনি যদি আপনার কম্পিউটারে এন্টিভাইরাস ব্যবহার করেন তাহলে কিন্তু আপনার কম্পিউটার ভাইরাস থেকে সুরক্ষিত থাকবে।

ভাইরাসের আক্রমণ থেকে রক্ষা করতে আপনার কম্পিউটারে ক্যাসপারস্কি ইন্টারনেট সিকিউরিটি ব্যবহার করতে পারেন। কম্পিউটারে ইন্টার্নেট সিকিউরিটি ব্যবহার করবেন। আপনার কম্পিউটারে কোন সফট্ওয়ারে ভাইরাস আছে কিনা সেটা চেক করার জন্য উইন্ডোজের ডিফল্ট সার্চ বারে টাইপ করুন ট্যাক্স ম্যানেজার ম্যানেজার ফাইলটি ওপেন করুন। তারপর আপনি দেখতে পারবেন আপনার ট্যাক্স ম্যানেজারটি ওপেন হয়ে গেছে। মোর ডিটেল্স এখানে আপনার কম্পিউটার এর ব্যাকগ্রাউন্ডে যে সফটওয়্যারগুলো রান হয় সেগুলো আপনি দেখতে পারবেন।

স্লো কম্পিউটারে ১০গুণ স্পিড বাড়ান

এখানে আপনি কোন সফটওয়্যার যদি দেখতে পান অতিরিক্ত স্পেস খেয়েছে তাহলে বুঝতে হবে এই সফটওয়ারটি ভাইরাস অ্যাটাক করেছে। সে ক্ষেত্রে আপনাকে এই সফটওয়ারটি আনইন্সটল করে পুনরায় ইনস্টল করে নিতে হবে। আমরা কম্পিউটারের কমন যে স্লো হওয়ার কারণ গুলো ছিল সেগুলো নিয়ে আলোচনা ।করেছি এখন আমরা প্রাক্টিক্যালি আমাদের কম্পিউটারের স্পিড টা বাড়াবো।

তারপরও সর্বশেষ যে উপায়টা হচ্ছে আপনার কম্পিউটারের র‌্যাম বুস্ট করা। আমরা অনেক সময় কোন অ্যাপ যদি আমাদের কম্পিউটারে রান করি বা কপি সেক্ষেত্রে আমাদের টাক্স ম্যানেজারটা ফুল দেখায়। এক্ষেত্রে আমরা যদি আমাদের র‌্যাম বুস্ট করতে পারি তাহলে আমাদের কম্পিউটারের স্পিডটা অনেকটাই বেড়ে যাবে।

স্লো কম্পিউটারে ১০গুণ স্পিড বাড়ান

আপনার কম্পিউটারকে র‌্যাম বুস্ট করার জন্য This PC থেকে মাউসের রাইট বাটন ক্লিক করুন। তারপর প্রোপারটিসে ক্লিক করুন তারপর এডভান্স সিস্টেম সেটিংস এ ক্লিক করুন। তারপর এডভান্স-এ ক্লিক করুন। সেটিংস এ ক্লিক করুন পুনরায় এডভান্স-এ ক্লিক করুন, তারপর দেখতে পাচ্ছেন ভার্চুয়াল মেমোরি এখান থেকে চেঞ্জ এ ক্লিক করুন।

স্লো কম্পিউটারে ১০গুণ স্পিড বাড়ান

তারপর দেখতে পাচ্ছেন অটোমেটিক্যালি ম্যানেজ ফাইল সাইজ এখান থেকে টিক চিহ্নটি উঠিয়ে দিন। এখান থেকে অবশ্যই সি ড্রাইভ সিলেক্ট করবেন, তারপর কাস্টম সাইজ এ ক্লিক করুন এখানে আপনার কম্পিউটারের র‌্যামের পরিমাণটা যতোটুকু ঠিক ততটুকু এমবির সাইজটা এখানে এড করবেন। আমার যেহেতু কম্পিউটারে র‌্যাম ৪ জিবি সেহেতু আমি ক্যালকুলেটর দিয়ে এটি বের করব ১০২৪x৪ তারপর ৪,০৯৬ এখানে লিখে দিলাম। তারপর এখানে আপনার কম্পিউটারে যে রকম র‌্যাম রয়েছে সেই রানার ডাবল সাইজটি এখানে আপনাকে দিতে হবে। এটা কি আমি গুন করলাম টু দিয়ে তারপর ৮,১৯২ এখানে উঠিয়ে দিলাম।

তারপরে এখান থেকে সাইটে ক্লিক করুন ওকে ওকে ওকে। সেক্ষেত্রে বর্তমান আশা করা যায় আপনার কম্পিউটারের স্পিড টা আপনি আগের তুলনায় অনেকটাই বেশি পাবেন। সেটি আপনি নিজেই ব্যবহার করলে বুঝতে পারবেন আপনার কম্পিউটারের স্পিড টা আগের তুলনায় বর্তমানে কতটুকু বেড়েছে। ধন্যবাদ 

সূত্র:- Right News BD

bn_BDBengali