সিসিটিভি ক্যামেরা সেটিং

সিসিটিভি ক্যামেরা সেটিং করার জন্য আপনার ব্যবসা প্রতিষ্ঠান বা ঘরের সুবিধা অনুযায়ী যেকোন দেওয়ালে গর্ত ফোটানো করতে হবে। একটি ভিডিও ক্যামেরা নিরাপত্তা ক্যামেরা সিস্টেমের জন্য পাওয়ার কেবলগুলি চালানো ভয়ঙ্কর বলে মনে হতে পারে।

তবে অনেকগুলি সুরক্ষা ব্যবস্থার জন্য সমস্ত প্যাকেজযুক্ত প্যাকেজ রয়েছে যা আপনার প্রদর্শিত মনিটরিং সিস্টেম কনফিগারেশনকে সম্পূর্ণ করে। সিসিটিভি ক্যামেরা কত প্রকারের হয় এবং আপনার নিজের জন্য এবং কি রকম প্যাকেজ কিনবেন।

সিসিটিভ ক্যামেরা ইনস্টল সম্পর্কে আরও পড়ুন

প্রথম পদক্ষেপঃ আপনার নজরদারীর জন্য প্রয়োজনীয় দিক প্রদর্শন করুন। আপনার বাড়ি অথবা ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিটি বর্গ মিটার ব্যয়বহুল, তাই আপনি কোন জায়গায় সরাসরি নজরদারী করতে চান সেদিকে আপনার সিসিটিভি ক্যামেরা স্থাপন করার প্রয়োজন। আপনার বাড়ি বা ব্যবসা প্রতিষ্ঠানের একটি চিত্র আঁকুন অথবা ব্লুপ্রিন্ট করুন ও ক্যামেরাগুলি সঠিক জায়গায় অবস্থানের জন্য নোট করুন।

চিত্র সম্পন্ন হয়ে গেলে, কোনও কিছুই অবরুদ্ধ নয় এবং সম্ভাব্য নজরদারীর জন্য সেরা দৃশ্য সরবরাহ করা হয়েছে তা নিশ্চিত করার জন্য প্রতিটি অবস্থান তদারকী করুন। এর জন্য…..

সিসিটিভ ক্যামেরা ইনস্টল সম্পর্কে আরও পড়ুন
  • প্রথম ও পিছনের দরজা।
  • রাস্তার বাহিরের দরজায়
  • বৃহহৃত সাধারণ জায়গাগুলি যেমন, ব্যবসার জন্য ঘরের দেয়ালের এক কোনায় এবং বাসার জন্য রান্নাঘর, বসার ঘর ইত্যাদি।
  • ড্রইংরুম
  • বারান্দা
  • সিঁড়ি

দ্বিতীয় পদক্ষেপঃ আপনার ব্যবসা প্রতিষ্ঠান বা বাসার জন্য ব্লুপ্রিন্ট করা ছবি অনুযায়ী প্রয়োজনীয় প্যাকেজটি কিনুন। এছাড়াও আপনি ক্যামেরার প্রতিটি অংশগুলো আলাদাভাবেও কিনতে পারেন, তবে সিসিটিভি ক্যামেরা প্যাকেজ সবচেয়ে সুরক্ষা। এগুলি সাধারণত অনেক কম দাম হয় এবং ক্রয় করা অনেক সহজ। আপনার সিস্টেমে কমপক্ষে ১ থেকে ২ টি ক্যামেরা, একটি ডিভিআর ডিজিটাল ভিডিও রেকর্ডার, আর একটি উপযুক্ত ওয়্যারিং, সিয়াম এবং বিএনসি কেবল এছাড়াও পাওয়ার কেবল থাকতে হবে। ওয়াল মাউন্ট করা ওয়্যারলেস ক্যামেরা আপনার প্রয়োজনগুলিকে কভার করবে যদি আপনি একটি বড় এলাকা পর্যবেক্ষণ না করেন

১। বেসিক হোম সিকিউরিটি: একটি ২-৩ টি আউটডোর নাইট ভিশন ক্যামেরা প্যাকেজ এবং কমপক্ষে ৩ দিনের ভিডিও ক্যাপচার টাইম সহ একটি ডিভিআর পান

২। মান / যুব নিরীক্ষণ শিশু: ১-২ ইনডোর ওয়্যারলেস ক্যামেরা কার্যকারিতার সাথে একটি ছোট ঘর এবং আপনার কম্পিউটারে ছবি প্রবাহ করতে পারে।

সিসিটিভি ক্যামেরা সেটিং

তৃতীয় পদক্ষেপঃ আলাদাভাবে, আপনি ক্যামেরা ক্রয় করুন। একবার হলেও আপনার কি রকম ক্যামেরা প্রয়োজন তা জানার পরে আপনি কোন ধরণের ক্যামেরা চান তা নিয়ে আপনাকে একটু হলেও ভাবতে হবে। একটি বাড়ির নজরদারির ব্যবস্থার জন্য কয়েক শতাব্দী থেকে কয়েক হাজারেরও বেশি হতে পারে, তাই নিশ্চিত করুন যে আপনার কেনার পূর্বেই আপনার প্রয়োজনীয় ক্যামেরার ধরন চিন্তা করুন – নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি বাক্সে স্পষ্টভাবে লক্ষণীয় করা উচিত। তবে সব যন্ত্রাংশ আলাদাভাবে কেনা যায়, সেক্ষেত্রে পুরো ‘মনিটরিং সেট’ কেনা সাধারণত সস্তা এবং সহজ।

ওয়্যারলেস বনাম তারযুক্তঃ ওয়্যারলেস ক্যামেরাগুলি ড্রিলিং বা ড্রাইভিং ছাড়াই আপনার বাড়িতে ইনস্টল করা সহজ, তবে রিসিভার থেকে যত দূরে থাকবে, গুণমান তত কম হবে৷  আপনি যদি একটি বিশাল এলাকা কভার করেন তবে তারযুক্ত হয়ে যান, তবে বেশিরভাগ কোম্পানির ওয়্যারলেস সংযোগ রয়েছে।

ইনডোর বা আউটডোর: বৃষ্টিতে এবং আর্দ্রতায় ক্যামেরা যেগুলি বাইরে রাখা হয় না তা শিঘ্রই নষ্ট হয়ে যায়, তাই আপনি সেই অনুপাতে বেছে নিচ্ছেন তা নিশ্চিত করুন।

মোশন সেন্সিং: কিছু ক্যামেরা শুধুমাত্র যখন কেউ নড়াচড়া করে তখনই রেকর্ড করে, যখন শুধুমাত্র কেউ ঘরে থাকে তখন ছবি ধারণ করে স্থান এবং শক্তি সঞ্চয় করে।

রিমোট ভিউ: অনেক হাই-এন্ড ক্যামেরা আপনাকে আপনার ইমেজগুলিকে বিশ্বের যেকোনো স্থান থেকে আপনার ফোন বা ল্যাপটপে স্ট্রিম করার ক্ষমতা দেয়, যা আপনাকে একটি অ্যাপ বা প্রোগ্রাম ব্যবহার করে আপনার বাড়ি দেখতে দেয়।

সিসিটিভি ক্যামেরা সেটিং

চার ধাপ: একটি রেকর্ডিং ডিভাইস তৈরি করুন এবং গণনা করুন। আপনার ছবি সংরক্ষণ এবং দেখতে আপনার একটি ডিজিটাল ভিডিও রেকর্ডার ডিভিআর প্রয়োজন৷ এই ইউনিটটি একটি মনিটরে, সাধারণত একটি কম্পিউটার বা ছোট টিভিতে সমস্ত ভিডিও গ্রহণ করে এবং সম্প্রচার করে। কয়েক ঘন্টা থেকে একদিনের ফুটেজ পর্যন্ত নির্দিষ্ট পরিমাণ ভিডিও সংরক্ষণ করার জন্য ডিভিআর-এর সংখ্যাহীন মেমোরির ক্ষমতা রয়েছে। সাধারণত, আপনি যখন একটি সম্পূর্ণ নজরদারি সেট ক্রয় করবেন, তখন ডিভিআর ক্যামেরাগুলিতে একটি ডিভিআর-এর মতো একটি নেটওয়ার্ক ভিডিও রেকর্ডার এনভিআর এবং এনালগ কর্ড ভিসিআর সহায়ক থাকে। একটি ইন্টারনেট সংকেত এনভিআর বা ফাঁকা টেপ ভিসিআর ব্যবহার করে একটি ডিজিটাল হার্ড ড্রাইভে রেকর্ডিং করে কাজ করে।

পাঁচ-পদক্ষেপঃ ইনস্টল করার আগে আপনার সরঞ্জাম পরীক্ষা করুন। আপনি কিছু ইনস্টল করার আগে আপনার কেবল, ডিভিআর ক্যামেরা এবং প্রতিটির সাথে সংযুক্ত সমস্ত কাজ পর্যবেক্ষণ করতে ভুলবেন না।

এছাড়াও বিস্তারিত জানার জন্য গুগলে সিসিটিভি ক্যামেরা প্রাইস ইন বাংলাদেশ লিখে সার্চ দিলে ক্যামেরার সকল বিষয়ে জানতে পারবেন। ধন্যবাদ

সূত্র:- Right News BD

bn_BDBengali