সিসিটিভি ক্যামেরা কি এবং এটি কিভাবে ব্যবহার করবেন

একটি সিসিটিভি (ক্লোজড-সার্কিট টেলিভিশন) ক্যামেরা হল এক ধরনের নিরাপত্তা ক্যামেরা যা এলাকা, বাসা, অফিস ও কারখানা কে নজরদারির উদ্দেশ্যে ব্যবহার করা হয়।

সিসিটিভি ক্যামেরাগুলি সাধারণত বাসা, অফিস ও কারখানার বিভিন্ন জায়গায় স্থাপন করা হয় এবং তা একটি মনিটর অথবা টিভির মাধ্যমে মনিটরিং করা হয়, যেমন ব্যাঙ্ক, বিমানবন্দর এবং খুচরা দোকান, এই প্রজুক্তি ব্যবহার দেখা যায়।

একটি সিসিটিভি ক্যামেরা দ্বারা ধারণ করা ভিডিওটি সাধারণত একটি মনিটর অথবা রেকর্ডিং ডিভাইসে প্রেরণ করা হয়, যেখানে ধারণ কৃতো ছবি সংরক্ষন করা হয়, যা পরবর্তীতে পর্যালোচনার করা যায়। আর মনিটর দ্বারা রিয়েল-টাইমে ছবি দেখা যায়।

সিসিটিভি ক্যামেরা কি কি কাজে ব্যবহৃত করা হয়

সিসিটিভি ক্যামেরা কি কি কাজে ব্যবহৃত করা হয়?

ক্লোজড সার্কিট টেলিভিশন (সিসিটিভি) সার্বজনীন এলাকা এবং বিল্ডিং, যেমন খুচরা দোকান, ব্যাঙ্ক, বিমানবন্দর এবং পাবলিক পার্ক নিরীক্ষণ ও পর্যবেক্ষণ করতে ব্যবহৃত হয়।

সিসিটিভি সিস্টেমগুলি অপরাধ দমন, অপরাধীদের চিহ্নিত করতে, নিরাপত্তা উন্নত করতে এবং তদন্তে সহায়তা করতে ব্যবহৃত হয়। সিসিটিভি সিস্টেমগুলি ট্রাফিক এবং ভিড় নিয়ন্ত্রণের জন্যও ব্যবহার করা যেতে পারে।

সিসিটিভি কি রকম নিরাপত্তা দেয়

সিসিটিভি কি রকম নিরাপত্তা দেয়?

নিরাপত্তার ক্ষেত্রে সিসি ক্যামেরার কোন তুলনা হয়না। অপরাধমূলক কার্যকলাপ রোধে এই টেকনোলজি বিশেষ ভুমিকা পালন করে, সিসি ক্যামেরা স্থাপিত জায়গায় কোন অপরাধ হলে এই টেকনোলজি তা সংরক্ষণ করে, যা আইন প্রয়োগকারী সংস্থার জন্য অপরাধ প্রমাণ করতে সহজ হয়। উল্লেক্ষ এবারের একুশে ফেব্রুয়ারিতে ও উপজেলা নির্বাচনে সিসিটিভির ব্যবহার ছিল চোখে পরার মত।

এটি যানবাহন সনাক্ত করন ও যানবাহন নিয়ন্ত্রণ করতেও ব্যবহার করা হয়। মানুষ এবং সম্পত্তির আরও ভাল সুরক্ষার জন্য উন্নত দেশ গুলুতে অনেক আগে থেকেই এই প্রজুক্তি ব্যবহার হয়ে আসছে।

ওয়াইফাই ক্যামেরা

ওয়াইফাই ক্যামেরা

একটি ওয়াইফাই ক্যামেরা হল এক ধরনের ডিজিটাল ক্যামেরা যা ওয়াইফাই ব্যবহার করে একটি নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে, ব্যবহারকারীদের তাদের ডিভাইস থেকে ফটো এবং ভিডিওগুলি অ্যাক্সেস এবং শেয়ার করতে দেয়।

ওয়াইফাই ক্যামেরাগুলি সাধারণত বাড়ির নিরাপত্তার জন্য ব্যবহার করা হয়, যা ব্যবহারকারীদের তাদের বাড়িগুলি দূরবর্তীভাবে পর্যবেক্ষণ করতে বা তাদের পোষা প্রাণী বা শিশুদের উপর নজর রাখতে দেয়।

কিছু মডেল গতি সনাক্তকরণ এবং দ্বি-মুখী অডিও প্রদান করে, ব্যবহারকারীদের তাদের আশেপাশের সাথে যোগাযোগ করতে দেয়।

আইপি ক্যামেরা

আইপি ক্যামেরা

একটি ওয়াইফাই আইপি ক্যামেরা হল এক ধরনের নজরদারি ক্যামেরা যা বাড়ির নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে ব্যবহৃত হয়।

আইপি ক্যামেরাগুলি একটি বাড়ির বিদ্যমান ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করে। এবং ব্যবহারকারীকে তাদের স্মার্টফোন, ট্যাবলেট বা কম্পিউটারে ক্যামেরা থেকে লাইভ ফুটেজ দেখার অনুমতি দেয়।

আইপি ক্যামেরায় সাধারণত গতি শনাক্তকরণ, নাইট ভিশন এবং দ্বিমুখী অডিও থাকে। বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে যেমন পোষা প্রাণী পর্যবেক্ষণ করা, বাচ্চাদের পরীক্ষা করা বা ছুটিতে বাড়িতে নজর রাখা।

ক্যামেরায় ধরা মুহূর্ত

ক্যামেরায় ধরা মুহূর্ত

ক্যামেরায় ধরা মুহূর্তগুলির মধ্যে একটি আশ্চর্য প্রস্তাব, একটি শিশুর প্রথম পদক্ষেপ, একটি প্রথম চুম্বন, একটি বিবাহ, একটি গ্র্যাজুয়েশন, একটি জন্মদিনের পার্টি, একটি পারিবারিক পুনর্মিলন, একটি বিশেষ অনুষ্ঠান, বা সময়ের মধ্যে অন্য কোনো বিশেষ মুহূর্ত অন্তর্ভুক্ত থাকতে পারে।

বাড়িতে ব্যবহারের জন্য সেরা সিসিটিভি ক্যামেরা

বাড়িতে ব্যবহারের জন্য সেরা সিসিটিভি ক্যামেরা

১. নেস্ট ক্যাম আইকিউ আউটডোর সিকিউরিটি ক্যামেরা:

এই হাই-এন্ড, ওয়েদারপ্রুফ সিকিউরিটি ক্যামেরাটিতে একটি ৪কে ইমেজ সেন্সর, ১২-এক্স ডিজিটাল জুম, ফেসিয়াল রিকগনিশন এবং নাইট ভিশন রয়েছে।

২. নেটজিআর আরলো প্রো ২:

এই ওয়্যারলেস সিকিউরিটি ক্যামেরা সিস্টেমে একটি এইচডি ভিডিও গুণমান, দ্বিমুখী অডিও এবং ৭ দিনের বিনামূল্যের ক্লাউড স্টোরেজ রয়েছে।

৩. রিওলিঙ্ক আর্গাস ২:

এই বাজেট-বান্ধব নিরাপত্তা ক্যামেরাটি ওয়্যার-মুক্ত, একটি গতি সনাক্তকরণ সিস্টেম রয়েছে এবং অ্যামাজন আলেক্সার সাথে সামঞ্জস্যপূর্ণ।

৪. রিং স্টিক আপ ক্যাম:

এই আবহাওয়ারোধী সুরক্ষা ক্যামেরাটিতে একটি দ্বিমুখী অডিও সিস্টেম এবং গতি সক্রিয় সতর্কতা রয়েছে।

৫. টিপি-লিঙ্ক কাচা স্পট পেন:

এই ১০৮০পি নিরাপত্তা ক্যামেরাটিতে একটি প্যান এবং টিল্ট বৈশিষ্ট্য, নাইট ভিশন এবং দ্বিমুখী অডিও রয়েছে।

ডোম ক্যামেরা সংযোগ চিত্র

ডোম ক্যামেরা সংযোগ চিত্র

একটি নিরাপত্তা ব্যবস্থার সাথে একটি ডোম ক্যামেরা সংযোগ করার বিভিন্ন উপায় রয়েছে। একটি মৌলিক সংযোগ চিত্র নীচে দেখানো হয়েছে.

১. পাওয়ার সাপ্লাই: ১২ভি ডিসি পাওয়ার সাপ্লাই প্লাগের মাধ্যমে ডোম ক্যামেরার সাথে পাওয়ার সাপ্লাই সংযুক্ত করুন।

২. নেটওয়ার্ক: একটি ইথারনেট কেবল ব্যবহার করে নেটওয়ার্কের সাথে ডোম ক্যামেরা সংযুক্ত করুন৷

৩. মনিটর: একটি এইচডিএমআই, বিএনসি বা সমাক্ষ তারের মাধ্যমে গম্বুজ ক্যামেরার সাথে নিরাপত্তা মনিটর বা টিভি সংযুক্ত করুন।

৪. ডিভিআর: একটি আরজে-৪৫ সংযোগকারী ব্যবহার করে ডিভিআকে ডোম ক্যামেরার সাথে সংযুক্ত করুন।

৫. অ্যালার্ম: অ্যালার্ম ইনপুট/আউটপুট পোর্ট ব্যবহার করে গম্বুজ ক্যামেরার সাথে অ্যালার্ম সিস্টেমটি সংযুক্ত করুন।

সূত্র:- Right news BD

bn_BDBengali