সাকিবকে আউট করলেন যে পদ্ধতিতে ‘ম্যাকব্রাইন’

ম্যাকব্রাইন সাকিবকে আউট করলেন যে পদ্ধতি ব্যবহার করে। এ বিষয়টি নিয়ে সাকিবের মনে হয়েছিল বোলার তার নিজের কৌশলগত পরিবর্তন করেছে। এছাড়াও অফ স্টাম্পের একটু বাহিরে অফ স্পিনের মাধ্যমে শট খেলতে লুব্ধ করেছে। জেমি সিডন্স বাংলাদেশ দলের ব্যাটিং কোচ সাকিব আল হাসানের আউট নিয়ে যে মন্তব্য করেছিলেন। সংবাদ সম্মেলনে এসে বসে সেই অফ স্পিনার অ্যান্ডি ম্যাকব্রাইন।

কিন্তু পরে ম্যাকব্রাইন বলেন, কিছু যথার্থ পদ্ধতির উপর পরিকল্পনা করেই সাকিবকে আউট করলেন বলেন তিনি। এই অফ স্পিনার আয়ারল্যান্ডের ইনিংসটাও আটকানোর ব্যাপারেও আশাবাদী ছিলেন।

সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম বাংলাদেশের এগুলো ব্যাটসম্যানদের সাথে খেলতে হলে সাধারণভাবে এই তিনটি উইকেটের দাম অনেক বেশি । ম্যাকব্রাইন ৬ উইকেট তুলে নিয়ে ১১৮ রান দিয়ে টেস্টে আয়ারল্যান্ডের কোনো বোলারের সর্বশ্রেষ্ঠ বোলিং গবেষণায় সর্বোচ্চ রেকর্ড করার পথে তিনজনকেই ফেরান। এছাড়াও প্রথম দিনেই আউট করেছিলেন তামিম ইকবালকে, সাকিব ও মুশফিককে আজকে মধ্যাহ্নের বিরতি দেওয়ার পর উইকেট দু’টি ‍তুলে নেন ।

সাকিবকে আউট করলেন যে পদ্ধতিতে ‘ম্যাকব্রাইন’

সংবাদ সম্মেলনে ম্যাকব্রাইন বললেন, সাকিব আল হাসানকে আউট করা ব্যাপারে। ‘হরিজ স্পিন বোলিং কোচ’ লাঞ্চের সময় নাথানের সঙ্গে আমি কথা বলেছিলাম। লাঞ্চের পর পরই পরিকল্পনা করা হয়েছিল সাকিবকে বাইরে বল করার, তাদের এই পরিকল্পনাটি কাজে দিয়েছে। তারপরও সবকিছুই অনেকটা সহজভাবে রাখতে চেয়েছি। তাছাড়াও উইকেটের ধৈর্যশিলতা দেখে সময় নিতে চেয়েছি, সে কারণেই এই সুযোগটি কাজে আসবে।

আইরিশরা সাকিব আল হাসান এবং মুশফিকের বড় জুটিটি ভাঙার পর নিশ্চয় বাংলাদেশকে খুব কমের মধ্যেই আটকে ফেলেছে । তবে বেলা শেষে তারাও ৪ উইকেট হারিয়েও দ্বিতীয় দিনেই পরাজয়ের আশঙ্কায় পড়ে যায় তাদের দলটি।

তবে ‘হরিজ, স্পিন বোলিং কোচ’ লাঞ্চের সময়েই আমি নাথানের সাথে কথা বলেছিলাম। লাঞ্চের পরেই সাকিবকে বাইরে বল করার জন্য সঠিক একটি পরিকল্পনা ছিল, সেটি করাতেই খুব ভালোভাবে কাজে এসেছে।

তারপর দিন শেষ হওয়ার পর অপরাজিত এই দুই ব্যাটসম্যান পিটার মুর এবং হ্যারি টেক্টরের উপর নিশ্চই ম্যাকব্রাইনের অনেকটা কৃতিত্ব আছে, ‘ তবে দুজনই অনেক ভালো মানের ব্যাটসম্যান, রানের দিক দিয়ে অনেকটা এগিয়ে আছে। এর পূর্বেও মুর রান করেছে টেস্টে পিজে, এছাড়াও দুই বছর ধরে হ্যারি অনেক রান করেছেন। ফলে আমাদের উপর অনেক ভরসা আছে। ব্যাটিং লাইনআপও আমাদের লম্বা, দশে আসছে গ্রাহাম হিউমও । সে কারণে ব্যাটার আছে অনেকটাই।

ইনিংস এর পরাজয় আটকাবেন সেই সব ব্যাটসম্যানরাই, ম্যাকব্রাইন সচারচর এমনটি আশাও করেন, ‘যদি বর্তমানে এই দুই ব্যাটসম্যান বড় ধরণের স্কোর আনতে পারে, তাহলে তা নির্ভয়ে আশা যায়। সে কারণে আমাদের মনে হচ্ছে, পূর্বের সময়ে আগামীকাল সকালের দিকে ক্রিজে আধা ঘণ্টা কাটাতেই হবে। তারপর কি হতে পারে কে জানে?

সূত্র:- Right News BD

bn_BDBengali