সকালে খালি পেটে যেসব খাবার ভুলেও খাওয়া ঠিক নয়

দৈনন্দিন জীবন যাপনে আপনি সকালে খালি পেটে কী খাচ্ছেন সেদিকে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। কারণ এটি আপনার স্বাস্থ্যর উপর কি রকম প্রভাবিত করতে পারে। যদিও অনেকেই এ বিষয়ে তেমন সচেতন নয়। সেহেতু বিভিন্ন পুষ্টিবিদের সঠিক ধারণা অনুযায়ী তাদের উদ্দেশ্যেই বলছি সকালে খালি পেটে কি খাওয়া উচিত নয়।

প্রতিদিন সকালে খালি পেটে যেসব খাবার এড়িয়ে চলবেন

নিচে দেওয়া খাবারগুলো সকালে খালি পেটে খাওয়া আপনার জন্য কখনই উচিত নয়। যেমন…

লেবু পানি ও মধু:

মধু মেশানো লেবুর পানি একটি সাধারণ পানীয়। অনেকেই বিশ্বাস করে যে এই পানি সকালে পান করলে চর্বি পোড়াতে সাহায্য করে। তবে ডাঃ সাহায়া তা না করার পরামর্শ দিয়েছেন। “মধুতে বেশি ক্যালোরি থাকে এবং চিনির তুলনায় গ্লাইসেমিক ইনডেক্স বেশি থাকে। কোনো সংযোজন ছাড়া খাঁটি মধু খুঁজে পাওয়া কঠিন এবং বেশিরভাগই মধুর নামে চিনি এবং চালের শরবত খায়। সারাদিনে আরও বেশি খাবারের আকাঙ্ক্ষার ফলে এটি আপনার রক্তে শর্করার মাত্রা বাড়ায়,” তিনি বলেন৷

চা এবং কফি:

সাহায়া আরও শেয়ার করে বলেছেন যে, সকালে খালি পেটে চা বা কফি খাওয়ার ফলে পেটে অ্যাসিড তৈরি হয়, যা আপনার পেট খারাপ করতে পারে এবং হজম শক্তি বৃদ্ধিতে সমস্যা তৈরি করতে পারে।

টক ফল:

স্বাস্থ্যের জন্য উপকারী হলেও খালি পেটে ফল খাওয়া ঠিক না। বিশেষ করে টক ফল, যেমন- লেবু, কমলা, আনারস, পেয়ারা। এস ফলে থাকা উচ্চ মাত্রায় ফ্রুকটোস ও আঁশ জৈবিক প্রক্রিয়া ধীর করার পাশাপাশি পেটে অস্বস্তি তৈরি করে।

কাঁচা সবজি:

কাঁচা সবজিতে আঁশে ভরপুর থাকে যা হজম শক্তি বৃদ্ধি করতে দেরি হয়। খালি পেটে কাঁচা সবজি খেলে সেই আঁশ হজমে দেরি হওয়ার কারণে এক ধরনের অস্বস্তি কাজ করবে। পেট ব্যথা ছাড়াও আরো বিভিন্ন কারণ হতে পারে। তাই খালি পেটে সালাদ খাওয়া যাবে না।

বেকারির খাবার:

পেস্ট্রি, কেক, পিৎজা- এই ধরনের খাবার খেতে মজা লাগলেও, পেট খালি অবস্থায় এসব খাবার পাকস্থলীর আস্তরণ ক্ষতিগ্রস্ত হয়। সেই সাথে তৈরি করে গ্যাস্ট্রিকের সমস্যা। তাই দীর্ঘক্ষণ না খেয়ে থাকার পর এসব খাবার এড়াতে হবে।

ঝাল জাতীয় খাবার:

এ জাতীয় খাবার পাকস্থলীর আস্তরণে সমস্যা তৈরি করে। সকালে খালি পেটে ঝাল জাতীয় খাবার খেলে হজমে ঝামলা বাধায়। তাই খালি পেটে ঝালে ভাজা পোড়া খাবার খাওয়া মোটেই বুদ্ধিমানের কাজ নয়। মরিচ পাকস্থলীর অ্যাসিডের সাথে বিক্রিয়া করে পেটব্যথা তৈরি করতে পারে।

চকলেট:

খালি পেটে মিষ্টি জাতীয় খাবার না খাওয়াই ভালো। এতে করে এর প্রক্রিয়াজাত চিনি ও চিনি দিয়ে তৈরি খাবার আপনার স্বাস্থ্যের পক্ষে মোটেই স্বাস্থ্যকর নয়।

কলা:

অনেকেই আছে সকালে খালি পেটে কলা খেয়ে থাকেন। এটি কিন্তু মোটের স্বাস্থ্যের পক্ষে উপকারী নয়। কলাতে থাকা ম্যাগনেসিয়াম দ্রুত হজম হয়ে যায়। এর ফলে রক্তচাপ বৃদ্ধির পাশাপাশি হার্টের সমস্যা তৈরি করতে পারে। তাই দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে কলা খাওয়া এড়ানোই ভালো।

টমেটো:

টমেটোতে থাকা ‘‘ট্যানিক অ্যাসিড’’ (tannic acid) হজমের সঙ্গে মিলে পাকস্থলীতে প্রদাহ তৈরি করতে পারে। তাই খালি পেটে টমেটো খাওয়া উচিত না।

শসা:

দীর্ঘক্ষণ সময় ধরে পেট খালি থাকলে পাকস্থলীতে হজম করার মতো পর্যাপ্ত রস উৎপন্ন হতে সময় নেয়। তাই শসা হজমের কাজে শক্ত হয়ে যায়। ফলাফল গ্যাস ও পেট ব্যথা। তাই দুই খাবারের মাঝে নাস্তা হিসেবে শসা ভালো।

দুগ্ধজাত খাবার:

দুধের তৈরি খাবারে ল্যাক্টিক অ্যাসিড থাকে। দীর্ঘক্ষণ না খেয়ে থাকার পর, দুধের তৈরি খাবার খেলে ল্যাক্টিক অ্যাসিডের ব্যাক্টেরিয়া পাকস্থলীর অ্যাসিডের সংস্পর্শে্ এসে মরে যায়। যার ফলে অ্যাসিডিটির সমস্যা হয়।

কোমল পানীয়:

কার্বোনেইটেড কোমল বা সোডা পানীয় সাধারণভাবেই শরীরের জন্য খারাপ। আর খালি পেটে পান করলে পেটে অস্বস্তি দেখা দিতে পারে। সেই সাথে রক্ত চলাচলে সমস্যা তৈরিতে শর্করার মাত্রা হঠাৎ বৃদ্ধিও করে। আর দীর্ঘক্ষণ না খেয়ে থাকার পর অন্যান্য খাবারে সঙ্গে এই ধরনের পানীয় গ্রহণ করলে হজমেও সমস্যা তৈরি হয়।

একই সময়ে, পুষ্টিবিদরা বলেছেন, যে সকালে খালি পেটে চিনি মিশ্রণ আছে এমন খাবার গ্রহণ করা ভাল নয়। এরপরও আপনি যদিও বিপাকীয়ভাবে সুস্থ থাকেন কারণ এটি দীর্ঘমেয়াদে স্বাস্থ্যের জন্য নাও হতে পারে। “আপনি আপনার খাদ্যে সর্বদা পর্যাপ্ত প্রোটিন এবং চর্বি রাখতে চান তাহলে ব্লাড সুগার নিয়ন্ত্রণ করতে হবে। তাছাড়া আপনাকে ক্রমাগত স্বাস্থ্যের প্রতি বিবেচনা করে সকালে খালি পেটে খাবার একটি ভাল ধারণা হতে পারে।

সূত্র:- Right News BD

bn_BDBengali