মিথ্যা বলার প্রতিশ্রুতি জীবনে কি হতে পারে?

মিথ্যা বলার প্রতিশ্রুতি দেখিয়ে একজন মানুষ কিভাবে তার জীবন হারাতে পারে? বিষয়টি অনেকটা গুরুত্বর বলে মনে হলেও বর্তমান সময়ে মানুষের বাস্তব জীবনে পৃথিবীর কোন না হোক কোন জায়গায় প্রাইয় এ ধরণের ঘটনা ঘটছে।

দুঃখের বিষয় মিথ্যা বলার জন্য কিভাবে একজন মানুষ পৃথিবী থেকে বিদায় নিতে পারে সেই বিষয়ে আপনাদের বলবো। আশা করি বিষয়টি সম্পূর্ণ পড়ার পর বুঝতে পারবেন মিথ্যা বলাতে একজন মানুষ তার জীবন কিভাবে হারাতে পারে।

একদিন কানাডায় গভীর এক তীব্র বরফের শীতল রাতে, একজন কোটিপতি ব্যক্তি তার ঘরের জানালা দিয়ে দেখতে পেল এক বৃদ্ধ গরীব মানুষকে। লোকটিকে দেখে কোটিপতি বাহিরে চলে আসেন, এসে কোটিপতি সেই বৃদ্ধ লোকটিকে বলেন, কঠিন এই বরফের শিতল রাতে আপনী কিভাবে বাহিরে আছেন। আপনার শরীরের একটিও গরম জামা নেই।

আপনাকে কি ঠান্ডা লাগছে না? কোটিপতি ব্যক্তির প্রশ্নটি শুনে সেই বৃদ্ধ লোকটি উত্তর দিল, আমার গায়ে দেয়ার মত কোন প্রকার গরম/উষ্ণ কাপড় নেই। তবে গরম কাপড় না থাকলেও আমি শিতল রাতের এই ঠান্ডাকে কষ্ট করে মানিয়ে নিয়েছি।

তার কথাটি শুনে কোটিপতি ব্যক্তি উত্তর দেন, আপনি কিছুক্ষণ সময় আমার জন্য অপেক্ষা করুন আমি আপনার জন্য ঘর থেকে একটি গরম/উষ্ণ কাপড় নিয়ে আসছি। কথাটি শুনে বৃদ্ধ লোকটি অনেক খুশি হলো। এই বলে চলে গেল কোটিপতি ব্যক্তি তার ঘরের দিকে।

ঘরে যেতে যেতে সেই কোটিপতি ব্যক্তি মনের ভুলে নিজের কাজে ব্যস্ত হয়ে পড়েন। কিন্তু সেই ব্যক্তির মনেই ছিলনা যে বাহিরে থাকা একজন বৃদ্ধ শীতার্থ লোককে শীতের কাপড় দেয়ার কথা বলে এসেছে। বৃদ্ধ লোকটি উষ্ণ কাপড় পাওয়ার জন্য সমানে অপেক্ষা করতে থাকে।

তারপরেও মনের ভুলে কোটিপতি ব্যক্তি রাতে নিজের ঘরে ঘুমিয়ে পড়ে। তবে রাত শেষ হওয়ার পর পরের দিন সকালে হঠাৎ সেই কোটিপতি ব্যক্তির মনে হয়, বরফের শিতল রাতে কথা কোন এক লোকে তিনি উষ্ণ কাপড় দিতে চেয়েছিলেন। মনে হওয়া মাত্র এক সেকেন্ড দেরী না করে সোজা বাহিরে চলে যায়।

তারপরেও মনের ভুলে কোটিপতি ব্যক্তি রাতে নিজের ঘরে ঘুমিয়ে পড়ে। তবে রাত শেষ হওয়ার পর পরের দিন সকালে হঠাৎ সেই কোটিপতি ব্যক্তির মনে হয়, বরফের শিতল রাতে কথা কোন এক লোকে তিনি উষ্ণ কাপড় দিতে চেয়েছিলেন। মনে হওয়া মাত্র এক সেকেন্ড দেরী না করে সোজা বাহিরে চলে যায়।

অতপর বাহিরে গিয়ে দেখে বৃদ্ধ লোকটি কঠিক ঠান্ডা বরফের শিতল রাতে মৃত্যু বরণ করেছেন। কোটিপতি ব্যক্তি সেই বৃদ্ধ লোকটির লাশ দেখে নিজের ভুলের জন্য অনেক কষ্ট অনুভব করলো। তারপর এক পা দু পা করে বৃদ্ধ লোকটির লাশের কাছে চলে যায়। চলে গিয়ে দেখতে পায় সেই বৃদ্ধ লোকটির হাতে ছোট একটি সাদা কাগজের চিঠি।

সেই চিঠিতে লেখা ছিল “যখন আমার শরীরে একটিও গরম/উষ্ণ কাপড় ছিলনা, তারপরেও আমি বরফের শিতল রাতে নিজেকে কঠিনভাবে লড়াই করে শরীকে মেনে নিয়েছিলাম। তবে কষ্টের বিষয় হচ্ছে যখন আপনি আমাকে গরম/উষ্ণ কাপড় দেওয়ার জন্য সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তারপর আমি আপনার কথার প্রতিশ্রুতির সাথে পুরোপুরি ভরসা করেছিলাম। এমতবস্থায় বরফের এই শিতল রাতে আমি আমার শরীরে তীব্র ঠাণ্ডার সাথে লড়াই করার ক্ষমতা পুরোপুরীভাবে হারিয়ে ফেলি।

দেখুন ছোট এই গল্পে মিথ্যা বলার প্রতিশ্রুতি একজন মানুষের জীবন শেষ নিঃশ্বাস ত্যাগ করতে পারে। “জীবনে যদি কাউকে শরিষা পরিমাণ কোন কিছুর দেয়ার প্রতিশ্রুতি দেন, আগে নিজে ভেবে নিবেন, কারণ অহেতুক মিথ্যা বলে কাউকে প্রতিশ্রুতি দিলে তার জীবনে এরকম বিপর্যয় আসতে পারে। তাই মিথ্যা বলার প্রতিশ্রুতি থেকে বিরত থাকুন। এতে নিজেও মনে অনেক শান্তি পাবেন।

কথায় আছে, “মিথ্যা নিয়ে যায় পাপের দিকে, আর পাপ নিয়ে যায় জাহান্নামের দিকে”।

মিথ্যা ক্ষণিকের জন্য আপনার আমার মনে সুখ দিতে পারে কিন্তু উপরে আল্লাহ তা’য়ালা সবই দেখছেন আর মিথ্যা বলা ব্যক্তিদের পাপ খাতায় জমা লিখছেন।

সূত্র:- Right News BD

bn_BDBengali