মাশরাফি শান্তকে লম্বা ইনিংসের ঘোড়া মনে করেন

২০২৩ বিপিএল খেলার খবর আপডেট -মাশরাফি শান্তকে লম্বা ইনিংসের ঘোড়া মনে করছেন। দুর্দান্ত সব প্রতিভা থেকে নিজের প্রতি ন্যায়বিচার পাননি নাজমুল হোসেন শান্ত।

বর্তমান শান্ত ক্রমাগত ব্যর্থ হওয়ার পরও টিম পরিচালনা করতে তার উপর কৃতিত্ব রাখতো নিয়মিত। এ বিষয়টি নিয়ে শান্ত এবং বাংলাদেশ ক্রিকেটের সংস্থা বিসিবিকে প্রচন্ড সমালোচনার মুখোমুখি হতে হয়েছে প্রতিনিয়ত। আসল ক্রিকেটীয় সমালোচনার পরিসর ছাড়িয়ে যা বিভিন্ন সময় রূপ নেয় ব্যক্তি আক্রমণের ভিড়। চটকদার সব ট্রলের শিকার হয়ে চাপে পড়তে হয় ক্রিকেটারদের। বর্তমান সময়ে নিষ্ঠুর ট্রলের শিকার হওয়া ক্রিকেটারদের মধ্যে একজন শান্ত।

এবারের বিপিএলের ৭টি ম্যাচে ৫৬.২০ গড়ে  শান্ত ২৮১ রান করেন। শেষের ম্যাচে ফরচুন বরিশালের বিরুদ্ধে ৬৬ বলে অপরাজিত করে ৮৯ রান করেছেন সিলেটেরই এই ওপেনার। আজকাল ব্যাটে ভালো রান পেলেও শান্ত এ পর্যন্ত মানুষের মনে কোনোভাবে জায়গা করে নিতে পারেননি। এমতবস্থায় শান্তর কাঁধে হাত রেখেছেন মাশরাফি।

সিলেট স্ট্রাইকার্স অধিনায়ক মাশরাফি শান্তকে লম্বা ইনিংসের ঘোড়া মনে করেন, ‘যদি বিশ্বকাপ দেখেন, শান্ত পুরো দেশের, আমাদের সবার বিরুদ্ধে গিয়ে দুই’শ রান করে এসেছে। পরে আবার সংগ্রাম করেছে, বর্তমানে আবার রান করছেন।

মাশরাফি শান্তকে নিয়ে আরো বলেন

মাশরাফি শান্তকে নিয়ে আরো বলেন

শান্তকে এসবের মধ্যে দিয়ে যেতে হচ্ছে। আমি সারাক্ষণ যেটা বিশ্বাস করি, আন্তর্জাতিক ক্রিকেটে স্ট্রাগলিং পার্ট থাকতে পারে কিছুদিনের মত। মানসিকভাবে অটুট থাকা জরুরী। এই বিষয়টি শান্তর ক্ষেত্রে আমি দেখেছি যে, লিটনের মতো বাহিরের ঘটনা ওকে বদার করেনি। সেজন্য আমার বিশ্বাস হয় এই ছেলেটা লম্বা ইনিংসের ঘোড়া মনে হয়। আমি আস্থা করি, শান্ত বাংলাদেশের ক্রিকেটকে অনেক কিছু দিতে পারবে।

এ ব্যাপারে মাশরাফি আরো মনে করেন তাদের সময় সামাজিক মাধ্যমে এতটা প্রভাব না থাকায় অনেকের কর্মজীবন লম্বা হয়েছে, ‘বাংলাদেশে হাতেগোনা ১-২ জন ক্রিকেটার পেতে পারেন, যারা এ ধরনের আবেগ ছাড়াই আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাচে এসে লম্বা সময় ধরে টিকে থেকেছে। ঐ সময় যদি সোশ্যাল মিডিয়া থাকতো (বর্তমানের মত), তামিম ইকবাল তাহলে তামিম হতে পারতো না। মুশফিক আসা-যাওয়ার মধ্যেই ছিল।

২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে লিটন বিভিন্ন ট্রলের শিকার হয়েছিলেন। এছাড়াও লিটনের ধর্ম নিয়েও আক্রমণ করা হয় ।

এমনকি মার্কেটে বিভিন্ন পণ্য বিক্রিয় হওয়া পেজগুলোতেও লিটনের রান প্রতি কমিশনের ঘোষণা দেওয়া হয়েছিল। লিটনের ব্যাপারে মাশরাফি বলেছেন, ‘লিটনের ক্ষেত্রে একই জিনিস।

তাকে তার ধর্মের জন্য অনেক কিছু বলা হয়েছে কোন এক সময়। এসবের ভেতর দিয়ে ক্রিকেটারদের খেলতে হবে, কিছুই করার নেই।

কারণ এখানে শুধুমাত্র নির্দিষ্ট ব্যক্তিকে নিয়েই হয়, তা কিন্তু নয়। এদেশের মানুষ শুধুমাত্র নেতিবাচকগুলোই বেশি উপভোগ করে, ইতিবাচক কিছু লিখে ফেসবুকে ভালো কিছু পাওয়ার আশা করা যায় না।

এজন্য ইতিবাচক জিনিসগুলো ফেসবুকে অনেক কম পাবেন, ব্যক্তি আক্রমণের ক্ষেত্রে।’

মাশরাফি শান্তকে নিয়ে আরো বলেন

এদিকে মাশরাফি আরও বলেছেন, ‘লিটনের ঠিক এটাই হয়েছে। বর্তমানে মানুষ ওকেই বাহবা দিচ্ছে। শুরুর দিকে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় আরও খারাপ অবস্থানে ছিল ও। আজকে বাংলাদেশ দলে থিতু হয়েছে।

আমি যে সময় দলের অধিনায়ক ছিলাম, তখন পুরোপুরী বিশ্বাস করতাম, লিটনের যে বেসিক আছে ভবিষ্যতে বড় কিছু করবে। আজকে অনেকেই বলে থাকেন, লিটন যতক্ষণ সময় ব্যাটিং করে, টিভির সামনে থেকে উঠতে ইচ্ছে হয় না… কিন্তু ওই সময় (চণ্ডিকা) হাথুরুসিংহে ছিলেন, আমি ছিলাম অধিনায়ক, আমরা সবাই বিশ্বাস করতাম এই ছেলেটা বাংলাদেশ দলের সবচেয়ে বড় ভবিষ্যৎ।’

সুত্র:- রাইট নিউজ বিডি

bn_BDBengali