বেন স্টোকস সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লেন টেস্টে

আজ ব্যাটিংয়ে নেমে বেন স্টোকস ১ম ১২ বলে কোনো রান পাননি। তবে নিউজিল্যান্ডের পেসার স্কট কুগলাইনের পরপর দুটি চার মারতেই মেজাজ পরিবর্তন হয়ে গেল ইংল্যান্ড অধিনায়কের!

বেশ কয়েকটি বল দেখার পর, তিনি ২২ তম বলে কুগলাইনকে (৪৮.৩ ওভার) একটি ছক্কা মেরে রেকর্ডটি ধারণ করেন। টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড বর্তমানে বেন স্টোকসের। ইংল্যান্ডের সাজঘরে ছিলেন রেকর্ড ভাঙার ব্রেন্ডন ম্যাককালাম। ইংল্যান্ডের নতুন কোচ আর নিউজিল্যান্ডের রূপকথার রেকর্ড ভেঙে ইতিহাস গড়লেন ইংল্যান্ড অধিনায়ক।

আজ মাউন্ট মাঙ্গানুই টেস্টের ৩য় দিনে তার রেকর্ড করা ছক্কার পর, স্টোকস আরও ছক্কা মেরেছেন। তবে বেশি সময় ধরে টিকতে পারেননি। ৩৩ বলে ৩১ রানে তার ইনিংস শেষ হয় ৫২ ওভারে মাইকেল ব্রেসওয়েলের বলে আউট হন।

এর পূর্বে বেন স্টোকস তার টেস্টের ক্যারিয়ারে ১০৯টি ছক্কা মেরেছিলেন। ম্যাককালামের ১০১ টেস্টে ১০৭ ছক্কা মারার রেকর্ড। কিন্তু তাকে ছাড়িয়ে যেতে স্টোকসকে খেলতে হয়েছে ৯০টি টেস্ট। ইংল্যান্ড অধিনায়ক আজ ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ব্যাট করার পূর্বে ১০৭ ছক্কায় ম্যাককালামের পাশে ছিলেন।

টেস্ট ইতিহাসে কোনো ব্যাটসম্যান অন্তত ১০০ ছক্কা হাঁকাতে পারেননি। ম্যাককালাম আর স্টোকস ছাড়া আর মাত্র একজন এই সাফল্য অর্জন করেছেন। তিনি অস্ট্রেলিয়ার সাবেক উইকেটরক্ষক-ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট। গিলক্রিস্ট ৯৬ টেস্ট ক্যারিয়ারে ১০০টি ছক্কা মেরেছেন।

বেন স্টোকস সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লেন টেস্টে

রেকর্ড করা ছক্কা মেরে সাজঘরের দিকে ব্যাট বাড়ান স্টোকস। সেখানে বসে ছিলেন কোচ ম্যাককালাম তাকে করতালি দিয়ে স্বাগত জানান। তবে এখনই বলা যায় টেস্টে সর্বোচ্চ ছক্কার রেকর্ড কিছু সময়ের জন্য স্টোকসের দখলে থাকবে।

বর্তমানে ক্রিকেটারদের ভিতর ৭৬টি ছক্কা সহ স্টোকসের পরেই দ্বিতীয় স্থানে রয়েছেন সাউদি টিম নিউজিল্যান্ডের পেসার। ৩৪ বছর বয়সী সাউদি একজন বোলার হিসেবে স্টোকসের রেকর্ড ভাঙতে পারবেন কিনা সন্দেহ আছে এমন আরও অনেক লোক থাকবে। এখনকার ব্যাটসম্যানদের ভিতর ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা টেস্টে সর্বোচ্চ ছক্কা হাঁকিয়েছেন। ওয়ার্নার মারেন ৬৪টি ছক্কা।

আজ মাউন্ট মাঙ্গানুইতে ডিনার বিরতির পূর্বেই ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ৩৪৯ রান করেছে। এর পূর্বে স্টোকসের দল ৯ উইকেটে ৩২৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে। নিউজিল্যান্ড তাদের ১ম ইনিংসে ৩০৬ রানে অলআউট হওয়ায় ইংল্যান্ড ইতিমধ্যেই দুই ইনিংসে ৩৬৮ রানের লিড নিয়েছে।

সূত্র:- Right News BD

bn_BDBengali