ফুড পয়জনিং হলে করণীয়

মানুষের শরীরের মধ্যে বিভিন্ন রোগ বাসা বাঁধে, আর সেগুলোর মধ্যে একটি হচ্ছে ফুড পয়জনিং সমস্যা। এছাড়াও অনেকে আছে দীর্ঘদিন যাবৎ ফুড পয়জনিং সমস্যায় ভুগছেন। কিন্তু এ রকম ফুড পয়জনিং সমস্যার কারণে শরীরের মধ্যে বড় ধরণের রোগ হওয়ার সম্ভবনা থাকে। সেক্ষেত্রে এই সমস্যা সমাধানের জন্য ৫টি সহজ সতর্কতা অবলম্বন করা উচিত।

আমরা সব সময় সুস্বাদু খাবার খেতে পচ্ছন্দ করি। এছাড়াও খাদ্য আমাদের স্বাস্থ্য রক্ষার ক্ষেত্রে সঠিকভাবে কাজ করার শক্তি যোগায়। এটি আমাদের শরীরের জন্য গুরুত্বপূর্ণ পুষ্টি এবং খনিজ সরবরাহ করে। যাইহোক, খাবারের সাথে সম্পর্কিত একটি প্রধান স্বাস্থ্য সমস্যা রয়েছে যা আমাদের বেশিরভাগই সময়ে সম্মুখীন হতে হয় তা হল খাদ্য বিষক্রিয়া। অনেকে আমরা বিভিন্ন সময়ে ভেজাল অথবা বাসি খাবার খেয়ে থাকি যা আমাদের পাকস্থলীতে হজম শক্তির সংক্রমণ ঘটায় এবং খাদ্যে বিষক্রিয়ার দিকে পরিচালিত করে।

ফুড পয়জনিং একজনকে সত্যিই অস্বস্তিকর এবং অসহায় বোধ করতে পারে। খাদ্যে বিষক্রিয়ার কিছু লক্ষণের মধ্যে রয়েছে পেটে ব্যথা , বমি বমি ভাব, পেটে প্রদাহ, ফোলাভাব এবং ডায়রিয়া। খাবারের বিষক্রিয়ার কারণে আপনি যদি প্রায়ই অসুস্থ হয়ে পড়েন, তাহলে আপনার অবশ্যই নেওয়া উচিত এমন সতর্কতার একটি তালিকা এখানে দেওয়া রয়েছে।

ফুড পয়জনিং এড়াতে ৫টি সতর্কতা

ফুড পয়জনিং হলে করণীয়

রান্না করার আগে খাবার ধুয়ে নিন

এটি রান্নার জন্য সবচেয়ে প্রয়োজনীয় পদক্ষেপ যা অনুসরণ করতে হবে। শাকসবজি, চাল বা ডাল পানি দিয়ে পরিষ্কার করা গুরুত্বপূর্ণ, যাতে তাদের মধ্যে উপস্থিত কোনো ধুলো কণা বা ব্যাকটেরিয়া দূর হয়। আপনি যদি এই পদক্ষেপটি অনুসরণ না করেন তবে দূষিত শাকসবজি খাওয়ার সময় খাদ্যে বিষক্রিয়া হতে পারে। হাত

হাত পরিষ্কার রাখুন

স্বাস্থ্যবিধির সাথে কখনই আপস করা উচিত নয়, কারণ এটি সরাসরি আমাদের স্বাস্থ্যের সাথে সম্পর্কিত। আমাদের হাত সবসময় পরিষ্কার থাকা উচিত, বিশেষ করে যখন আমরা রান্না করছি, পরিবেশন করছি বা খাবার খাচ্ছি। চামচ ব্যবহার করার পরিবর্তে, আমাদের বেশিরভাগেরই হাত দিয়ে খাবার খাওয়ার অভ্যাস রয়েছে। এই কারণেই খাবারের সংস্পর্শে জীবাণু এড়াতে হলে খাওয়ার আগে অবশ্যই আমাদের হাত ধোয়া অতন্ত গুরুত্বপূর্ণ।

ঘরে রান্না করা খাবার খান

আপনি কি আপনার খাদ্য বিষক্রিয়ার প্যাটার্ন লক্ষ্য করেছেন? সাধারণত, আমরা যখন রাস্তার খাবার বা বাহির থেকে আনা খাবার খাই, তখন স্বাস্থ্যবিধির অভাব এবং খাদ্য সংরক্ষণের অনুপযুক্ত উপায়ের কারণে আমাদের পেটে সংক্রমণ এবং ফুড পয়জনিং হওয়ার ঝুঁকি বেশি থাকে। এই কারণেই আমাদের বাড়িতে রান্না করা উচিত, কারণ আমরা সর্বদা স্বাস্থ্যবিধি স্তর বজায় রাখতে পারি।

সর্বদা মেয়াদ শেষ হওয়ার তারিখ পরীক্ষা করুন

শৈশব থেকেই, আমাদের বাবা-মা আমাদের একটি দুর্দান্ত কেনাকাটার টিপ শিখিয়েছেন যা পণ্যগুলিতে উল্লিখিত উত্পাদন তারিখ এবং মেয়াদ শেষ হওয়ার তারিখ পরীক্ষা করা। প্যাক করা খাবারের সীমিত মেয়াদ শেষ হতে চলেছে তা সর্বদা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। মেয়াদোত্তীর্ণের তারিখ পার হয়ে গেছে এমন খাবার খেলে ফুড পয়জনিং হতে পারে।

রান্না করা খাবার রেফ্রিজারেটরে সংরক্ষণ করুন

যদিও কিছু খাদ্য উপাদান রান্নাঘরের প্যান্ট্রিতে সবচেয়ে ভালোভাবে সংরক্ষণ করা হয়, রান্না করা খাবার একইভাবে সংরক্ষণ করা যায় না। রান্না করা বা গরম করা খাবার ঘরের তাপমাত্রায় রাখলে নষ্ট হয়ে যেতে পারে। নষ্ট খাবার একটি ভিন্ন স্বাদ বিকাশ করে এবং একটি তীব্র গন্ধ আছে। তাই রান্না করা খাবার ও শাকসবজি ফ্রিজে সংরক্ষণ করা জরুরি।

আশা করা যায় এই টিপসগুলি আপনাকে সাহায্য করবে।

সূত্র:- Right News BD

bn_BDBengali