পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস আজ

প্রতিবছরের ন্যায় বাংলাদেশ সহ বিশ্বব্যাপী পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস আজ পালিত হচ্ছে। যা কিনা ‘মে দিবস’ নামেও পরিচিত। বাংলাদেশসহ বিশ্বের প্রায় ৮০টির বেশি দেশে সরকারি ছুটির দিন হিসেবে বিবেচিত হয়। আরও বিভিন্ন দেশে এই দিবস বেসরকারি ভাবে পালিত হচ্ছে। শ্রমজীবী মানুষ ও শ্রমিক আন্দোলন রাজপথে মিছিল ও শোভাযাত্রায় অংশগ্রহণ করে দিবসটি পালন করছেন।

যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে ১৮৮৬ সালে হে মার্কেটে শ্রমিকরা উপযুক্ত মজুরি এবং দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবীতে বিশাল আন্দোলন করেছিলেন। এছাড়াও মাঠে-ঘাটে, কল-কারখানায় খেটে-খাওয়া শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার আদায়ের লক্ষ্যে রক্তঝরা সংগ্রাম করে ইতিহাস তৈরি করেন। দীর্ঘ লাঞ্চনা-বঞ্চনা আর চোষণ থেকে মুক্তি পাওয়ার জন্য ১৮৮৬ সালের এই দিনে বুকের তাজা রক্ত ঝরিয়ে ছিলেন অনেক শ্রমিকরা। সেদিন ৮ ঘণ্টা কাজের দাবিতে যুক্তরাষ্ট্রের সমস্ত শিল্পাঞ্চলোতে ধর্মঘটের ডাক দিয়েছিলেন শ্রমিকরা। শিকাগো শহরের হে মার্কেট বিচারের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ সমাবেশ পালিত হয়।

পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস আজ

বিক্ষোভ সমাবেশের একটি পর্যায়ে পুলিশ বাহিনী শ্রমিকদের ওপর গুলি চালানোর ভয়াবহ পরিণতিতে শ্রমিক নিহত হন ১০ থেকে ১২ জন। এদিকে গত ১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগো শহরের রক্তঝরা লড়াইকে সম্মতি দিয়ে ওই ঘটনাকে পহেলা মে ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ হিসেবে ঘোষণা করা হয়। শেষ নাগাদ সমস্ত শ্রমিকদের দৈনিক ন্যূনতম মজুরি ৮ ঘণ্টা কাজের সময় নির্ধারণের দাবি আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়া হয়। সেই থেকে পহেলা মে দিবস পালিত হয় শ্রমিকদের দাবি আদায়ের দিন হিসেবে।

আমেরিকা এবং কানাডায় সেপ্টেম্বর মাসে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত হয়। সেখানে কেন্দ্রীয় শ্রমিক ইউনিয়ন ও শ্রমের নাইট এই দিন উদ্যাপনের উদ্যোক্তা। আমেরিকার হে মার্কেটের হত্যাকাণ্ডের পর তৎকালীন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের মতে পহেলা মে তারিখে যে কোনো কর্মসূচীতে হানাহানিতে হতে পারে। সে কারণে তিনি ১৮৮৭ সালে নাইটে সমর্থিত মহান মে দিবস পালনের জন্য ঝুঁকে পড়েন।

এছাড়াও অ্যাঙ্গোলা, মিশর, ইথিওপিয়া এবং আফ্রিকার দেশ আলজেরিয়া, আমেরিকা মহাদেশে আর্জেন্টিনা, বলিভিয়া, ব্রাজিল, কানাডাতেও পহেলা মে দিবসে শ্রমিক দিবস পালিত হয়। সেই সাথে যথা সময়ে দেশজুড়ে পালিত হচ্ছে মহান মে দিবস। আন্তর্জাতিক মে দিবসে সরকারি ছুটি হিসেবে নির্ধারণ করা হয়। এই দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি সহ প্রধানমন্ত্রী বাণী প্রকাশ করেন। এছাড়াও সকল সরকারি ও বেসরকারি সংস্থাগুলো এই দিনটি পালন করার জন্য শোভাযাত্রা, শ্রমিক সমাবেশ, আলোচনা সভা, সেমিনার সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্দেশ্য পালন করে থাকে।

১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস কেন বলা হয়

শ্রমিক দিবসে ঐতিহ্য ১৯ শতকের ১লা মে, ১৮৮৬ আমেরিকায় শিকাগো শহরে সকল শ্রমিকরা ৮ ঘন্টা কর্মদিবস পালন করার জন্য ধর্মঘটের আয়োজন করা হয়।

আন্তর্জাতিক শ্রমিক দিবসের উদ্দেশ্য কি

শ্রম দিবসের প্রধান উদ্দেশ্য হচ্ছে শ্রমিকরা কঠোর পরিশ্রম এবং উত্সর্গ করার স্বীকৃতি প্রদান এবং তাদের অমানবিক শোষণ থেকে উদ্ধার করার জন্য অধিকারের সচেতনতা তৈরি করা। এই দিনে সারা বিশ্বব্যাপী কিছু দেশে শ্রমিক দিবস হিসাবে পালিত করা হয়।

সূত্র:- Right News BD

bn_BDBengali