দাঁতের মাড়ির ক্ষয় রোধের দুর্দান্ত উপায়

দাঁতের মাড়ির ক্ষয় হয়ে গেছে এমন অনেকেই আছেন কথা বলতে বা হাঁসলে লক্ষ্য করা যায়। কিন্তু কি করণে দাঁতের মাড়ি ক্ষয় হয় এ বিষয়টি অনেকেরই অজানা? দাঁত ও দাঁতের মাড়ি ক্ষয় রোধের সঠিক উপায়গুলো জানা অত্যন্ত জরুরী। কেননা আমাদের শরীরের প্রত্যেকটি অঙ্গই দেখতে যেমন সুন্দর, ঠিক তেমনই দাঁত আমাদের মুখের সৌন্দর্য বৃদ্ধি করতে কোন অংশেই কম নয়।

দাঁতের মাড়ির ক্ষয় রোধের দুর্দান্ত উপায়

আজকে আমরা জেনে নিব দাঁতের মাড়ির ক্ষয় হয় কেন? এবং এর প্রতিকার সম্পর্কে। এছাড়াও মুখের ভালো স্বাস্থ্য বজায় রাখতে এখানে কিছু কার্যকরী কৌশল রয়েছে সেগুলো সম্পর্কে জেনে নিন।  

দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন? 

  • দাঁতের মাড়ির ক্ষয়, যা মাড়ির রোগ বা পেরিওডন্টাল ডিজিজ নামেও পরিচিত, প্রাথমিকভাবে প্লাক তৈরির কারণে হয়, যা দাঁতের উপর তৈরি হওয়া ব্যাকটেরিয়ার একটি আঠালো ফিল্ম।
  • সঠিক মৌখিক স্বাস্থ্যবিধি অনুশীলনের মাধ্যমে যখন প্লেক পর্যাপ্তভাবে অপসারণ করা হয় না, তখন এটি মাড়িতে জ্বালাতন করতে পারে এবং মাড়ির প্রদাহ হতে পারে, যা জিনজিভাইটিস নামে পরিচিত।
  • যদি চিকিৎসা না করা হয়, মাড়ির প্রদাহ আরও গুরুতর আকারে মাড়ির রোগে পরিণত হতে পারে যাকে পিরিয়ডোনটাইটিস বলা হয়।

মাড়ির ক্ষয় রোধের উপায়

দিনে দুবার আপনার দাঁত ব্রাশ করুন:

  • প্রতিবার দুই মিনিটের জন্য আপনার দাঁত ব্রাশ করার জন্য একটি নরম-ব্রিস্টেড টুথব্রাশ এবং ফ্লোরাইড টুথপেস্ট ব্যবহার করুন। বাইরের, ভিতরের এবং চিবানো পৃষ্ঠগুলি সহ সমস্ত দাঁতের পৃষ্ঠগুলি পরিষ্কার করা নিশ্চিত করুন।
দাঁতের মাড়ির ক্ষয় রোধের দুর্দান্ত উপায়

প্রতিদিন ফ্লস করুন:

  • আপনার দাঁতের মাঝখানে পরিষ্কার করার জন্য ডেন্টাল ফ্লস বা ইন্টারডেন্টাল ক্লিনার ব্যবহার করুন এবং আপনার টুথব্রাশের কাছে পৌঁছাতে পারে না এমন প্লাক এবং খাদ্য কণা অপসারণ করুন।

চিনিযুক্ত এবং অ্যাসিডিক খাবার এবং পানীয় সীমিত করুন:

  • চিনিযুক্ত এবং অ্যাসিডিক খাবার এবং পানীয়ের ব্যবহার কমিয়ে দিন, কারণ এগুলো দাঁত ক্ষয় করতে সহায়তা করে। ফল, শাকসবজি এবং পানির মতো স্বাস্থ্যকর বিকল্পগুলি বেছে নিন।

খাবারের পরে আপনার মুখ ধুয়ে ফেলুন:

  • খাবারের কণা ধুয়ে ফেলতে এবং আপনার মুখের অম্লতা কমাতে সাহায্য করার জন্য খাবারের পরে পানি বা অ্যান্টিব্যাকটেরিয়াল মাউথওয়াশ দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন।

তামাকজাত দ্রব্য এড়িয়ে চলুন:

  • ধূমপান এবং ধোঁয়াবিহীন তামাক সহ তামাকের ব্যবহার দাঁতের ক্ষয়, মাড়ির রোগ এবং মুখের ক্যান্সারের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলতে পারে। তামাক ত্যাগ করা আপনার মৌখিক এবং সামগ্রিক স্বাস্থ্য উভয়ের জন্যই উপকারী।

খাবারের মধ্যে স্ন্যাকিং সীমিত করুন:

  • ঘন ঘন স্ন্যাকিং, বিশেষ করে চিনিযুক্ত বা স্টার্চযুক্ত খাবার আপনার দাঁতকে দীর্ঘস্থায়ী অ্যাসিড আক্রমণে উন্মুক্ত করে। বাদাম বা কাঁচা সবজির মতো স্বাস্থ্যকর খাবারগুলো বেছে নিন।

ফ্লোরাইডযুক্ত জল পান করুন:

  • আপনার টিউবওয়েলের পানি যদি ফ্লোরাইডযুক্ত হয়, তবে এটি নিয়মিত পান করুন। কারণ ফ্লোরাইড আপনার দাঁতকে ক্ষয় থেকে রক্ষা করতে সহায়তা করে। যদি আপনার টিউবওয়েলের পানি ফ্লোরাইডেড না হয়, তাহলে ফ্লোরাইডেড টুথপেস্ট এবং মাউথওয়াশ ব্যবহার করার চেষ্টা করুন।

নিয়মিত আপনার ডেন্টিস্টের কাছে যান:

  • দাঁতের ক্ষয়ের যে কোনো প্রাথমিক লক্ষণ শনাক্ত করতে এবং মুখের স্বাস্থ্যের সমস্যাগুলো দ্রুত সমাধানের জন্য নিয়মিত ডেন্টাল চেক-আপ করুন।

ডেন্টাল সিল্যান্টের কথা বিবেচনা করুন:

  • ডেন্টাল সিল্যান্টগুলি পাতলা, প্রতিরক্ষামূলক আবরণগুলি পিছনের দাঁতের (মোলার) চিবানো পৃষ্ঠগুলিতে প্রয়োগ করা হয় যাতে গর্তে এবং ফিসারগুলির ক্ষয় রোধ করতে সাহায্য করে যেখানে ব্যাকটেরিয়া প্রায়শই জমা হয়।
ফ্লোরাইড চিকিৎসা ব্যবহার

ফ্লোরাইড চিকিৎসা ব্যবহার করুন:

  • আপনার দাঁতের এনামেলকে শক্তিশালী করতে এবং গহ্বরের বিরুদ্ধে অতিরিক্ত সুরক্ষা প্রদান করতে আপনার দাঁতের ডাক্তার ফ্লোরাইড চিকিৎসার সুপারিশ করতে পারেন, যেমন বার্নিশ বা জেল।

মনে রাখবেন, ভাল মৌখিক স্বাস্থ্যবিধি অভ্যাস বজায় রাখতে একটি স্বাস্থ্যকর জীবনধারা অবলম্বন করা দাঁতের ক্ষয় রোধ করতে এবং সর্বোত্তম মুখের স্বাস্থ্য নিশ্চিত করতে অনেক দূর এগিয়ে যাবেন।

সূত্র:- Right News BD

One thought on “দাঁতের মাড়ির ক্ষয় রোধের দুর্দান্ত উপায়

Comments are closed.

bn_BDBengali