তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পের পর কৌশলে দানের অর্থ হাতিয়ে নিচ্ছে প্রতারকরা

নিরাপত্তা বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে প্রতারকরা তুরস্ক ও সিরিয়ায় বিধ্বংসী ভূমিকম্পকে ব্যবহার করে মানুষকে অর্থ দান করার জন্য প্রতারণা করছে।

এই ধরনের স্ক্যামগুলি ভূমিকম্পে বেঁচে যাওয়া ব্যক্তিদের জন্য অর্থ সংগ্রহ করতে বলা হয় যাদের বিদ্যুৎ বা জল নেই। এই ভূমিকম্পে বর্তমানে ৪০ হাজারের বেশি মানুষ মারা গেছে।

ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের দুর্দশার চিত্র তুলে ধরে, সংগৃহীত অর্থ পরিবর্তে প্রতারকদের নিজস্ব পেপ্যাল এবং ক্রিপ্টোকারেন্সি অ্যাকাউন্টে পাঠানো হয়। আমরা এই ধরনের প্রতারণার ক্ষেত্রে ব্যবহৃত কিছু পদ্ধতি চিহ্নিত করেছি।

আপনি কোথায় এবং কাকে দান করছেন তা পরীক্ষা করার জন্য কিছু প্রযুক্তিও রয়েছে। দান করার পূর্বে, আপনার দান নিশ্চিত করতে এই প্রযুক্তিগুলি ব্যবহার করুন।

সরাসরি টিকটক প্রতারক

যারা টিকটকে সরাসরি কন্টেন্ট তৈরি করেন তারা ‘ডিজিটাল উপহার’ পেয়ে অর্থ উপার্জন করতে পারেন।

বর্তমানে টিকটক অ্যাপে বিভিন্ন ধরনের ভূমিকম্পের বিষয়বস্তু পোস্ট করা হচ্ছে, যার মধ্যে রয়েছে ধ্বংসযজ্ঞের ছবি, ভিডিও ফুটেজ, উদ্ধার অভিযানের টিভি রেকর্ডিং ইত্যাদি। এগুলো দেখানোর সময় ক্ষতিগ্রস্তদের জন্য অর্থ দান করারও অনুরোধ করা হয়।

তাদের ক্যাপশনে বিভিন্ন শব্দ লেখা রয়েছে। “আসুন তুরস্ককে সাহায্য করি”, “তুরস্কের জন্য প্রার্থনা করি” এবং “ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য সাহায্য করি”-এর মতো স্লোগান।

এরকম একটি পোস্ট – যা তিন ঘন্টারও বেশি সময় ধরে লাইভ ছিল – তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে একটি বিল্ডিং ধসে পড়ার একটি বায়বীয় শট দেখানো হয়েছে, বিস্ফোরণের কিছু শব্দ প্রভাব যুক্ত করা হয়েছে৷

কিন্তু ক্যামেরার পেছনে একজন পুরুষ কন্ঠস্বর হাসছে এবং চীনা ভাষায় কথা বলছে। ভিডিওটির ক্যাপশনে লেখা: “আসুন তুরস্ককে সাহায্য করি। দান করুন।”

আরেকটি ভিডিওতে দেখা যাচ্ছে, একটি শিশু বিস্ফোরণ থেকে ছুটে আসছে। লাইভস্ট্রিমের বার্তাটি পড়ে: “দয়া করে আমাদের এই লক্ষ্য অর্জনে সহায়তা করুন।” দৃশ্যত এখানে ‘টিকটক উপহার’-এর জন্য আবেদন করা হচ্ছে।

উত্তরটি নিম্নলিখিত চিত্রগুলিতে পাওয়া যায়:

সরাসরি টিকটক প্রতারক

কিন্তু শিশুটির যে ছবি দেখানো হচ্ছে তা গত সপ্তাহের ভূমিকম্পের ছবি নয়। এই ছবির উৎসের অনুসন্ধানে জানা গেছে যে একই ছবি ২০১৮ সালে টুইটারে পোস্ট করা হয়েছিল এই ক্যাপশনে: ‘আফরিন গণহত্যা বন্ধ করুন’।

ক্যাপশনটি উত্তর-পূর্ব সিরিয়ার একটি শহরকে নির্দেশ করে যেখানে তুর্কি বাহিনী এবং তাদের মিত্ররা সেই বছর একটি কুর্দি মিলিশিয়ার বিরুদ্ধে আক্রমণ শুরু করেছিল।

টিকটকে ‘উপহার’ পাঠানোর সময় আরও একটি বিষয়ে সতর্ক থাকতে হবে। বিবিসির একটি তদন্তে দেখা গেছে যে অ্যাপের মাধ্যমে প্রাপ্ত সমস্ত ডিজিটাল উপহারের ৭০% টিকটক নেয়, যদিও টিকটক বলে যে এটি তার চেয়ে কম নেয়।

টিকটকের একজন মুখপাত্র বিবিসিকে বলেছেন: “তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে আমরা গভীরভাবে শোকাহত। আমরা সেখানে যে ত্রাণ তৎপরতা চলছে তাতেও সাহায্য করার চেষ্টা করছি।”

একজন টিকটক মুখপাত্র বলেছেন, “যারা প্রতারণা এবং বিভ্রান্ত হওয়ার হাত থেকে সাহায্য চাইছেন তাদের রক্ষা করার জন্য আমরা সক্রিয়ভাবে কাজ করছি।”

ক্রিপ্টোকারেন্সি আবেদন এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ছবি

টুইটারে আবেগঘন ছবি শেয়ার করছেন মানুষ। এছাড়াও, ক্রিপ্টোকারেন্সি অ্যাকাউন্টের লিঙ্ক শেয়ার করে অর্থ দান করার জন্য অনুরোধ করা হচ্ছে।

একই অনুরোধ একটি অ্যাকাউন্ট থেকে মাত্র ১২ ঘন্টার মধ্যে আট বার পোস্ট করা হয়েছিল। পোস্টটিতে একটি ছবি দেখানো হয়েছে যেখানে দমকলকর্মীকে বেশ কয়েকটি ধসে পড়া ভবনের সামনে একটি ছোট শিশুকে ধরে রাখা হয়েছে।

এটি একটি বাস্তব ছবি নয়. ওয়েমা নামের একটি গ্রিক সংবাদপত্র বলছে- এজিয়ান ফায়ার ফোর্সের মেজর জেনারেল মিডজার্নি কৃত্রিম বুদ্ধিমত্তা সফটওয়্যার ব্যবহার করে এই ছবিটি তৈরি করেছেন।

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সাহায্যে ছবি তৈরি করার সময় প্রায়ই ত্রুটি করা হয়। এক্ষেত্রেও টুইটার ব্যবহারকারীরা দ্রুত বুঝতে পেরেছেন যে এই ছবিটি আসল নয়। তারা ফায়ার ফাইটারের ডান হাতে ছয়টি সংখ্যা খুঁজে পেয়েছে। এই ছবির সত্যতা যাচাই করতে বিবিসির প্রযুক্তি গবেষণা বিভাগ ‘ব্লু রুম’-কে একই সফটওয়্যার ব্যবহার করে সঠিক ছবি তৈরি করতে বলা হয়েছিল।

সফ্টওয়্যারটিকে তারপর “একজন অগ্নিনির্বাপক, গ্রীক পতাকা সহ একটি হেলমেট পরা, তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পের পরে একটি ছোট শিশুকে উদ্ধার করার” একটি চিত্র তৈরি করতে বলা হয়।

এই পোস্টগুলির সাথে যুক্ত ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট ঠিকানাগুলি ২০১৮ সালের একটি প্রতারণামূলক টুইটেও ব্যবহার করা হয়েছিল। অন্যান্য ঠিকানা রাশিয়ান সামাজিক মিডিয়া ওয়েবসাইট ভিকে পোস্ট করা হয়. সেখানে পর্নোগ্রাফিক কনটেন্টও পোস্ট করা হয়।

তহবিল চেয়ে টুইটারে যে ব্যক্তি আবেদনটি পোস্ট করেছেন তার সাথে বিবিসি যোগাযোগ করেছে। তিনি বলেন, এটা কোনো প্রতারণামূলক পোস্ট নয়। তারা ‘গুগল ট্রান্সলেট’ প্রযুক্তি ব্যবহার করে টুইটারে আমাদের প্রশ্নের উত্তর দিয়েছে।

তারা বলেছেন: “যদি আমি কোনো অর্থ সংগ্রহ করতে পারি, আমার লক্ষ্য ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্য করা। দুর্যোগপ্রবণ এলাকার মানুষ এখন প্রচণ্ড ঠান্ডায় দিনযাপন করছে। বিশেষ করে শিশুদের জন্য খাবার নেই। আমি এই প্রক্রিয়াটি রসিদ দিয়ে প্রমাণ করতে পারি।”

তবে তারা এখনো কোনো ধরনের রশিদ পাঠায়নি এবং তাদের পরিচয় নিশ্চিত করার কোনো প্রমাণও পাঠায়নি।

টুইটার এবং পেপ্যাল

প্রতারকরা টাকা তোলার জন্য জাল টুইটার অ্যাকাউন্ট খুলে পেপ্যাল লিঙ্ক পোস্ট করে।

সোনাটাইপের সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ অ্যাক্স শর্মা বলেছেন যে এই অ্যাকাউন্টগুলি থেকে সংবাদ প্রতিবেদনগুলি রিটুইট করা হয়৷ তারা জনপ্রিয় ব্যক্তি এবং সুপরিচিত সংস্থার টুইটের উত্তর দেয় যাতে আরও বেশি মানুষের কাছে পৌঁছানো যায়।

“তারা জাল অ্যাকাউন্ট তৈরি করে যা বৈধ সংস্থা বা সংবাদ সংস্থার মতো দেখায়, সাহায্য করার দাবি করে। তারপর তারা সংগৃহীত অর্থ তাদের পেপ্যাল অ্যাকাউন্টে স্থানান্তর করে,” মিঃ শর্মা।

এরকম একটি উদাহরণ হল @টার্কিরিলিফ। এই টুইটার অ্যাকাউন্টটি জানুয়ারিতে খোলা হয়েছিল এবং মাত্র 31 জন অনুসরণকারী রয়েছে৷ এখানে একটি পেপ্যাল অ্যাকাউন্টে অর্থ দান করার আমন্ত্রণ রয়েছে৷

এই পেপাল অ্যাকাউন্টটি এখন পর্যন্ত ৯০০ ডলার অনুদান পেয়েছে। এর মধ্যে ৫০০ ডলার এসেছে সেই ব্যক্তির কাছ থেকে যিনি এই পৃষ্ঠাটি তৈরি করেছেন ৷ মিঃ “তারা নিজেরাই নিজেদের অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছে দেখাতে যে তাদের তহবিল সংগ্রহের উদ্যোগটি সত্যি ছিল,” শর্মা বলেছেন।

ভূমিকম্পের পর ক্ষতিগ্রস্থদের জন্য আর্থিক সহায়তা চেয়ে পেপ্যালে এমন এক শতাধিক উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে কিছু জাল অ্যাকাউন্টও রয়েছে।

মিঃ শর্মা বলেছেন যে লোকেরা তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য অর্থ প্রদান করতে চায় তাদের নির্দিষ্ট অ্যাকাউন্টের বিষয়ে সতর্ক থাকতে হবে। বিশেষ করে তুরস্কের বলে দাবি করা অ্যাকাউন্টগুলির বিষয়ে৷ কারণ পেপ্যাল ২০১৬ সাল থেকে তুরস্কে তাদের কার্যক্রম বন্ধ করে দিয়েছে।

“তুরস্কের বাইরে পেপ্যাল অ্যাকাউন্ট ব্যবহার করে এমন কিছু উদ্যোগ রয়েছে যা আসল। কিন্তু যখন তারা বলে যে তারা তুরস্কে আছে, সাবধানে থাকবেন,” তিনি বলেছিলেন।

অজানা উত্স থেকে অনুদান এবং অল্প পরিমাণ অর্থের জন্য আবেদনের বিষয়েও সতর্ক থাকুন মিঃ শর্মা বলেছেন যে এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে প্রকৃত আবেদনের জন্য “উল্লেখযোগ্য পরিমাণ অর্থের প্রয়োজন”।

বেশিরভাগ লোক যারা একটি পেপাল অ্যাকাউন্ট ব্যবহার করে অর্থ সংগ্রহ করে তারা এখনও ১০০ পাউন্ড এর বেশি উত্তোলন করতে পারেনি।

পেপ্যাল প্রতারণামূলক অ্যাকাউন্ট বন্ধ করেছে। পেপ্যালের একজন মুখপাত্র বিবিসিকে বলেছেন: “অনেক লোক আছেন যারা পেপ্যাল ব্যবহার করে অনুদান গ্রহণ করছেন, তারা এটি একটি ভাল কাজের জন্য করছেন। কিন্তু এমন কিছু অ্যাকাউন্ট আছে যা এই পরিস্থিতির সুবিধা নেয়।”

“তুরস্ক এবং সিরিয়ার ভূমিকম্পের পরে, পেপ্যাল দল অ্যাকাউন্টগুলি নিরীক্ষণ করতে এবং জাল অ্যাকাউন্টগুলি নিষিদ্ধ করার জন্য অক্লান্ত পরিশ্রম করে চলেছে যাতে অনুদান ক্ষতিগ্রস্তদের কাছে পৌঁছাতে পারে,” তিনি বলেছিলেন।

টুইটার @টার্কিরিলিফ অ্যাকাউন্ট স্থগিত করেছে, কিন্তু মন্তব্য করতে অস্বীকার করেছে।

প্রতারণা ঠেকানো যায় কীভাবে

আপনার দেশে অপারেটিং দাতব্য সংস্থা সম্পর্কে জানুন: আপনি যদি কোনো উদ্যোগকে জালিয়াতি বলে সন্দেহ করেন, তাহলে আপনার দেশে বা প্রাসঙ্গিক সোশ্যাল মিডিয়াতে রিপোর্ট করুন।

আবেগপূর্ণ ভাষা, ছবি এবং ভিডিও ব্যবহার করা হয় আপনাকে দান করার জন্য।

কিছু কেলেঙ্কারি দাতব্য সংস্থা বা সরকারের সাথে যুক্ত বলে দাবি করে। আপনি যদি সেই দাতব্য সংস্থা বা সরকারী সংস্থাকে দান করতে চান তবে তাদের ওয়েবসাইটে তথ্য খুঁজুন এবং সেখানে সরাসরি দান করুন।

সূত্র:- Right News BD

bn_BDBengali