টুইটারের বিজ্ঞাপন থেকে ২৮ শতাংশ আয় কমছে – ২০২৩

সম্প্রতি সময়ে ২০২৩ সালে টুইটারের বিজ্ঞাপন থেকে ২৮ শতাংশ আয় কমে যাবে। এই তথ্যটি জানিয়েছে একটি অনুসন্ধানকারী সংস্থা। এছাড়াও সংস্থাটি আরো বলেছে, ইলন মাস্কের কারণে টুইটারের বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ার প্রধান কারণ।

টাইমস অব ইন্ডিয়া এ সূত্রে জানিয়েছে, এর পূর্বেও ২০২৩ সাল অনুযায়ী টুইটারের বিজ্ঞাপন থেকে আয় হবে প্রায় চার শত ৭৪ কোটি ডলার। তবে সে হিসেবে এক-তৃতীয়াংশ টুইটারে আয় কমে গেছে। এমতবস্থা তারা জানিয়েছেন, চলতি বছরে দুই শত ৯৮ কোটি ডলার বিজ্ঞাপন থেকে টুইটারের আয় হতে পারে ।

এ বিষয়ে জেসমিন এঙ্গবার্গ বলেন, ‘তাদের প্রধান সম্যসা হচ্ছে, অনেক বিজ্ঞাপন দাতা ইলন মাস্ককে ভালোভাবে বিশ্বাস করেন না। এমতবস্থায় টুইটারের কোম্পানির লোকশান খাচ্ছে।

টুইটারের বিজ্ঞাপন থেকে ২৮ শতাংশ আয় কমছে - ২০২৩

এছাড়াও জেসমিনের দেওয়া উপদেশ, টুইটারকে কোম্পানির ইলন মাস্কের ব্যক্তিগত ছায়া সরিয়ে ফেলতে হবে। এর ফলে বিভিন্ন বিজ্ঞাপনদাতারা তাদের পুণরায় আস্থা ফিরাতে পারেন। ঠিক তখনই টুইটারের কোম্পানির আয় বেড়ে যাওয়া সম্ভবনা হতে পারে।

গত বছর ইলন মাস্ক টুইটারের সম্পূর্ণ দায়িত্ব গ্রহণ করার পরেই কোম্পানিতে যথারীতি সমস্যার বন্যা বয়ে যাচ্ছে। ইলন মাস্ক দায়িত্ব গ্রহণ করার পরই বিভিন্ন কনটেন্ট এবং প্রায় সাত হাজার কর্মীর মধ্যে প্রায় অর্ধেক টুইটারের কর্মী ছাঁটাই করেন। এর রকম পরিস্থিতে বিভিন্ন বিজ্ঞাপনদাতারা এখান থেকে মুখ ঘুরিয়ে নিতে শুরু করেন।

টুইটারের বিজ্ঞাপন থেকে ২৮ শতাংশ আয় কমছে - ২০২৩

এই মর্মে পাথম্যাটিকস গবেষণা প্রতিষ্ঠান জানিয়েছে, ইলন মাস্ক দায়িত্ব গ্রহণের পরেই গত জানুয়ারি মাসেই টুইটারের সর্বশ্রেষ্ঠ ৩০ টি বিজ্ঞাপনদাতার মধ্যে ১৪টি সংস্থা বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে। ইলন মাস্ক এ রকম পরিস্থিতিতে ক্ষতি হওয়া প্রসঙ্গে বিভিন্ন সেবায় মাশুলের অভিযোগ জানান। এতে ইনসাইডারের মন্তব্য, ক্ষতি সাধনের জন্য অভিযোগেও কোন কাজ হবে না। এদিকে বর্তমানে রাজস্ব থেকেও এবং  বিজ্ঞাপনেও।

এছাড়াও ইলন মাস্কের জন্য ব্যবহারকারীরা টুইটার কম ব্যবহার করছেন। টিকটক ব্যবহারকারীরা দিনে ১ ঘন্টা ব্যবহার করত, কিন্তু বর্তমান গড় সময় অনুযায়ী দিনে ৩৪ মিনিটেরও কম নেমে আসতে পারে।

এ পর্যায়ে সবার থেকে এগিয়ে টিকটক। টিকটকের সাথে পারছেনা টুইটারের ভিডিও প্ল্যাটফর্ম। সেই সাথে ইলন মাস্ক দায়িত্ব পাওয়া পর প্রচারে ঘৃণা ভাষ্যগুলো অনেকটাই বেড়েছে  টুইটারে।

সূত্র:- Right News BD

bn_BDBengali