টি-টোয়েন্টি ম্যাচে তামিম ইকবালের রেকর্ড

বাংলাদেশের ব্যাটসম্যান তামিম ইকবাল টি-টোয়েন্টি ম্যাচে সাত হাজার রানের ক্লাবে নাম লিখিয়ে অনন্য রেকর্ড গড়েছেন। আর টি-টোয়েন্টি ম্যাচ ক্রিকেটে এই কীর্তি প্রথমবারের মতো গড়লেন তিনি। এর আগে কোনো বাংলাদেশি এই ক্লাবে নাম লেখাতে পারেননি। তালিকায় তামিমের পরে রয়েছেন সাকিব আল হাসান।

শুক্রবার (২০ জানুয়ারি) খুলনা টাইগার্সের হয়ে একটি বাউন্ডারি মেরে এই রেকর্ড গড়েন তামিম। জাতীয় দলসহ ক্লাব পর্যায় মিলিয়ে মোট ২৪২ ম্যাচ খেলে ৪০তম ব্যাটসম্যান হিসেবে সাত হাজার রানের ক্লাবে যোগ দেন বাঁহাতি এই ব্যাটসম্যান। 

টি-টোয়েন্টি ম্যাচে তামিম ইকবালের রেকর্ড

তামিম ইকবালের পরে বাংলাদেশি হিসেবে রয়েছেন সাকিব আল হাসান (৩৫৭ ম্যাচ থেকে ৬ হাজার ৫৪৬ রান), মাহমুদউল্লাহ রিয়াদ (৫ হাজার ৩০১ রান) ও মুশফিকুর রহিম (৫ হাজার ১৩০ রান)। এর মধ্যে টি-টোয়েন্টি ম্যাচে সবচেয়ে বেশি সেঞ্চুরি রয়েছে তামিমের। তিনি করেছেন তিনটি সেঞ্চুরি। যেখানে সর্বোচ্চ রানের ইনিংস ১৪১। সেটিও আবার অপরাজিত থেকে। তামিম এই রান ২০১৯ সালের বিপিএল ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে করেন। 

তামিমের পরে দুটি সেঞ্চুরি রয়েছে নাজমুল হোসেন শান্তর। এ দিকে তামিম সাত হাজারের ক্লাবে সপ্তম দ্রুত ব্যাটসম্যান হিসেবে যোগ দেন। সবচেয়ে কম ১৮৭ ইনিংসে সাত হাজার রানের রেকর্ড গড়েন পাকিস্তানের বাবর আজম।

মোহাম্মদ শাহজাদের সঙ্গে শতরানের জুটি গড়েছেন তামিম ইকবাল। বিপিএলে এই নিয়ে চারটি শতরানের জুটির অংশ হলেন তিনি।

বিপিএলে চারটি শতরানের জুটিতে নাম আছে আর কেবল ক্রিস গেইল, শাহরিয়ার নাফিস ও এনামুল হকের।

১১১ রানের ইনিংসে ১৭টি চার মেরেছেন তামিম, বিপিএলে এক ইনিংসে যা রেকর্ড।

আগের সর্বোচ্চ রেকর্ড যৌথভাবে ছিল মোহাম্মদ আশরাফুল ও লেন্ডল সিমন্সের। ২০১৩ আসরে ১০৩ রানের ইনিংসের পথে ১৪ চার মেরেছিলেন আশরাফুল। তামিমের সেঞ্চুরির ম্যাচেই প্রথম ইনিংসে ১১৬ রানের ইনিংসের পথে সিমন্স মারেন সমান ১৪টি চার।

এই ইনিংসের পর বিপিএলে তামিমের ফিফটি ছোঁয়া ইনিংস এখন ২৩টি। নিজের রেকর্ড আরও সমৃদ্ধ করলেন তিনি। ১৫টি পঞ্চাশ ছোঁয়া ইনিংস নিয়ে দুইয়ে মুশফিকুর রহিম। এই ইনিংসের পর বিপিএলে তামিমের ব্যাটিং গড় এখন ৩৭.৪৯। অন্তত ১০ ইনিংস খেলা বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে এটিই সর্বোচ্চ। তামিম এই ম্যাচে ছাড়িয়ে গেছেন মুশফিকুর রহিমের ৩৭.০৬ গড়।

এই ইনিংসের ৪টি ছক্কায় বিপিএলে তামিমের ছক্কা হলো ৭৭টি, বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে যা সর্বোচ্চ। ছাড়িয়ে গেলেন তিনি ইমরুল কায়েসের ৭৪ ছক্কা।

তামিমের ৭৭ ছক্কা ৭৪ ইনিংসে, ইমরুলের ৭৪টি ৮২ ইনিংসে। বিপিএলে এই দুজনের চেয়ে বেশি ছক্কা কেবল ক্রিস গেইলের, ৪৪ ইনিংসে ১৩৪টি।

সূত্র:- রাইট নিউজ বিডি

bn_BDBengali