ঘূর্ণিঝড় “গ্যাব্রিয়েল” – নিউজিল্যান্ডের হাজার হাজার মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে

নিউজিল্যান্ডের উত্তরে ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েল চরম আঘাতে প্রায় ৪৬ হাজার বাড়ি বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। ভারী বৃষ্টিপাত এবং বাতাসের সতর্কতা জারি করেছে ও শত শত ফ্লাইট প্রত্যাহার করা হয়েছে।

গ্যাব্রিয়েল উত্তর দ্বীপের কাছাকাছি হওয়ায় কিছু কিছু এলাকায় জরুরি ব্যবস্থার ভিত্তিতে ঘোষণা করা হয়েছে।

কয়েকদিন পূর্বেই আকস্মিক বন্যায় নিউজিল্যান্ডের বৃহত্তম শহর অকল্যান্ডে প্রাণ হারায় ৪ জন। সেখানে এখনো মেরামতের কাজ চলছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স বলেছেন: “চরম আবহাওয়ার ঘটনার পিছনে চরম আবহাওয়ার ঘটনা ঘটেছে। এমতবস্থায় তিনি ১১.৫ মিলিয়ন ডলার সহায়তা প্যাকেজ ঘোষণা করেছেন৷

“জিনিসগুলি ভাল হওয়ার পূর্বেও আরও ক্ষতিকর হওয়ার ঝুঁকি রয়েছে।” জরুরী ব্যবস্থাপনা মন্ত্রী কিয়েরান ম্যাকঅ্যানাল্টি সোমবার একটি মিডিয়া ব্রিফিংয়ে বলেছেন; যে সরকার দেশের ইতিহাসে ৩য় বারের মতো জরুরি অবস্থা জাতীয়করণ করার ঘোষণার কথা বিবেচনা করছে।

ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েল - নিউজিল্যান্ডের হাজার হাজার মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে

ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েল এর ঠিক এই মুহূর্তে অকল্যান্ডসহ উত্তরাঞ্চলের ৫টি অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ঘোষণাটি স্থানীয় কর্তৃপক্ষকে বিপজ্জনক পরিস্থিতিতে প্রতিক্রিয়া জানাতে বৃহত্তর ক্ষমতা দেয় এবং তাদের যাত্রা সীমাবদ্ধ করতে এবং সাহায্য প্রদানের অনুমতি দেয়।

 অকল্যান্ডের উত্তরে অবস্থিত শহর ওয়ানগারেইতে গত ১২ ঘণ্টায় ১০০.৫ মিঃ মিঃ (৪ ইঞ্চি) বৃষ্টি হয়েছে নিউজিল্যান্ডে বিষয়টি মেটসার্ভিস জানিয়েছে।

মিঃ ম্যাকঅ্যানাল্টি এই সূত্রে জানিয়েছেন, যে তীব্র বাতাস এবং ভারী বৃষ্টিপাতের “অত্যন্ত বিপজ্জনক” সংমিশ্রণের কারণে সোমবার একটি “গুরুত্বপূর্ণ দিন” হবে। ঘন্টায় ১৪০ কিঃ মিঃ (৮৭ মাইল) বেগে বাতাস নর্থল্যান্ড অঞ্চলে আঘাত হেনেছে, সেই সময় অকল্যান্ড হারবার ব্রিজ ১১০ কিঃ মিঃ বেগে ঝোড়ো হাওয়ায় কেঁপে উঠেছে।

তিনি সচেতন করেছিলেন যে পাওয়ার গ্রিড পুনর্গঠন করতে কয়েক দিন সময় লাগতে পারে। কারণ ক্ষতিকারক এই আবহাওয়া নেটওয়ার্কের কাজ করা “অসুরক্ষিত” করে তুলেছে।

এমতবস্থায় আবহাওয়া কর্মকর্তারা এর পূর্বে গ্যাব্রিয়েলকে নিচু শ্রেণিতে করেছিলেন, কিন্তু সোমবার মেটসার্ভিস সর্বশেষ সংবাদে বলেছে যে এটি এখনও “উল্লেখযোগ্যভাবে ভারী বৃষ্টি এবং সম্ভাব্য ক্ষতিকারক বাতাস” নিয়ে আসতে পারে।

যদিও ঘূর্ণিঝড়টি এখনও ল্যান্ডফল করতে পারেনি, এটা ইতিমধ্যে গাছ উপড়িয়েছে, ক্ষতিগ্রস্ত রাস্তা এবং বিদ্যুতের লাইন উপড়ে ফেলেছে। অকল্যান্ড এবং উত্তর দ্বীপ জুড়ে অনেক স্কুল এবং স্থানীয় সরকারী সুবিধাগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। সম্ভব হলে মানুষদের সফর না করার জন্য বলা হচ্ছে।

প্রায় ১০ হাজার আন্তর্জাতিক এয়ার নিউজিল্যান্ড গ্রাহক ইতিমধ্যে ৫০৯টি ফ্লাইট প্রত্যাহার করা হয়েছে।

আগামী মঙ্গলবার থেকে স্বাভাবিক পরিষেবাগুলি পুনরায় চালু হবে বলে আশা করা হচ্ছে, জাতীয় ক্যারিয়ার পুনরুদ্ধারের প্রচেষ্টাকে সহায়তা করার জন্য তার সময়সূচীতে ১১টি’র অধিক অভ্যন্তরীণ ফ্লাইট যোগ করেছে।

ঘূর্ণিঝড়টি মাত্র কয়েক সপ্তাহের মধ্যে অকল্যান্ড এবং উত্তর দ্বীপে আঘাত হানার দ্বিতীয় উল্লেখযোগ্য আবহাওয়া ঘটনা। কর্তৃপক্ষ জানিয়েছে যে দুটি প্রধান ঘটনা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং পুনরুদ্ধারের প্রতিক্রিয়ায় প্রসারিত করেছে।

সূত্র:- Right News BD

bn_BDBengali