প্রধানমন্ত্রীর উপহারের প্রায় ৪০ হাজার ঘর হস্তান্তর

আজ ২২ মার্চ (বুধবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় ৪০ হাজার ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ ঘর হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করেন। তিনি গণভবন থেকে আরো জানিয়েছেন সরকার ক্ষমতায় থাকলে দেশের কোথাও গৃহহীন ও ভূমিহীন মানুষ থাকবে না। সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিন জেলার অনুষ্ঠানে দেশের ৭ জেলায় ১৫৯ টি উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার সকাল থেকেই গাজীপুর, শ্রীপুরের, নয়াপাড়া আশ্রয়ন প্রকল্পে ব্যাপক উৎসাহ ভূমিহীন মানুষদের মাঝে সকাল সাড়ে দশটায় অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । “জয় বাংলা” স্লোগানে মুখরিত হয়ে ওঠে চারদিক। ৪র্থ পর্যয়ে প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে কাজ করছেন তিনি।

একই সাথে বিভিন্ন উপজেলায় “ভূমিহীন-গৃহহীন মুক্ত” ঘোষণা করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর উপহার ভূমিহীনদের জন্য দুই শতক ভূমিসহ ঘর প্রদান কার্যক্রম এর ধারাবাহিকতায় ব্রাহ্মণবাড়িয়া জেলার নয়টি উপজেলার বরাদ্দ পাওয়া ৬০০০ দুটির মধ্যে ইতিমেধ্য ৫৭০০ ভূমিহীন পরিবারকে আশ্রয়ন প্রকল্পের ঘর হস্তান্তর করা হয়েছে। ৫১৮ ভূমিহীন পরিবার প্রধানমন্ত্রীর উপহার দুই শতক ভূমিসহ পাকা ঘর পেয়ে স্বপ্ন দেখছে স্বাবলম্বী হওয়ার। উপজেলা প্রশাসন এবং জেলা প্রশাসকের পক্ষ থেকে নেয়া হয়েছে নানা পরিকল্পনা।

গৃহহীন পরিবারকে প্রায় ৪০ হাজার ঘর হস্তান্তর।। শেখ হাসিনা

অন্যদিকে প্রধানমন্ত্রীর ঘোষণার মধ্য দিয়ে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা হিসেবে পরিচিতি পেতে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলা। আশ্রয়নপ্রকল্প বাস্তবায়নের মাধ্যমে নিশ্চিত হয়েছে জমিসহ বাড়ির মালিকানা। বাড়িগুলো বসবাসের উপযোগী রাখতে ঘরের সামনে কেউ কেউ করছেন ফুল ফল বা সবজি চাষ এবং গৃহপালিত পশুর খামারও। প্রধানমন্ত্রীর বিনামূল্যে ঘর দেয়ার সিদ্ধান্ত প্রশংসার দাবিদার বলছেন জনপ্রতিনিধিরাও।

এরই মধ্যেই কিন্তু বাড়িগুলো সম্পূর্ণ প্রস্তুত। শেষ মুহূর্তের প্রস্তুতি শেষে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এই ঘরগুলো হস্তান্তর করবেন। নোয়াগাঁও গ্রামে এই প্রকল্পটির গত বছর সিলেটে বন্যা হওয়ায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন বন্যায় গৃহহীন হয়েছেন এমন বেশ কিছু পরিবারকে কিন্তু এরই মধ্যেই আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে তাদেরকে ঘর দেয়া হয়েছে বা আশ্রয় দেয়া হয়েছে। তারা কিন্তু এখন এই ঘরগুলোতে থাকছেন। আর বাকী যে ঘরগুলো রয়েছে তারা কিন্তু এখানে অপেক্ষা করছেন। এই অঞ্চলের অনেকেই গৃহহীন রয়েছে তাদেরকে এই প্রকল্পের আওতায় তারা এই গৃহ প্রদান করা হচ্ছে। এছাড়া একশটি ছাড়াও আরও বেশ কিছু ঘরবাড়ি তৈরি করা নির্মাণাধীন রয়েছে। সেগুলো সাধারণ মানুষ, গৃহহীনদের কাছে হস্তান্তর করবেন।

আসলে এই রকম মাথা গোঁজার ঠাঁই পেয়ে গৃহহীনরা স্বপ্ন দেখছেন, একটি সুন্দর জীবনের। প্রধানমন্ত্রীর উপহার পেয়ে আগামী দিনের স্বপ্ন দেখছেন ঘরহারা গৃহহীন পরিবার।

সূত্র:- Right News Bd

bn_BDBengali