আনচেলত্তির তীব্র নিন্দা রিয়াল মাদ্রিদ ও লা লিগার ম্যাচ থামিয়ে

আনচেলত্তি লা লিগার তীব্র নিন্দা করেছেন রিয়াল মাদ্রিদের ম্যাচ থামানোর পর। গত রাতে এবং আজ ২২ মে (সোমবার) সকালে, অনুপ্রেরণার বাইরে একটি রিয়াল মাদ্রিদ লা লিগার ৩৫ রাউন্ডে ভ্যালেন্সিয়ার কাছে ০-১ গোলে মেস্তাল্লা থেকে ০-১ গোলে হেরেছে লোপেজ নোগুয়েরলের ম্যাচের ৩৩ মিনিটের গোলে।

এই ম্যাচে ব্রাজিলিয়ান স্ট্রাইকার ভিনিসিয়াস জুনিয়রকে ভ্যালেন্সিয়ার ভক্তরা বর্ণবাদী শব্দ ব্যবহার করেছেন। ভিনিসিয়াস বারবার রেফারি ডি বুর্গোস বেঙ্গোয়েটক্সিয়ার কাছে এই বিষয়ে অভিযোগ করেছিলেন।

রিয়াল মাদ্রিদের ম্যাচ থেমে আনচেলত্তি লা লিগার তীব্র নিন্দা জানিয়েছেন

এই রেফারি স্টেডিয়াম আয়োজকদের একটি লাউডস্পিকার বাজিয়ে ভক্তদের বর্ণবাদী আচরণে জড়িত না হওয়ার জন্য সতর্ক করতে বলেছেন। লা লিগার নিয়মানুযায়ী, যদি আয়োজকরা লাউডস্পিকারে সমর্থকদের বর্ণবাদ বন্ধ করার আহ্বান জানিয়ে সম্প্রচার করে, তাহলে ম্যাচটি স্থগিত করে দেওয়া হবে।

এরপর খেলাটি কিছুক্ষণ বিলম্বের পর আবার শুরু হয়, দ্বিতীয়ার্ধের ইনজুরি সময়ে ভিনিসিয়াসকে বিদায় করা হয়। ভিনিসিয়াস বিষণ্ণ মেজাজে খেলেন এবং খেলার দেরিতে দুই দল সংঘর্ষে লিপ্ত হলে তিনি হুগো ডুরোর মুখে আঘাত করেন।

প্রাথমিকভাবে, রেফারি ডি বুর্গোস বেঙ্গোয়েটক্সিয়া ভিনিসিয়াসকে শাস্তি দেওয়ার জন্য একটি হলুদ কার্ড দেখান, কিন্তু ভিএআর পর্যালোচনা করার পর, তিনি ব্রাজিলিয়ান তারকাকে তাড়াতে হলুদ কার্ডটিকে লাল কার্ডে পরিবর্তন করেন। ম্যাচের পরে, রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি বর্ণবাদের শিকার হওয়া খেলোয়াড়দের রক্ষা করতে লা লিগার আক্রমণাত্মক আচরণের ব্যর্থতার তীব্র নিন্দা করেছেন।

রিয়াল মাদ্রিদের পরাজয়ের পর সংবাদমাধ্যমকে অ্যানচেলত্তি বলেন, “আমরা সারা মৌসুম বর্ণবাদের অভিযোগ করে আসছি কিন্তু কিছুই হয়নি!” ম্যাচ শেষ না হওয়ায় তার খেলোয়াড় মাঠ ছেড়েছেন। যখন এটি ঘটে তখন লা লিগায় কিছু ভুল হয়।”

রিয়াল মাদ্রিদের ম্যাচ থেমে আনচেলত্তি লা লিগার তীব্র নিন্দা জানিয়েছেন

যখন ম্যাচটি বিরতি দেওয়া হয়েছিল, তখন লাউডস্পিকারের উপর একটি বার্তা বাজানো হয়েছিল যে “কিছু দর্শকের বর্ণবাদী আচরণ সহ্য করা হবে না”।

ভিকটিম ভিনিসিয়াস ম্যাচের পরে তার ব্যক্তিগত টুইটারে তার অনুভূতি প্রকাশ করেছেন: “এটি প্রথমবার নয়, দ্বিতীয়বারও নয়, তৃতীয়বারও নয়। লা লিগায় বর্ণবাদ স্বাভাবিক। বিরোধীরা মনে করে এটা স্বাভাবিক, স্প্যানিশ ফুটবল ফেডারেশন করে এবং প্রতিপক্ষরা এটাকে উৎসাহিত করে।

আমি দুঃখিত. লিগটি একসময় রোনালদিনহো, রোনালদো, ক্রিশ্চিয়ানো রোনালদো এবং লিওনেল মেসির ছিল, আজ তা বর্ণবাদীদের। একটি সুন্দর দেশ আমাকে স্বাগত জানিয়েছে এবং আমি এটি পছন্দ করেছি, কিন্তু তারা বিশ্বের কাছে একটি বর্ণবাদী দেশের চিত্র “রপ্তানি” করেছে। আমি স্পেনীয়দের কাছে ক্ষমা চাই যারা বর্ণবাদী আচরণের নিন্দা করে, কিন্তু আজ, ব্রাজিলে, স্পেন বর্ণবাদীদের দেশ হিসাবে পরিচিত।

এবং দুর্ভাগ্যবশত, সাপ্তাহিক যা ঘটে তার জন্য আমি কোন সুরক্ষা পাই না। তবে আমি একজন শক্তিশালী মানুষ এবং আমি এই জায়গা ছেড়ে গেলেও বর্ণবাদীদের বিরুদ্ধে শেষ পর্যন্ত লড়াই করব।”

রিয়াল মাদ্রিদের ম্যাচ থেমে আনচেলত্তি লা লিগার তীব্র নিন্দা জানিয়েছেন

এদিকে, কোচ কার্লো আনচেলত্তি খেলার পরে মুভিস্টার টিভির সাথে কথা বলেছেন, ব্যাখ্যা করেছেন যে তিনি অনুভব করেছিলেন যে তার খেলোয়াড়দের সাথে যা ঘটেছে তা ফলাফলের চেয়ে “আরও গুরুত্বপূর্ণ”। খেলা শুরু হওয়ার আগেই রিয়াল মাদ্রিদ অ্যাটলেটিকো মাদ্রিদের পিছনে তৃতীয় স্থানে নেমে গিয়েছিল। “আমি ভিনিসিয়াসকে জিজ্ঞাসা করেছি কিন্তু সে খেলা চালিয়ে যেতে চায়,” আনচেলত্তি বলেন, “আমি ভিনিসিয়াসকে বলেছিলাম যে তাকে এই গেমটি খেলতে হবে এটা ঠিক নয়, সে দোষারোপ করার নয়, সে শিকার। ভিনিসিয়াস খেলতে থাকে। তার উপরে, তারা ভিনিসিয়াসকে একটি লাল কার্ড দেখিয়েছিল, যা হাস্যকর, কারণ এটি আগ্রাসন নয়।

আমার জন্য, ভিনিসিয়াস বিশ্বের সেরা খেলোয়াড়, সবচেয়ে শক্তিশালী। তার কোনো সমস্যা নেই, সমস্যা আছে লা লিগায়। এই বর্ণবাদ দিয়ে, আমার জন্য তাদের ম্যাচ বন্ধ করতে হবে, এ ছাড়া উপায় নেই। ভিনি খুব দুঃখী, রাগান্বিত, কিন্তু আরও দুঃখী। এটা এভাবে ঘটতে পারে না।”

এদিকে, ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি রিও ফার্ডিনান্ড তার ব্যক্তিগত ইনস্টাগ্রামে লিখেছেন: “এই লোকটির সুরক্ষা দরকার, স্পেনে ভিনিজার কে রক্ষা করছে? ভিনিসিয়াস একটি ম্যাচ চলাকালীন শ্বাসরোধ এবং জাতিগতভাবে গালাগালি করার পরে লাল কার্ড পেয়েছিলেন। এসব কি হচ্ছে. আর কতবার এই যুবককে এভাবে কষ্ট দেখতে হবে?

আমি ব্যথা অনুভব করেছি, আমি বিরক্ত বোধ করেছি, আমি ভিনিসিয়াসকে সাহায্যের প্রয়োজন দেখেছি এবং তারা তাকে সাহায্য করার জন্য কিছুই করেনি। সবাইকে একসঙ্গে দাঁড়াতে হবে এবং টুর্নামেন্ট BTC থেকে আরও বেশি কিছু দাবি করতে হবে। কেউ এটির যোগ্য নয়, তবে তারা এটি হতে দিচ্ছে। এটির জন্য একটি ঐক্যবদ্ধ দৃষ্টিভঙ্গি থাকা দরকার নয়তো এটি আবার ঘটবে।”

সূত্র:- Right News BD

bn_BDBengali