অ্যাপল নতুন আইফোন ১৪ এবং ১৪ প্লাস ঘোষণা করেছে

আমেরিকান প্রযুক্তির পণ্য প্রস্তুতকারক অ্যাপল নতুন আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্লাস ঘোষণা করেছে। এর পাশাপাশি অ্যাপল ওয়াচ আলট্রা ও এয়ারপডস প্রোর ঘোষণা করেছে এই কোম্পানি।

দ্য ভার্জ জানান, অ্যাপল নতুন আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্লাস আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হয়েছে। তবে নতুন আইফোনের ডিজাইনটি আইফোন ১৩-এর মতোই দেখতে। কিন্তু এতে সেলফি ক্যামেরা এবং ফেস আইডি সেন্সরের জন্য একটি খাঁজকাটা রয়েছে।

৬.১ ইঞ্চি স্ক্রিন রয়েছে নতুন আইফোন ১৪ মডেলটিতে। এদিকে নতুন আইফোন ১৪ প্লাস মডেলটিতে একটি ৬.৭-ইঞ্চি স্ক্রিন রয়েছে। তবে প্লাস মডেল আইফোনের ব্যাটারিতে চার্জ বেশি থাকবে। এছাড়াও ২টি মডেলই এ১৬ বায়োনিক চিপসেটের ব্যবহার রয়েছে।

অ্যাপল নতুন আইফোন ১৪ এবং ১৪ প্লাস ঘোষণা করেছে

এতে আইওএস ১৬ ও ৫জি’র সকল সুবিধা থাকবে। নতুন এই আইফোনের ক্যামেরাগুলো বিশেষ। অ্যাপল বর্তমান নতুন প্রো ক্যামেরা সিস্টেম যোগ করেছে। এই ফোনে ফোটোনিক ইঞ্জিন সহ ৪৮ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরায় কোয়াড পিক্সেল সেন্সর যোগ করেছে। বিশেষ করে কম আলোতেও অনেক ভালো ছবি তোলা যাবে।

নতুন এই  আইফোন ১৪ মডেলের দাম হবে ৭৯৯ মার্কিন ডলার এবং প্রো মডেলটির জন্য ৮৯৯ মার্কিন ডলার রাখা হয়েছে।

অ্যাপল আরো একটি নতুন মডেলও ঘোষণা করেছেন, সিইও টিম কুক অ্যাপলের এয়ারপডস প্রো, যা কিনা আওয়াজ বন্ধ করার সাথে ওয়্যারলেস ইয়ারবাড হিসেবেও কাজ করবে। এই ফোনটির দাম ২৪৯ মার্কিন ডলার।

ওয়াচ সিরিজ-৮: শুরুতে, অ্যাপলের ওয়াচ সিরিজ-৮ এর একটি তাপমাত্রা সেন্সর-এর ঘোষণাটি চমৎকারভাবে এসেছে।

এটি কি না পূর্বের স্মার্টওয়াচ পুনগঠনের তুলনায় অনেক বেশি টেকসই। এতে শরীরের তাপমাত্রা জানার জন্য অনেক সুবিধা থাকবে। এটি ৪টি রঙে আসে। যেমন কালো, সোনালি, ধূসর এবং লাল রঙে পাওয়া যায়। অ্যালুমিনিয়াম মডেলটির দাম ৩৯৯ মার্কিন ডলার এবং সেলুলার যুক্ত সংস্করণটির দাম ৪৯৯ মার্কিন ডলার।

সূত্র:- Right News BD

bn_BDBengali