হার্ট অ্যাটাক এর ১০টি লক্ষণ ও প্রতিকার

একজন ব্যক্তির শারীরিক সম্যাসার মধ্যে হার্ট অ্যাটাক একটি গুরুতর সমস্যা। হার্ট অ্যাটক হলে জরুরী চিকিৎসার প্রয়োজন। এছাড়াও হার্ট অ্যাটাকের বিভিন্ন উপসর্গগুলি বোঝা এবং সমাধান জানাতে হয় তা জানা।

এই পোস্টে আমরা শীর্ষ ১০টি হার্ট অ্যাটাক এর লক্ষণ ও প্রতিকার নিয়ে আলোচনা করব।

বুকে অস্বস্তি:

লক্ষণ: হার্ট অ্যাটাকের সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে একটি হল অস্বস্তি বা বুকে ব্যথা। এটি চাপ, পূর্ণতা, চাপ বা ব্যথার মতো অনুভব করতে পারে।

প্রতিকার: আপনি বা কেউ যদি ক্রমাগত বুকে অস্বস্তি অনুভব করেন, তাহলে জরুরি পরিষেবার জন্য কল করুন। সাহায্যের জন্য অপেক্ষা করার সময় অ্যাসপিরিন চিবানো রক্ত পাতলা করতে এবং রক্তের প্রবাহ উন্নত করতে সাহায্য করতে পারে।

নিঃশ্বাসের দুর্বলতা:

উপসর্গ: শ্বাসকষ্ট বা শারীরিক পরিশ্রম ছাড়াই।

প্রতিকার: বসুন, শিথিল করার চেষ্টা করুন এবং ধীরে ধীরে গভীর শ্বাস নিন। লক্ষণগুলি অব্যাহত থাকলে, অবিলম্বে চিকিৎসা সহায়তা নিন।

বিকিরণকারী ব্যথা:

উপসর্গ: ব্যথা বা অস্বস্তি যা বুক থেকে বাহু, ঘাড়, চোয়াল বা পিঠে ছড়িয়ে পড়ে।

প্রতিকার: কোনো শারীরিক কার্যকলাপ এড়িয়ে চলা এবং জরুরি চিকিৎসা অত্যন্ত গুরুত্বপূর্ণ। জিহ্বার নীচে নাইট্রোগ্লিসারিন কখনও কখনও বুকের ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে।

বমি বমি ভাব এবং বমি:

উপসর্গ: বমি বমি ভাব, এবং কিছু ক্ষেত্রে, বমি।

প্রতিকার: যদি বমি বমি ভাবের সাথে হার্ট অ্যাটাকের অন্যান্য উপসর্গ থাকে, তাহলে দেরি করবেন না—চিকিৎসা সাহায্যের জন্য কল করুন। একজন স্বাস্থ্যসেবা পেশাদার দ্বারা নির্দেশিত না হলে স্ব-ঔষধ এড়িয়ে চলুন।

ঠান্ডা ঘাম:

লক্ষণ: শারীরিক পরিশ্রম বা তাপমাত্রার সাথে সম্পর্কহীন প্রচুর ঘাম।

প্রতিকার: ব্যক্তিকে শান্ত রাখুন এবং অবিলম্বে চিকিৎসা সহায়তা নিন। কপালে ভেজা কাপড়ের মতো ঠাণ্ডা করার ব্যবস্থা কিছুটা স্বস্তি দিতে পারে।

ক্লান্তি:

উপসর্গ: চরম ক্লান্তি বা দুর্বলতা।

প্রতিকার: বিশ্রাম অপরিহার্য, তবে ক্লান্তি হঠাৎ এবং গুরুতর হলে, বিশেষ করে অন্যান্য উপসর্গের সাথে, জরুরি চিকিৎসার প্রয়োজন।

মাথা ঘোরা:

উপসর্গ: মাথা ঘোরা বা সম্ভবত অজ্ঞান হয়ে যাওয়া।

প্রতিকার: সঙ্গে সঙ্গে বসুন বা শুয়ে পড়ুন। যদি এই উপসর্গগুলি অব্যাহত থাকে, অবিলম্বে চিকিৎসার পরামর্শ নিন।

অনিয়মিত হৃদস্পন্দন:

উপসর্গ: ধড়ফড় বা অনিয়মিত হৃদস্পন্দন।

প্রতিকার: জরুরী পরিষেবার জন্য অপেক্ষা করার সময়, যদি ব্যক্তি চেতনা হারিয়ে ফেলে তবে (CPR) করা প্রয়োজন হতে পারে। পেশাদারের পরামর্শ ছাড়া কোনো ওষুধ খাওয়া থেকে বিরত থাকুন।

দুশ্চিন্তা:

উপসর্গ: চরম উদ্বেগের অনুভূতি।

প্রতিকার: ব্যক্তিকে বসতে উৎসাহিত করুন, ধীরে ধীরে শ্বাস নিন এবং তাদের আশ্বস্ত করুন যে সাহায্য আসছে। উদ্বেগ একটি উপসর্গ হতে পারে, তাই এটি বরখাস্ত করবেন না।

বদহজম:

উপসর্গ: পেটের উপরের অংশে ক্রমাগত বদহজম বা অস্বস্তি।

প্রতিকার: হার্ট অ্যাটাক এর অন্যান্য উপসর্গের সাথে এটি দেখা দিলে তা উপেক্ষা করবেন না। জরুরী সাহায্যের জন্য কল করুন এবং অ্যান্টাসিড গ্রহণ করবেন না।

উপসংহার:

মনে রাখবেন, হার্ট অ্যাটাকের লক্ষণগুলি সনাক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদিও এই প্রতিকারগুলি অস্থায়ী ত্রাণ দিতে পারে। তাছাড়া পেশাদার চিকিৎসা যত্নের বিকল্প নয়। কোন সন্দেহের ক্ষেত্রে, সর্বদা জরুরী চিকিৎসা সহায়তা নিন।

সূত্র:- Right News BD

bn_BDBengali