স্মার্টফোন পানিতে পড়লে যে ৫টি কাজ দ্রুত করবেন

আপনার হাতে থাকা স্মার্টফোন পানিতে পড়ে যায়, তাহলে সেই সময়ের মধ্যে ফোনটি বাঁচানোর জন্য যত তাড়াতাড়ী সম্ভব আপনাকে দ্রুত পাঁচটি প্রক্রিয়া অবলম্বন করা উচিত হবে।

ফোন পুনরুদ্ধার করুন:

যত তাড়াতাড়ি সম্ভব ফোনটিকে পানি থেকে তুলে নিন। এটি যত বেশি সময় ব্যাটারী সহ বিভিন্ন জিনিস একত্রিত থাকবে, ঠিক তত বেশি ভিতরের জিনিসগুলি সংবেদনশীল উপাদানগুলিতে পানি প্রবেশের সম্ভাবনা বেশি থাকবে।

স্মার্টফোন পানিতে পড়লে যে ৫টি কাজ দ্রুত করবেন

পাওয়ার বন্ধ:

কোনো শর্ট সার্কিট এড়াতে অবিলম্বে ফোনের পাওয়ার বন্ধ করুন। ডিভাইসটি ইতিমধ্যে বন্ধ থাকলে, এটি চালু করার চেষ্টা করবেন না।

সিম এবং মেমরি কার্ডগুলি খুলুন:

পানিতে পড়া স্মার্টফোনের স্লট থেকে সিম কার্ড এবং মেমরি কার্ড বের করে নিন। এই আইটেমগুলি আলাদাভাবে শুকানো যেতে পারে এবং ফোনের কার্যকারিতা মূল্যায়নের জন্য প্রয়োজনীয় নয়।

ফোন শুকিয়ে নিন:

ফোনের বাইরের অংশ সাবধানে শুকাতে নরম কাপড় বা কাগজের তোয়ালে ব্যবহার করুন। এটিকে আলতো করে শুকোতে দিন এবং ফোনটি জোরে ঝাঁকান বা সরানো এড়িয়ে চলুন, কারণ এটি সম্ভাব্যভাবে ডিভাইসে আরও বেশি পানি ঠেলে ভিতরে প্রবেশ করতে পারে।

স্মার্টফোন পানিতে পড়লে যে ৫টি কাজ দ্রুত করবেন

রাইস বা সিলিকা জেল:

ফোনটি রান্না না করা চাল বা সিলিকা জেলের প্যাকেট ভর্তি একটি পাত্রে রাখুন। এই উপাদানগুলি আর্দ্রতা শোষণ করতে সাহায্য করে। ফোনটি কমপক্ষে ২৪ ঘন্টা থেকে ৪৮ ঘন্টা ডুবিয়ে রাখুন। বিকল্পভাবে, আপনি ইলেকট্রনিক্সের জন্য ডিজাইন করা একটি ডেডিকেটেড আর্দ্রতা-শোষণকারী পণ্য ব্যবহার করতে পারেন।

অবশ্যই মনে রাখবেন গুরুত্বপূর্ণ এই পদক্ষেপগুলি কিছু ক্ষেত্রে সাহায্য করতে পারে, কিন্তু কোন মোবাইল সার্ভিসিং শপ পানিতে পড়া ক্ষতিগ্রস্ত স্মার্টফোন পুনরুদ্ধারের গ্যারান্টি দেয় না। পানিতে পড়া স্মার্টফোনের ক্ষতি অভ্যন্তরীণ উপাদানগুলির অপরিবর্তনীয় ক্ষতির কারণ হতে পারে এবং পেশাদার মেরামত বা প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে।

সূত্র:- Right News BD

bn_BDBengali