সিসি ক্যামেরার দাম – বাসা, অফিস ও প্রতিষ্ঠানের জন্য 

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় সিসিটিভি ক্যামেরার দাম : সম্প্রতি সময়ে আপনার বাসা বা ব্যবসা প্রতিষ্ঠানের জন্য সিসি ক্যামেরা ক্রয় করাটাও বিশেষ করে ব্যয়বহুল হয়ে দাড়িয়েছে। তবে আপনার প্রয়োজন অনুযায়ী যেকোন প্রতিষ্ঠানের জন্য সিসিটিভি ক্যামেরা ক্রয় করার আগেই অবশ্যই ভালো করে এর দাম ও গুনগত মান নিয়ে ভাবতে হবে। কারণ একটি সিসি ক্যামেরার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল পরিষ্কার ছবি, আর এটি নির্ভর করে সিসিটিভি ক্যামেরা দাম ও প্রযুক্তির উপর।

সিসি ক্যামেরার দাম

একটি দামী বা বড় সিসিটিভি ক্যামেরা ক্রয় করলেই আপনার জন্য ভালো হতে পারে, তা কিন্তু নয়। তবে প্রথমে আপনার চাহিদা অনুযায়ী অবশ্যই নির্বাচন করতে হবে সিসিটিভি ক্যামেরা। চাহিদা অনুযায়ী সিসিটিভি ক্যামেরা নির্ধারণ হয়ে গেলে, সেই অনুযায়ী ক্যামেরা কেনা খুব সহজ ব্যাপার হয়। তবে চাহিদার বিষয়ে সঠিকভাবে জানা থাকলে ক্রেতা নিজে দ্রুত সিদ্ধান্ত নিয়ে সেই অনুযায়ী ভালো ক্যামেরা কিনতে পারবেন। আর তার জন্য সবার আগে আপনাকে অবশ্যই সিসিটিভি ক্যামেরা সম্পর্কে যথেষ্ট তথ্য জানতে হবে।

বাজারে সিসি ক্যামেরা দাম

বর্তমান বাজারে সিসি ক্যামেরা দাম সর্বনিম্ন ৯০০ টাকা থেকে সর্বচ্চ ১৮০০ টাকাতে কিনতে পাওয়া যায়। এছাড়াও, ক্রেতারা বিভিন্ন ধরণের সিসিটিভি ক্যামেরা প্যাকেজ কিনতে পারবেন, যার মূল্য, ১টি ক্যামেরা সহ ৪ চ্যানেল সিসিটিভি প্যাকেজর দাম ৬৭০০ টাকা, ২টি ক্যামেরা সহ ৪ চ্যানেল সিসিটিভি প্যাকেজর দাম ৮৭০০ টাকা, এবং ৪ সিসি ক্যামেরা প্যাকেজ দাম ১২২০০ টাকা।

ক্যামেরা কেনার সময় যেসব গুরুত্বপূর্ণ বিষয়গুলো সঠিকভাবে বিবেচনা করে সিসিটিভি ক্যামেরার দাম নির্ধারণ করতে হবে

একটি সিসিটিভি ক্যামেরা কেনার সময় কিছু গুরুত্বপূর্ণ বিষয় সঠিকভাবে বিবেচনা করা অতি প্রয়োজন হবে। একের অধিক হার্ডওয়্যার সম্পূর্ণভাবে সংযোগ আছে কিনা সেই বিষয়ে জানতে হবে।

ক্যামেরার জন্য সঠিক লেন্স নির্ধারণ করা : লেন্সের মূল কাজ হল সেন্সরের জন্য ঠিকঠাকভাবে আলো সংগ্রহ করা। ব্যবহারকারী যা দেখেন বা যা কিছু DVR এ রেকর্ড করা হয় তা শুধুমাত্র লেন্সের মাধ্যমে হয়। একটি গাড়ির নম্বর প্লেট কতদূর সেট করা যাবে এবং কারো মুখ চেনা যাবে তা লেন্স দ্বারা নির্ধারিত হয়। কারণ লেন্স এ বিষয়ে সম্পূর্ণ ফোকাস নিয়ন্ত্রণ করে। অনেক ক্ষেত্রে দেখা যায় একটি লেন্স উচ্চতর আউটপুট রেজোলিউশনের থেকে অনেক বেশি দক্ষ, এর কারণ হচ্ছে আউটপুট সর্বদা ইনপুট দ্বারা সীমাবদ্ধ থাকে এবং লেন্সটি ইনপুট সিস্টেম। তাছাড়া জুম লেন্সও এক্সট্রা করে বাজারে কিনতে পাওয়া যায়। তবে কিছু সিসিটিভি ক্যামেরায় ডিজিটাল জুম থাকে এবং অন্যগুলোতে অপটিক্যাল জুম থাকে যা কিনা লেন্স দ্বারা নিয়ন্ত্রিত হয়।

এছাড়াও ক্রেতাদের যখনই সম্ভব অবশ্যই ডিজিটাল জুমের চেয়ে অপটিক্যাল জুমের বিষয়ে পছন্দ করা উচিত। কারণ ডিজিটাল জুমের সমস্যা হল এটি মূল ছবিতে কোনো প্রকার দৃষ্টিভঙ্গি সংযুক্ত করতে পারে না। অপটিক্যাল জুম সাধারণত মূল ছবিতে নতুন দৃষ্টিভঙ্গি সংযুক্ত করতে পারে কারণ আলো সেন্সরে পৌঁছানোর সঙ্গে সঙ্গে ছবিটি যোগ্যতাসম্পন্ন হয়।

ক্যামেরার জন্য সঠিক সেন্সর নির্ধারণ করা : সব ডিজিটাল সেন্সর কিন্তু এক নয়। তবে একটি CCTV ক্যামেরার সেন্সর স্পেসিফিকেশন চেক করার সময় মাথায় অবশ্যই ২টি বিষয়ে চিন্তা করতে হবে, যেমন সেন্সরের ধরন এবং সেন্সরের আকার। বেশিরভাগ সেন্সর হল CMOS, CCD নয়। CMOS-এর কাজ করার ক্ষমতা এবং প্রভাবপ্রবণতা উভয়ই CCD-এর চেয়ে কম। সে কারণেই এটি কোন ধরণের পরিষ্কার ছবি ক্যাপচার করতে পারে না। তাই পরিচয় নিশ্চিত করার জন্য CMOS ব্যবহারের জন্য উপযোগী নয়। কিন্তু CMOS এর একটি সুবিধা হল CCD এর তুলনায় কম খরচ। এছাড়াও CMOS ভিত্তিক সেন্সরগুলিতে পরিষ্কার ছবি তোলার জন্য অনেক বেশি সংকেত রয়েছে।

তবে প্রক্রিয়া করা সেন্সরের আকার যত বড় হবে, ঠিক তত বেশি আলোর জন্য এটি প্রক্রিয়ার জন্য উন্নত মানের ছবি ক্যাপচার করতে পারে। বেশিরভাগ সেন্সর ১/৪ ইঞ্চি কিংবা ১/৩ ইঞ্চি আকারের হয়। ১/৪ ইঞ্চি পরিমাপ ৩.২ বাই ২.৪৪ মিমি এবং ১/৩ ইঞ্চি 4.8 বাই ৩.৬ মিমি। বৃহত্তর সেন্সর শুধুমাত্র আলোর একটি বিস্তৃত পরিসর ক্যাপচার করে না, তবে DSP-কে কাজের জন্য অতিরিক্ত ডেটাও দেয়, যা কম-পাওয়ার বাজেট ক্যামেরার চেয়ে ভালো।

সঠিক আউটপুটের জন্য উচ্চ রেজোলিউশন বাছাই করা : সিসিটিভি ক্যামেরার একটি সাধারণ স্পেসিফিকেশন হল টিভি রেজোলিউশন বা (TVL) এর সমতল লাইনের সংখ্যা। কিন্তু এর রেঞ্জ 700TVL পর্যন্ত হয়। 380TVL এবং 540TVL বিভিন্ন ক্যামেরার সাথে থাকে। যদিও বিশেষজ্ঞরা 420TVL-কে সর্বনিম্ন হিসাবে বিবেচনা করেন, তবে এটি সব সময় প্রযোজ্য হয় না।

যদিও বা আউটপুট ইনপুটের উপর নির্ভর করে. তাই লেন্স এবং সেন্সর আউটপুট রেজোলিউশনের সঙ্গে একত্রিত হয় না (ডিএসপি দ্বারা নির্ধারিত হয়) অতিরিক্ত রেজোলিউশনই সব কিছুই না। এর অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হল ক্যামেরা দ্বারা ধারণ করা ছবিটি পরিষ্কারভাবে প্রদর্শন করার জন্য যথেষ্ট রেজোলিউশন থাকা।

বাসা বা অফিসে সিসিটিভি ক্যামেরা কিভাবে কাজ করে

বাসার বা অফিসে সার্বক্ষণিক সঠিক নিরাপত্তার জন্য বেশিরভাগ সময়ই সিসিটিভি বা ক্লোজ সার্কিট টিভি ক্যামেরা হল একটি কেন্দ্রীয় রেকর্ডারের সাথে সংযুক্ত সলিড-স্টেট ইলেকট্রনিক ডিভাইস। তাই এটি একটি নির্দিষ্ট স্থানে সম্প্রচার করে সেজন্য এটিকে ক্লোজ সার্কিট ক্যামেরা বলা হয়। সিসিটিভি ক্যামেরার প্রধান উপাদানগুলির মধ্যে রয়েছে লেন্স, সেন্সর ও ডিজিটাল সিগন্যাল প্রসেসর (ডিএসপি) বিশেষ করে মাইক্রোপ্রসেসর (অথবা একটি SIP ব্লক), এর স্থাপত্য ডিজিটাল সিগন্যাল প্রক্রিয়াজাতকরণের জন্য কার্যকারিতার অনুকূল পরিবেশ তৈরি করে।

লেন্সের কাজ হল লাইটের উপর আলোর ফোকাস তৈরি করা যা সেন্সরে একটি ছবি হিসাবে ক্যাপচার করে এবং সেন্সর থেকে ডিএসপিতে স্থানান্তর করে। ডিএসপি এটিকে টিভি সিগন্যালের জন্য সঠিকভাবে রূপান্তরিত করে। তারপর ক্যাবল দ্বারা বেতারের মাধ্যমে সিগনালটি স্টোরেজ বা পরিদর্শনের জন্য কেন্দ্রীয় অবস্থানে প্রেরণ করে।

সিসিটিভি ক্যামেরা কত প্রকার

সাধারণত সিসিটিভি ক্যামেরা দুই প্রকার, এক. আইপি ক্যামেরা, দুই. এনালগ ক্যামেরা। প্রকারভেদে ক্যামেরা বিভিন্ন জায়গায় ব্যবহার করার জন্যই ক্যামেরার শ্রেণি বিভক্ত করা হয়েছে। আইপি ক্যামেরাগুলো সাধারণত বড় পরিষরের এলাকার জন্য ব্যবহার করা হয়। আর এনালগ ক্যামেরা ছোট পরিষরের জায়গায় ব্যবহার করা হয়।

সব সিসিটিভি ক্যামেরার সাইজ এবং ডিজাইন এক হয় না। আপনার প্রয়োজন অনুসারে ক্যামেরার ডিজাইন পরিবর্তিত হয়। নিচে ৪ টি সিসিটিভি ক্যামেরা প্রাইজ সহ মডেল দেওয়া রয়েছে।

সিসিটিভি ক্যামেরার দাম ও মডেল

সিসি ক্যামেরা প্যাকেজ তৈরিতে যেই ক্যামেরা গুলো বেশী ব্যবহার করা হয়, তা নিম্নে দেয়া হলো।

ডাহুয়া ২ এমপি ক্যামেরার দাম – ১৪০০ টাকা থেকে ১৮০০ টাকা পর্যন্ত।

এভিটেক ২ এমপি ক্যামেরার দাম – ২০০০ টাকা থেকে ২২০০ টাকা পর্যন্ত।

জভিশন ২ এমপি ক্যামেরার দাম – ১২০০ টাকা থেকে ১৪০০ টাকা পর্যন্ত।

Jovision Camera

সিসি ক্যামেরার দাম - আপনার বাসা বা ব্যবসা প্রতিষ্ঠানের জন্য কোনটি ক্যামেরা কিনবেন 

হিকভিশন ২ এমপি ক্যামেরার দাম – ১৪৫০ টাকা থেকে ১৮৫০ টাকা পর্যন্ত।

Hikvision Camera

সিসি ক্যামেরার দাম - আপনার বাসা কিংবা ব্যবসা প্রতিষ্ঠানের জন্য কোনটি ক্যামেরা কিনবেন 

আপনার প্রয়োজনে ভালো মানের সিসিটিভি ক্যামেরা বেছে নিন

ভালো মানের ক্যামেরা কেনার সময় প্রথমে অবশ্যই যে বিষয়টি বেছে নেওয়া উচিত তা হল লেন্স। লেন্স ব্যবহারকারীকে পরিষ্কার ছবি দিতে সক্ষম হয়। আর দ্বিতীয়টি হল সেন্সর। ক্রেতার একটি ১/৩ ইঞ্চি সিসিডি সেন্সর ক্রয় করা উচিত কারণ এটি প্রক্রিয়াকরণের জন্য ডিএসপিকে বেশিরভাগ ডেটা সরবরাহ করে। শেষ বৈশিষ্ট্য হল ক্যামেরার আউটপুট রেজোলিউশন। এর উপযোগিতা নির্ভর করে প্রথম ২টি বৈশিষ্ট্যের উপর।

তবে হার্ডওয়্যারের ক্ষমতা নির্ধারণ করার পর, দ্বিতীয় ধাপটি হল ক্রেতার জন্য কোন ক্যামেরাটি তার প্রয়োজনের জন্য সবচেয়ে উপযুক্ত হবে তা নির্ধারণ করা। যারা বাসা বা ব্যবসা প্রতিষ্ঠানের সম্পত্তি রক্ষা করার জন্য দিন-রাতের ক্যামেরা ব্যবহার করতে পারেন, যেমন বিস্তৃত বহিরঙ্গন এলাকা কভার করা। বুলেট ক্যামেরা কর্মীদের মনিটরিং করার জন্য ভালো এবং বাসা, দোকান বা ব্যবসার জন্য গম্বুজ ক্যামেরা সবচেয়ে ভালো মানের হয়।

সূত্র:- Right News BD

bn_BDBengali