সিসিটিভি ক্যামেরা কত প্রকার

সম্প্রতি সময়ে আপনার ব্যবসা প্রতিষ্ঠান সহ যেকোন কার্যক্রমের উপর ভিত্তি করে সিসিটিভি ক্যামেরা ব্যবহার করা কি রকম নজরদারী হতে পারে। তাহলে জেনে নেয়া যাক ক্যামেরার ব্যবহার, কত প্রকার এবং সিসিটিভি ক্যামেরা প্যাকেজ সহ সুবিধা সমূহ জেনে নিতে হলে পোষ্টটি বিস্তারিত পড়ে জেনে নিতে পারেন।

সিসিটিভি ক্যামেরা কি

সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য সবচেয়ে কার্যকরী এবং নজরদারী একটি ডিভাইস হচ্ছে ক্যামেরা। কোন এক সময় এ সব ক্যামেরা অনেক ব্যয়বহুল ছিল। সেক্ষেত্রে মনে করা হলেও বর্তমান সময়ে প্রযুক্তির অগ্রগতিতে এটি এখন সর্বস্তরের জনগণের কাছে সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ব্যাংক, অফিস-আদালত, দোকান, রাস্তাঘাট, কলকারখানা, এমনকি বাসা-বাড়িতেও এখন ক্যামেরা ব্যবহার করতে দেখা যায়।

সিসিটিভি ক্যামেরা ব্যবহার

সকল প্রকার নিরাপত্তা এবং নজরদারি বাড়াতে অনেক শহরের বিভিন্ন রাস্তার মোড়ে সেটিং হয়েছে সিসি ক্যামেরা। যদিও গলিপথ এখনও অরক্ষিতই। পথবাতি না থাকায় সন্ধে হলেই অনেক গলিপথ অন্ধকারে ঢেকে যায়। শহরবাসীর অভিযোগ, সিসি ক্যামেরা থাকায় বড় রাস্তায় দুষ্টু লোকদের আনাগোনা আগের থেকে অনেক কমেছে।

রাত হওয়ার সাথে আগে গলিপথগুলি দুষ্টু লোকের আখড়ায় পরিণত হয়। এমতবস্থায় পুলিশের চোখেও পড়়ে না। এ সব দুষ্টু লোকের কারণে বাংলাদেশের বিভিন্ন শহরে প্রবেশ করার মূল রাস্তাগুলিতেও ক্যামেরা সহ গোপন জায়গায় মিনি সিসি ক্যামেরা স্থাপন করা হচ্ছে।

এসব লোকদের কারণে আগে ভাগেই শহরের বিভিন্ন মোড়গুলোতে সিসি ক্যামেরা বসানো শুরু হয়েছে। যদিও সিসি ক্যামেরা বসানোর পরেও কিছু কিছু শহরে অপরাধ প্রবণতা কমানো যায়নি বলে অনেকের অভিযোগ। প্রকাশে অপরাধমূলক কাজ করেও সে সব দুষ্টু লোকেরা ধরা যাচ্ছে না। নিরাপত্তা কর্মীর তথ্য অনুযায়ী প্রধান রাস্তাগুলিতে ক্যামেরা থাকায় বিভিন্ন অপরাধীরা এই পথ ছেড়ে অন্যপথে চলা ফেরা করছে।

অপরদিকে বিভিন্ন ছোট গলিতে ক্যামেরা ব্যবহার করেই দুষ্টু লোকেরা শহর ছেড়ে পালাচ্ছে। তবে গলিপথগুলোতে ক্যামেরা স্থাপন না হওয়ায় সে সব লোকদের কোনভাবে ধরা যাচ্ছে না। শহরে প্রবেশের প্রধান রাস্তাগুলিতে ক্যামেরা বসালে অতি তাড়াতাড়ি দুষ্টু লোকদের চিহ্নিত করা যাবে বলে নিরাপত্তা কর্মীদের মতামত।

সিসিটিভি ক্যামেরা ব্র্যান্ড

১. ডোম ক্যামেরা: এই ক্যামেরা একটি গম্বুজ-আকৃতির তৈরি যা কিনা কখন কোন দিকে নির্দেশ করবে তা বলা কঠিন হয়ে যায়।
২. বুলেট ক্যামেরা: এই ক্যামেরা একটি দীর্ঘ, নলাকার আকৃতি বিশিষ্ট এবং সাধারণত বহিরঙ্গন নজরদারির জন্য ব্যবহৃত হয়।
৩. বক্স ক্যামেরা: এগুলি সবচেয়ে সাধারণ সিসিটিভি ক্যামেরা এবং সবচেয়ে বহুমুখী।
৪. পিটিজেড ক্যামেরা: এই ক্যামেরার বিস্তৃত এলাকা ক্যাপচার করতে প্যানিং, টিল্টিং এবং জুম ইন বা আউট করতে সক্ষম।
৫. ইনফ্রারেড ক্যামেরা: এই ক্যামেরা অল্প আলোতেও ছবি তোলার জন্য ডিজাইন করা হয়েছে।
৬. আইপি ক্যামেরা: এটি ইন্টারনেট সিসিটিভি ক্যামেরা নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকার ফলে দূর থেকে দেখার এবং রেকর্ড করার অনুমতি দেয়।

সিসিটিভি ক্যামেরা প্যাকেজ

বর্তমান বাজারে বিভিন্ন ব্র্যান্ডের ক্যামেরা বেরিয়েছে। বিভিন্ন ব্র্যান্ড সহ ক্যামেরা প্যাকেজ সম্পর্কে জেনে নেয়ার জরুরী। কারণ সিসি ক্যামেরার বিভিন্ন প্যাকেজ রয়েছে। সাধ্যের মধ্যে এসব ক্যামেরা প্যাকেজ অনুযায়ী ব্র্যান্ড দেখে নিতে কিনতে পারেন।

সূত্র:-Right News BD

bn_BDBengali