সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো এর দাম কত

বর্তমানে সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো? তা জানতে চাইলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো? সানস্ক্রিন এর দম কত, সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

সানস্ক্রিন ক্রিম নির্বাচন করতে হয় স্কিনের ধরন ও (এসপিএফ) SPF এর মাত্রা দেখে। বর্তমানে সানস্ক্রিনগুলিতে ১৫-১০০ পর্যন্ত (এসপিএফ) SPF দেয়া থাকে। চলুন জেনে আসা যাক বাজারের জনপ্রিয় কিছু সানস্ক্রিন সম্পর্কে এবং মিলিয়ে নিন কোনটি আপনার প্রযোজ্য হবে?

আপনার জন্য সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো

3W ক্লিনিক – নিবিড় সানব্লক ক্রিম: সাধ্যের মধ্যে আরেকটি সানব্লক ক্রিম হলো 3W Clinic। এর SPF 50 প্লস সমৃদ্ধ এই সানব্লক ক্রিমটি কোরিয়ার একটি পণ্য।

বর্তমান সময় বাজারে একই ধরণের প্যাকেজিং প্রোডাক্ট রয়েছে, তাই ক্রয় করার সময় অবশ্যই সতর্ক থাকা প্রয়োজন।

লাফজ অ্যাকোয়া সানস্ক্রিন জেল: লাফজ এর SPF 50 প্লাস সমৃদ্ধ এই সানস্ক্রিন ক্রিমটি তৈলাক্ত ত্বকে এর জন্য। বাংলাদেশি আবহাওয়ার জন্য বিশেষ উপযোগী।

লোটাস সানফেস জেল: এই জেলটি ওয়েলি স্কিনের জন্য অত্যন্ত কার্যকরী একটা সানস্ক্রিন। এটি মিডিয়াম বাজেটের মধ্যে একটি বেস্ট সানস্ক্রিন।

কেয়া শেঠ আমব্রেলা সানস্ক্রিন পাউডার: কেয়া শেঠ আমব্রেলা সানস্ক্রিন পাউডার : এখন বাজারে সানস্ক্রিন এর তুলনামূলকভাবে পাউডার কমই পাওয়া যায়। তাছাড়া অতিরিক্ত ঘাম যাদের হয় তাদের ক্ষেত্রে পাউডার ফর্মের সানস্ক্রিনই বেশি উপকারী হতে পারে।

কেননা পাউডার একই সঙ্গে অতিরিক্ত তেল ও ঘাম শোষণ করে ফ্রেশ লুক দেয়। Keya Seth এর সানস্ক্রিন পাউডারেও রয়েছে SPF 50+।

এটি ব্যবহারের ফলে ব্রাইটেনিং ইফেক্ট আসে যা অল্প মেকআপ হিসেবে কাজ করে।

ল্যাকমে সান আল্ট্রা ম্যাট কমপ্যাক্ট পাউডার : অনেকেই ডাবল প্রোটেকশনের জন্য মেকআপ প্রোডাক্টেও SPF চান। তাদের জন্য Lakme এর এই কমপ্যাক্ট পাউডারটি। এতে আছে SPF 40+ , যা একই সঙ্গে মেকআপ সেট করবে এবং সান প্রটেকশনও দিবে।

নিউট্রোজেনা আল্ট্রা শিয়ার সানব্লক ক্রিম : বর্তমান স্কিন কেয়ার জগতেনিউট্রোজেনা একটি জনপ্রিয় ব্র্যান্ড। এই কোম্পানির বিভিন্ন ধরনের সানস্ক্রিন ও সানব্লক রয়েছে। Neutrogena Ultra Sheer Sunblock Cream সব ধরনের স্কিনে ব্যবহার যোগ্য হলেও এর টেক্সচার ক্রিমি বেজড হওয়ায় এটি ড্রাই স্কিনের জন্য বেশি উপযোগী।

মিশা সান মিল্ক এসেন্স: এটি একটি জনপ্রিয় কোরিয়ান ব্র্যান্ড। এই কোম্পানি ওয়েলি ও ড্রাই স্কিনের জন্য আলাদা দুটি প্যাকেজিং সানস্ক্রিন তৈরি করে থাকে। এদের গোলাপি রঙের প্যাকেট টি ওয়েলি স্কিনের জন্য এবং সবুজ রঙের প্যাকেট টি ড্রাই স্কিনের জন্য। দুটোতে SPF 50+ রয়েছে।

সানস্ক্রিন এর উপকারিতা

সানস্ক্রিন আমাদের ত্বকের রোদে পোড়া ভাব, রিংকেলস,  মেছতা, চোখের নিচে কালো দাগ সহ বিভিন্ন ক্ষতি থেকে রক্ষা করে, এছাড়াও স্কিনের গ্লোয়ি ভাব ধরে রাখতে সাহায্য করে। এতে আমাদের  স্কিনকে ধীরে ধীরে ব্রাইট করে। বিশেষ করে সূর্যের তীব্র তাপের কারণে হওয়া স্কিন ক্যান্সার প্রবণতা কমায়।

বাংলাদেশে কিছু জনপ্রিয় সানস্ক্রিন ক্রিম এর দম

যে কোন সানস্ক্রিন এর দাম নির্ভর করে ব্র্যান্ডের উপর, সাইজ, এসপিএফ এর উপর। সাধারণত, ৫০ গ্রাম সানস্ক্রিন ক্রিম এর দাম ২০০ টাকা থেকে ১০০০ টাকার মধ্যে হয়। 

কম দামের সানস্ক্রিন ক্রিম: ২০০ টাকা থেকে ৩০০ টাকার মধ্যে একটি ৫০ গ্রাম সানস্ক্রিন পাওয়া যায়। সাধারণত এই ধরনের সানস্ক্রিন ক্রিমগুলো এসপিএফ ৩০ থেকে ৫০ এর মধ্যে হয়।

মাঝারি দামের সানস্ক্রিন ক্রিম: ৫০ গ্রাম সানস্ক্রিন ক্রিম এর দাম ৩০০ থেকে ৫০০ টাকার মধ্যে হয়ে থাকে। এই ধরনের সানস্ক্রিনগুলো সাধারণত এসপিএফ ৫০ থেকে ৭০ এর মধ্যে হয়ে থাকে।

ভালো মানের সানস্ক্রিন ক্রিম দাম: ৫০ গ্রাম সানস্ক্রিন এর দাম ৫০০ টাকা থেকে ১০০০ টাকার মধ্যে হয়।  সাধারণত এই ধরনের সানস্ক্রিন ক্রিমগুলো এসপিএফ ৭০ এর বেশি হয়।

তাছাড়া হোমিওপ্যাথিক ব্র্যান্ডগুলোর সানস্ক্রিন ক্রিম বিভিন্ন দামের হয়।

সানস্ক্রিন ব্যবহারের নিয়ম

প্রতিদিনের ব্যবহারের জন্য এসপিএফ ৩০ দেখে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। কিন্তু যদি খেলাধুলা, পাহাড়ে অথবা সমুদ্রের পাড়ে যেতে হয় তাহলে অবশ্যই এসপিএফ ৫০ এর উপর সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

  • তৈলাক্ত ত্বক ও শুষ্ক ত্বকের জন্য পৃথক পৃথক সানস্ক্রিন পাওয়া যায়। নিজের ত্বকের ধরণ বুঝে সানস্ক্রিন লাগান।
  • যাদের ত্বকে আলার্জি আছে তারা অ্যালকোহল ও কৃত্রিম সুগন্ধিযুক্ত সানস্ক্রিন এড়িয়ে চলুন।
  • যাদের ত্বকে ব্রণের উপদ্রব বেশি তারা ওয়েল বেসড সানস্ক্রিন না কিনে ওয়াটার বেজড সানস্ক্রিন কিনুন।
  • সব সময় ভালো ব্র্যান্ডের সানস্ক্রিন কিনুন। কম দামে খারাপ ব্র্যান্ডের সানস্ক্রিন কিনে টাকা নষ্ট করবেন না।

পরিশেষে:

মনে রাখবেন, আপনার প্রয়োজন অনুযায়ী সানস্ক্রিন কেনার আগে অবশ্যই মেয়াদ দেখে কিনুন।

সূত্র:- Right News BD

One thought on “সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো এর দাম কত

Comments are closed.

bn_BDBengali