শীতে শুষ্ক ত্বক এর যত্নে ঘরোয়া উপায়

ঋতু পরিবর্তনের সাথে সাথেই শীতে এর সময় ত্বকে এর শুষ্ক ভাব দেখা দেয়। আর শীত এর কারণে আমাদের ত্বক এ শুষ্ক ভাব বেড়ে যাওয়ার সম্ভবনা বেশি থাকে। বাচ্চাদের সহ বড়দের এই সমস্যা দেখা দেয়। কারণ, যাঁদের ডায়াবিটিস আছে, শীতের সময় তাঁদের ক্ষেত্রে এই সমস্যা আরও বেশি গুরুতর।

দীর্ঘ দিন ডায়াবিটিসে আক্রান্ত ব্যক্তিদের থাইরয়েডের মতো রোগ থাকলে ত্বক মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়। আবার শীতের শুষ্ক আবহাওয়া ত্বকের নমনীয়তার ভাগ অনেকটাই কমে যায়। শীতের সময় পানি খাওয়ার পরিমাণ অনেকটাই কমে যায়।

শুষ্ক ত্বক নিয়ে অনেক ত্বক বিশেষজ্ঞরা বলেন, যাঁদের ত্বকে এগজ়িমা, র‌্যাশ অথবা অ্যালার্জি জনিত সমস্যা আছে, তাঁদের একাধিক সাবধানতা অবলম্বন করতে হয়।

এই শীতে শুষ্ক ত্বক এর যত্নে ঘরোয়া টিপস

আপনি হাইড্রেটেড থাকা নিশ্চিত করে শুরু করুন। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা খুবই গুরুত্বপূর্ণ। ঠাণ্ডা আবহাওয়া আমাদের পানি খাওয়া কমিয়ে দেয়, যা ডিহাইড্রেশনের দিকে পরিচালিত করে। আপনার ত্বককে ভেতর থেকে হাইড্রেটেড রাখতে দিনে অন্তত আট গ্লাস পানি পান করার লক্ষ্য রাখুন।

হিটিং সিস্টেমের ফলে শুষ্ক গৃহমধ্যস্থ বাতাস ত্বকের শুষ্কতা বাড়িয়ে তুলতে পারে। বাড়িতে বাতাসের আর্দ্রতা যোগ করতে একটি হিউমিডিফায়ারে ক্রয় করুন। এটি বিশেষ করে বেডরুমে উপকারী হতে পারে, যেখানে আপনি একটি উল্লেখযোগ্য পরিমাণ সময় ব্যয় করেন।

একটি হালকা, সুগন্ধিমুক্ত ক্লিনজার বেছে নিন যাতে ত্বকের প্রাকৃতিক তেল ছিটকে না যায়। ঝাঁজাল সাবানগুলি শুষ্কতায় অবদান রাখতে পারে, তাই একটি সাবান-মুক্ত ক্লিনজার বেছে নিন বা ত্বক আলতো করে পরিষ্কার করতে জলপাই বা নারকেল তেলের মতো প্রাকৃতিক তেল ব্যবহার করার কথা বিবেচনা করুন।

মৃত ত্বকের কোষগুলি অপসারণের জন্য এক্সফোলিয়েশন অপরিহার্য, এটি অতিরিক্ত না করা গুরুত্বপূর্ণ, বিশেষ করে শীতকালে। একটি মৃদু এক্সফোলিয়েটর চয়ন করুন এবং সপ্তাহে একবার বা দুবার এক্সফোলিয়েটিং সীমাবদ্ধ করুন। এটি জ্বালা বা আরও শুষ্ক ভাব সৃষ্টি না করে কোষের টার্নওভারকে উন্নীত করতে সহায়তা করে।

শীতে শুষ্ক ত্বক এর যত্নে ঘরোয়া উপায়

মধু একটি প্রাকৃতিক হিউমেক্ট্যান্ট, ছয় ঋতুর মধ্যে শীতে শুষ্ক ত্বক এর আর্দ্রতা ধরে রাখে। যা মুখে কাঁচা মধুর পাতলা স্তর প্রয়োগের পর ধুয়ে ফেলার আগে ১৫ থেকে ২০ মিনিটের জন্য বসতে দিয়ে একটি সাধারণ মধুর মুখোশ তৈরি করুন। এটি আপনার ত্বক এর নরম বোধ করবে।

ওটমিল প্রশান্তিদায়ক গোসল:

গোসলের সময় কলয়েডাল ওটমিল যোগ করা এটিকে আরও এক ধাপ এগিয়ে নিতে পারে। ওটমিলে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে এটি শুষ্ক, চুলকানিযুক্ত ত্বককে নরম বা কোমলীকৃত করতে পারে।

অ্যাভোকাডো ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন সমৃদ্ধ, এটি একটি চমৎকার প্রাকৃতিক ময়েশ্চারাইজার তৈরি করে। অর্ধেক অ্যাভোকাডো ম্যাশ করুন এবং ১৫ থেকে ২০ মিনিটের জন্য আপনার মুখে লাগান। অ্যাভোকাডোতে থাকা প্রাকৃতিক তেল ত্বককে হাইড্রেট করবে।

নারকেল তেল শীতে শুষ্ক ত্বক এর জন্য একটি বহুমুখী প্রতিকার। শোবার আগে, আপনার মুখ এবং অন্যান্য শুষ্ক জায়গায় নারকেল তেলের একটি পাতলা স্তর প্রয়োগ করুন। তেলটি আপনার ত্বকে রাতারাতি প্রবেশ করবে, সকালে এটিকে নরম এবং কোমল করে তুলবে।

শিয়া মাখন ত্বক ময়শ্চারাইজিং বৈশিষ্ট্যের জন্য বেশ পরিচিত। শিয়া মাখন গলিয়ে এসেনশিয়াল অয়েলের কয়েক ফোঁটা দিয়ে মিশিয়ে নিজের জন্য শিয়া বাটার লোশন তৈরি করুন। হাইড্রেশনের একটি অতিরিক্ত বুস্টের জন্য এই লোশনটি ত্বকে ব্যবহার করুন।

গ্রিন টি শুধুমাত্র একটি স্বাস্থ্যকর পানীয়ই নয় বরং এটি আপনার ত্বকের যত্নের রুটিনে একটি চমৎকার সংযোজন। এক কাপ গ্রিন টি তৈরি করুন, ঠান্ডা হতে দিন তারপর টোনার হিসেবে ব্যবহার করুন। গ্রিন টিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি ফ্রি র‌্যাডিক্যালগুলির বিরুদ্ধে লড়াই করতে এবং স্বাস্থ্যকর ত্বককে উন্নীত করতে সহায়তা করে।

অ্যালোভেরা হিলিং জেল:

অ্যালোভেরা হিলিং জেল নিরাময় বৈশিষ্ট্যের জন্য বিখ্যাত। অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে শুকনো বা জ্বালাপোড়া স্থানে লাগান। অ্যালোভেরা জেল প্রদাহ কমাতে সাহায্য করে এবং ত্বকের পুনর্জন্মকে উৎসাহিত করে।

আপনার ডায়েটে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড:

আপনার ডায়েটে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবারগুলি অন্তর্ভুক্ত করুন, যেমন ফ্যাটি মাছ, তিসি বীজ এবং আখরোট। এই প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিডগুলি ত্বকের লিপিড বাধা বজায় রাখতে সাহায্য করে, আর্দ্রতা হ্রাস রোধ করে।

সর্বশেষে:

শীতে শুষ্ক ত্বক এর জন্য অস্বস্তিকর হওয়া উচিত নয়। এই সহজ এবং প্রাকৃতিক ঘরোয়া প্রতিকারগুলিকে আপনার ত্বকের যত্নের রুটিনে অন্তর্ভুক্ত করার মাধ্যমে, আপনি আপনার ত্বক এর ভিতর থেকে পুষ্ট করতে পারেন, ঠান্ডা আবহাওয়ার প্রভাবগুলির বিরুদ্ধে লড়ায়ের পাশাপাশি শীতের মাসগুলিতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে নিশ্চিত পারেন। প্রকৃতির প্রতিকারের আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পেতে দিন।

সূত্র:- Right News BD

bn_BDBengali