শীতে পা ফাটা দূর করার জাদুকরী উপায়

পা ফাটা দূর করার উপায়: প্রত্যেক শীতে পা ফাটার সমস্যা পুরোনো দিনের অর্থাৎ নতুন নয়। শীতের সময় শুষ্ক বাতাসে পা ফাটার সমস্যা ক্রমেই বেড়ে যায়। ফাটা পা নিয়ে যখন আপনি খোলা স্যান্ডেল পরে হাঁটতে শুরু করবেন তখন অসুবিধার শেষ থাকবে না। তাই শীত শুরু হওয়ার সাথে সাথেই বিশেষ করে ত্বকের যত্ন নেওয়া একান্ত প্রয়োজন।

শীতকালে আর্দ্রতার অভাবে হাত ও পায়ের ত্বক অনেকটাই রুক্ষ হয়ে যায়। এর ফলে পা ফাটার সমস্যা দেখা দেয়। সুন্দর জামাকাপড়, দুর্দান্ত চুলের স্টাইল এবং দামি জামাকাপড় সবই নষ্ট হয় যখন দেখের আপনার পা ফাটা দেখেন। তাই শীতে পায়ের যত্ন নেওয়া শুরু করে দিন।

শীতে পা ফাটা দূর করার ঘরোয়া উপায়

প্রতিদিন গোসল করার সময় পায়ের ভালোভাবে যত্ন নিন। গোসল করার সময় সাবান দিয়ে পা ভালো করে পরিষ্কার করুন। গোড়ালি নরম রাখার চেষ্টা করুন, তৈলাক্ত জেল ক্রিম লাগান। সেজন্য আপনি তেল ব্যবহার করতে পারেন। নারকেল তেল ব্যবহার করেও আপনি আপনার পা এবং গোড়ালি ম্যাসাজ করতে পারেন। তিলের তেল বা বাদামের তেল ত্বক নরম করার জন্য অত্যন্ত উপকারি। তাছাড়া সরিষার তেলও ব্যবহার করতে পারেন।

শুধু গোসল করার সময় নয়, বাইরে থেকে বাসায় আসার পর গরম পানি ও সাবান দিয়ে আপনার পা ভালো করে পরিষ্কার করুন। তারপর শুকনো তোয়ালে বা গামছা দিয়ে পানি মুছে নিন। পো মোছা হয়ে গেলে ফুট ক্রিম লাগান। এছাড়াও আপনি প্রতিদিন ফুট স্ক্রাবার এবং ফুট মাস্ক ব্যবহার করতে পারেন।

হলুদ, দই, দুধের স্বর, বেসন ইত্যাদি কিছু প্রয়োজনীয় জিনিস দিয়ে আপনি বাড়িতে আপনার ফাটা পায়ের গোড়ালির যত্ন নিতে পারেন। ফুট স্ক্রাবিং দিয়েও পায়ের যত্ন নিতে শুরু করুন।

গরম পানি, নারকেল তেল এবং লবণ

একটি পাত্রে হালকা গরম পানি, আধা চামচ নারকেল তেল এবং সামান্য পরিমাণে লবণ দিয়ে পা ভিজিয়ে রাখুন ১০ মিনিট। এবার পিউমিস স্টোন দিয়ে পায়ের গোড়ালি ও পাতায় ভালোভাবে ঘুষুন।

চালের গুঁড়া, মধু ও ভিনেগার পেস্ট

আপনার ফাটা পায়ের অংশে ময়লা জমে গেলে ২ থেকে ৩ চামচ চালের গুঁড়ার সঙ্গে এক টেবিল চামচ মধু ও ভিনেগার মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে ঝটপট লাগিয়ে ফেলুন। 

তারপর হাত দিয়ে আলতো করে কিছুক্ষণ ঘষে ধুয়ে ফেলুন। এটি করার ফলে পায়ের গোড়ালির মরা কোষ এবং ময়লা খুব সহজেই দূর হয়ে যাবে। পরিস্কার করার পর শুকনো কাপড় দিয়ে মুছে জেল বা ক্রিম লাগান। এতে করে আপনার পা ফাটা সমস্যা সহজেই দূর হয়ে যাবে।

হাত পা নরম করার উপায়

শুধু হাতের ত্বক নরম রাখলে চলবে না, পাশাপাশি পায়ের ত্বকও নরম রাখাও জরুরি। শীতে হাত ও পা ফাটা থেকে বাঁচতে ত্বক নরম রাখতে আর্দ্রতার প্রয়োজন। সুন্দর নরম পায়ের গোড়ালি পেতে হলে ঘরে বসেই দুধ, মধু ও হলুদের গুঁড়োর সঙ্গে বেসন মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে পারেন। এই পেস্টটি পায়ের গোড়ালিতে লাগিয়ে ভেজা হাতে ধুয়ে ফেলুন। এছাড়া একটি পাকা কলা পিষে তাতে পরিমাণমত নারকেল তেল ও দুধের স্বর মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে গোড়ালিতে লাগান। লাগানোর ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। তাছাড়া আপনি গোলাপজল এবং গ্লিসারিনও মিশিয়ে নিয়ে লাগাতে পারেন।

লবণ ও শ্যাম্পু

হালকা গরম পানিতে সামান্য পরিমাণে লবণ ও শ্যাম্পু দিয়ে পা ভিজিয়ে শিথিল করুন। এতে সারাদিনের যতই ক্লান্তি হোক না কেন নিমিষেই দূর হয়ে যাবে। আবার গোড়ালিতে জমে থাকা ধুলাবালি সহজেই পরিষ্কার হবে। পরিস্কার হওয়ার পর ক্রিম, জেল বা লোশন দিয়ে ৫ থেকে ৭ মিনিট ম্যাসাজ করুন। 

ম্যাসাজের পর অতিরিক্ত ক্রিম থাকলে পাতলা কাপড় দিয়ে মুছে নিন। মোছা শেষ হলে পেট্রোলিয়াম জেলি অথবা লেবুর রস মিশিয়ে আপনার পা ফাটা অংশে লাগালে এই শীতে দ্রুতই মুক্তি মিলবে।

সূত্র:- Right News BD

bn_BDBengali