শরীর সুস্থ ও ভালো রাখার কার্যকারী ৮ উপায়

নিয়মিত আমাদের শরীর সুস্থ ও ভালো জান্য সঠিক পরিমাণে সঠিক খাবারটি খেতে হবে। নয়তুবা শরীর সুস্থ থাকবে না। সুস্বাস্থ্যের জন্য আমাদের ৪০ ধরনের নিউট্রিয়েন্টসের দরকার হয়।

এজন্য আমাদের সুষম খাদ্যের প্রয়োজন হয়। নিয়মিত খাদ্য তালিকায় অবশ্যই পুষ্টিকর খাবার রাখতে হবে। পুষ্টিকর খাবার আমাদের শরীরের ঘাটতি মেটায়।

সঠিক সময়ে শরীর সুস্থ ও ভালো রাখতে সঠিক খাবার খাওয়া

পুষ্টিকর খাবার শরীরকে সুস্থ ও সবল রাখতে ভুমিকা পালন করে। পুষ্টিকর খাবারের মধ্যে উচ্চ ফাইবার, কম ফ্যাট এবং উদ্ভিদ জাতীয় খাবার খেতে হবে। প্রতিদিন কমপক্ষে ৬ থেকে ৮ টি ফল খেতে হবে এবং প্রচুর পরিমাণে শাকসবজি খেতে হবে।

তাই নিয়মিত শরীর সুস্থ রাখার জন্য সঠিক পুষ্টি চাহিদা পূরণ করতে খাদ্য তালিকা করা যেতে পারে। এতে করে খুব সহজেই শরীরে পুষ্টির চাহিদা পূরণ করা সম্ভব হতে পারে।

নিয়মিত শরীর এ পুষ্টির চাহিদা ও শরীর সুস্থ রাখতে যে সব খাবার খাওয়া উচিতঃ

দুধ ও দুদ্ধ জাত খাবার খেতে হবে। দিনে অন্তত ৬ থেকে ৮ টি ফল খেতে হবে এবং শাকসবজি খেতে হবে। উচ্চমানের আঁশযুক্ত খাবার যেমন চাল, আলু, পাস্তা, রুটি খেতে হবে। এছাড়াও-

সিম, ডাল, মাছ, মাংস ইত্যাদি প্রোটিন জাতীয় খাবার খেতে হবে। ফ্যাট জাতীয় খাবার কমাতে হবে। দিনে অন্ততপক্ষে ৬ থেকে ৮ গ্লাস পানি খেতে হবে।

Space are available for Ads
Space are available for Ads

সুস্থ থাকতে সবজি ও ফলমূল খাওয়া

শরীর সুস্থ ও সবল রাখতে শাক সবজি ও ফলমূল খান। শাক সবজি ও ফলমূল আমাদের প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে। শাকসবজি ও ফলমূলের প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে। শরীরের ভিটামিনের ও পুষ্টির চাহিদা পূরণে শাকসবজি ও ফলমূলের বিকল্প নেই।

আপনি ভিটামিনের ঔষধ না খেয়ে প্রাকৃতিক এই ভিটামিন গ্রহণ করতে পারেন। এতে করে আপনার শরীরে কোন পার্শ্ব প্রতিক্রিয়া হবে না। শরীর সুস্থ ও সরল থাকবে। বিশ্বের সকল স্বাস্থ্য বিশেষজ্ঞ ও ডাক্তাররা সুস্থ থাকতে প্রাকৃতিক খাবারের পরামর্শ দেন। প্রাকৃতিক খাবার বলতে শাকসবজি ও ফলমূলকে বোঝানো হয়েছে।

তাই নিজের শরীরকে সুস্থ রাখতে নিয়মিত শাকসবজি এবং ফলমূল জাতীয় খাবার বেশি গ্রহণ করুন।

প্রতিদিন পর্যন্ত পরিমাণে পানি পান করুন

বিশুদ্ধ পানির অপর নাম জীবন। পানি ছাড়া আমরা নিজেদের জীবন কল্পনাই করতে পারি না। আমাদের শরীরে ৬০ থেকে ৭০ ভাগ পানি। শরীরকে সুস্থ রাখতে পানির বিকল্প নেই। পানি আমাদের বদহজম, ডিভাইডেশন, মাথাব্যথা থেকে শুরু করে বিভিন্ন ধরনের রোগ সারাতে কাজ করে। তাই বলায় যাই, পানি পান শুধু তৃষ্ণা মেটাতেই নয় শরীরের উপকার সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পানি পানের আরও কিছু গুণাবলী নিয়ে আলোচনা করা হলোঃ

নিয়মিত পরিমাণ মত পানি পান করলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। হাড়ের শক্তি বৃদ্ধিতে সহায়তা করে। গরমের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। ত্বক ভালো রাখতে সহায়তা করে। 

পর্যাপ্ত পরিমাণে ঘুম ও বিশ্রাম করুন

শরীরকে সুস্থ ও সবল রাখতে ঘুমের বিকল্প নেই। যদি আপনি নিয়মিত সঠিক পরিমাণে না ঘুমান তাহলে আপনার শরীর দুর্বল হয়ে পড়বে। একজন সুস্থ মানুষের দিনে কমপক্ষে সাত থেকে নয় ঘন্টা ঘুমানো দরকার।

যদি আপনি দিনে পর্যাপ্ত পরিমাণে না ঘুমান তাহলে আপনার শরীরের উপরে নেতিবাচক প্রভাব পড়বে। বিশেষ করে ছাত্র-ছাত্রীদের এই বিষয়ে সচেতন হতে হবে।

কম ঘুমের ফলে ছাত্রছাত্রীদের পড়াশোনায় মনোযোগ থাকে না, বিভিন্ন রোগবালায় দেখা দেয়, খাওয়ার রুচি হারিয়ে ফেলে ইত্যাদি।

শারীরিক ও মানসিক স্বাস্থ্য নিয়মিত চেকআপ করুন

আপনার শরীর স্বাস্থ্য ঠিক আছে কিনা তা বুঝবেন কিভাবে? তা বুঝতে হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে নিয়মিত ডাক্তারের পরামর্শ নিন। এতে করে কোন রোগ বাসা বাঁধলেও বেশি একটা বিস্তার করতে পারবে না।

সহজেই সে রোগকে নির্মূল করা যাবে। সেই জন্য সর্বদা অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে। শুধু রোগ হওয়ার পরে তার চিকিৎসা করাটা যেমন প্রয়োজনীয় তেমনই রোগ হওয়ার আগেই সচেতন হওয়াও প্রয়োজনীয়।

তাই রোগ আক্রান্ত হওয়ার আগেই রোগ প্রতিরোধের ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রয়োজনে বিদেশি অভিজ্ঞ ডাক্তারদের পরামর্শ নিতে হবে। অর্থাৎ টেলিমেডিসিন প্রক্রিয়াও গ্রহণ করতে পারেন

Space are available for Ads
Space are available for Ads

শরীর সুস্থ রাখতে বেশি করে হাসুন

মানুষের শরীরের সাথে মনের এক সংযোগ রয়েছে। শরীর ভালো থাকলে যেমন মন ভালো থাকে। তেমন মন ভালো থাকলেও শরীর অনেক অংশে ভালো হয়ে যায়। শরীরকে ভালো রাখতে মনের ভুমিকা অনেক। তাই নিয়মিত প্রাণ খুলে হাসুন। হাসি মানুষের মন মেজাজ ভালো রাখে। তবে-

অনেকের ধারণা কৃত্রিম হাসি কি মানুষের শরীর স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে কিনা। বিজ্ঞানীদের গবেষণায় দেখা গেছে যে, হাসি মানুষের শরীর স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে। এছাড়াও মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে হাসির বিকল্প নেই।

পরিশেষে:

মানুষের শরীর সুস্থ ও ভালো রাখার জন্য অবশ্যই কিছু নিয়ম মেনে চলা উচিত। হোক সেটা প্রাকৃতিক বা কৃত্রিম।

সূত্র:- Right News BD

bn_BDBengali