লোগো ডিজাইন কি

Logo Design: লোগো ডিজাইন হলো একটি কোম্পানির বা প্রতিষ্ঠানের ব্র্যান্ড পরিচয়ের গুরুত্বপূর্ণ দিক হিসেবে কাজ করে। তাছাড়া একটি লোগো ভালভাবে তৈরি করতে গেলে ব্র্যান্ডের মান, ব্যক্তিত্ব এবং স্মরণীয় ছবির মাধ্যমে প্রকাশ করাকেই লোগো ডিজাইন বলা হয়।

আজকের এই পোস্টে আমাদের সাইট Right News BD থেকে লোগো ডিজাইন কিভাবে তৈরি করতে হয়, সেই বিষয়ে ধাপে ধাপে এর প্রক্রিয়া সম্পর্কে জেনে দেওয়ার চেষ্টা করেছি।

লোগো ডিজাইন কিভাবে করতে হয়?

ধরুণ আপনি যেকোন একটি কফির লোগো ডিজাইনের কাজ করবেন, সেক্ষেত্রে আপনাকে বুঝতে হবে কিভাবে লোগোটি ডিজাইন করলে নাম অনুযায়ী লোগোটি ঠিকঠাক এ্যাডজাস্ট হবে।

ছবি থেকে ফ্রী লোগো ডিজাইন করুন

যেহেতু প্রতিষ্ঠান অনুযায়ী লোগো ডিজাইন করা হয়। সেক্ষেত্রে লোগোর কাজ করার জন্য ঐ সমস্ত কোম্পানী অনুযায়ী প্রথমে আপনাকে সঠিক ধারণা নিয়ে কাজ করতে হবে। যেমন, Google Search-এ গিয়ে কফির লোগো ডিজাইন লিখে সার্চ দিলে অনেক লোগো দেখতে পাবেন। সেই লোগো অনুযায়ী প্রতিষ্ঠান বা কোম্পানীর লোগো তৈরীতে ভালো একটি ধারণা পাবেন। তাছাড়া সহজে বুঝতে পারবেন লোগোটি কিভাবে ডিজাইন করলে সুন্দর হবে।

যে কোন নামের লোগো ডিজাইনের ক্ষেত্রে

আপনি যদি যেকোন নামের ক্ষেত্রে ডিজাইন করতে চান পারবেন। সে জন্য আপনাকে Adobe Illustrator CC 2019 প্রোগ্রামটি ভালোভাবে জানতে হবে। কারণ হচ্ছে যেকোন লোগোই হোক না কেন সঠিকভাবে লোগো তৈরি করার জন্য Adobe Illustrator CC 2019 এ কাজ করলে ১০০% মান অনুযায়ী ডিজাইনটি করা সম্ভব হবে।

Adobe Illustrator CC 2019 -তে কিভাবে লোগো ডিজাইন করবেন

আপনি যদি M দিয়ে একটি নামের লোগো তৈরি করতে চান সেক্ষেত্রে আপনাকে Adobe Illustrator CC 2019-এ কাজ করতে হবে। কাজটি একরেট করার জন্য সেই M ছবির লোগোটি যদি কালার থাকে তাহলে ছবিটি যেকোন ভার্সনের Adobe Photoshop-এ সাদা-কালো করে নিতে হবে। তারপর Adobe Illustrator এ গিয়ে New Page নেওয়ার পর ছবিটি নেওয়ার জন্য File Manu থেকে Place করে আনতে হবে। লোগোটি নেয়া হলে Window থেকে Properties-এ ক্লিক করে M লোগোটি সিলেক্ট করে Image Track-এ ক্লিক করে Default-এ ক্লিক করলেই M ছবির লোগোটি Pathfinder হয়ে যাবে। তারপর লোগোটি ভাঙ্গার জন্য অবশ্যই Quick Actions থেকে `Expand’-এর ক্লিক করলেই M ছবির লোগোটি ভেঙ্গে নতুনভাবে তৈরি হয়ে যাবে। তাছাড়া নিশ্চিন্তে পার্ট বাই পার্ট আপনার নিজস্ব কালার অনুযায়ী লোগোটি ডিজাইন করতে পারবেন। পার্শ্বে থাকা ছবিতে দেখলে সব কিছুই নিমেষে বুঝতে পারবেন।

Adobe Illustrator CS বা 10 -এ কিভাবে লোগো ডিজাইন করবেন

উপরের Adobe Illustrator CC 2019 বর্ণনা অনুযায়ী Adobe Illustrator CS বা 10-এ কাজটি একটু ভিন্ন ধরণের। কারণ হচ্ছে আপনার পিসিতে যদি 64 বিটের Windows 11 সেটআপ না দেওয়া থাকে তাহলে Adobe Illustrator CC 2019 ব্যবহার করতে পারবেন না। তাছাড়া Windows 7 সেটআপ দেওয়া থাকলে Adobe Illustrator CS বা 10 ব্যবহার করতে পারবেন। আর সেখানে সেই M ছবির লোগোটি Image Track করার জন্য অবশ্যই Pen tool দ্বারা কাজ করতে হবে।

লোগো ডিজাইন আইডিয়া

আপনি একটি লোগোর ডিজাইন করতে চাচ্ছেন কিন্তু বুঝতে পারছেন না কিভাবে একটি এটি করবেন। সে জন্য আপনি Behance অথবা ফেসবুক-এর মত সোশাল মিডিয়াতে গিয়ে লোগো ডিজাইন আইডিয়া নিতে পারেন। সেখানকার আইডিয়া অনুযায়ী পচ্ছন্দ না হলে প্রয়োজন অনুযায়ী গুগলে গিয়ে সার্চ করলে Image-এ খুজে পেতে পাবেন। তারপর উপরে থাকা Adobe Illustrator CC 2019 অথবা Adobe Illustrator CS বা 10 অনুযায়ী ফলো করলে লোগো ডিজাইন আইডিয়া অনুযায়ী কাজ করতে পারবেন।

লোগো ডিজাইন সফটওয়্যার

লোগো সহ বিভিন্ন ডিজাইনের কাজ করার জন্য সফটওয়্যার ব্যবহার করা হয়। তবে এখানে বিভিন্ন ধরণের সফটওয়্যারের নাম উল্লেখ্য করা হয়েছে। আপনি চাইলে এই সফটওয়্যারগুলো দিয়ে সুন্দরভাবে লোগো তৈরি করতে পারেন। তবে বর্তমানে Adobe Illustrator সফটওয়্যার দ্বারা নিজের ইচ্ছেমত লোগো ডিজাইনের কাজ করা সম্ভব।

  • Adobe illustrator cs6, Adobe illustrator 2020, Adobe Illustrator CC 2019, Adobe Illustrator CS, Adobe Illustrator 10
  • Adobe photoshop 2021, Adobe photoshop cc, Adobe photoshop 8.0 cs, Adobe photoshop 7.0
  • Sketch
  • CorelDRAW
  • Affinity Designer
  • Inkscape
  • Vecteezy Editor

সবশেষে:

অবশ্যই খেয়াল রাখবেন, লোগো ডিজাইনের জন্য উপরে থাকা সঠিক কিছু নিয়ম দেওয়া হয়েছে। আপনি চাইলে নিশ্চিন্তে যেকোন লোগো ডিজাইনের কাজ করতে পারেন। হঁ্যা তবে লেখা অনুযায়ী বুঝে করবেন, তাহলে সঠিক রেজান্ট পাবেন।

bn_BDBengali