লিভারের জন্য ভালো নয় কোন ফল?

আজকে আমরা জানবো মানবদেহে লিভারের জন্য ভালো নয় কোন ফল? লিভার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা পুষ্টি প্রক্রিয়াকরণ এবং শরীর থেকে বিষাক্ত পদার্থ অপসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এমন কিছু ফল সহ কিছু খাবার লিভারের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে।

এখানে এমন একটি ফল দেখুন যা লিভারের জন্য ভাল নাও হতে পারে:

জাম্বুরা:

যদিও জাম্বুরা একটি স্বাস্থ্যকর ফল যাতে ভিটামিন সি এবং ফাইবার বেশি থাকে, এটি লিভারের রোগে আক্রান্ত ব্যক্তিদের সমস্যাযুক্ত হতে পারে। জাম্বুরাতে ফুরানোকোমারিনস নামক যৌগ রয়েছে, যা নির্দিষ্ট ওষুধের বিপাক করার লিভারের ক্ষমতাকে হস্তক্ষেপ করতে পারে। এটি শরীরে ওষুধ তৈরি করতে পারে, যা লিভারে বিষাক্ত হতে পারে।

আপনার যদি লিভারের কোন রকম সমস্যা থাকে, তবে আপনি যে ওষুধগুলি গ্রহণ করছেন সে সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ এবং জাম্বুরা বা অন্যান্য খাবার এড়ানো উচিত কিনা।

এটা লক্ষণীয় যে বেশিরভাগ মানুষের জন্য, জাম্বুরা একটি স্বাস্থ্যকর এবং পুষ্টিকর ফল যা একটি সুষম খাদ্যের অংশ হতে পারে।

যাইহোক, আপনি যদি নির্দিষ্ট কিছু ওষুধ গ্রহণ করেন, তবে আঙ্গুর বা আঙ্গুরের রস খাওয়ার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

সাধারণভাবে, ফল এবং শাকসবজি সমৃদ্ধ খাদ্য লিভারের স্বাস্থ্যকে সহায়তা করতে পারে। কিছু ফল রয়েছে যা লিভারের স্বাস্থ্যের জন্য বিশেষভাবে উপকারী হতে পারে তার মধ্যে রয়েছে।

বেরি:

বেরিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা লিভারকে ফ্রি র‌্যাডিক্যালের কারণে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। এগুলিতে চিনির পরিমাণও কম, যা লিভারের রোগে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে উপকারী হতে পারে।

আপেল:

আপেলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে এবং এতে এমন যৌগ থাকে যা লিভারের প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। এগুলিতে ক্যালোরি কম এবং কম গ্লাইসেমিক সূচক রয়েছে, যা তাদের লিভারের রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য একটি ভাল পছন্দ করে তোলে।

সাইট্রাস ফল:

সাইট্রাস ফল যেমন কমলালেবু, লেবু এবং লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা লিভারকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। এগুলিতে চিনি কম এবং ফাইবার বেশি থাকে, যা লিভারের রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য উপকারী হতে পারে।

আঙ্গুর:

আঙ্গুরে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে এবং এতে এমন যৌগ থাকে যা লিভারের প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। এগুলিতে ক্যালোরি কম এবং কম গ্লাইসেমিক সূচক রয়েছে, যা তাদের লিভারের রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য একটি ভাল পছন্দ করে তোলে।

পরিশেষে: জাম্বুরা এমন একটি ফল যা নির্দিষ্ট ওষুধের বিপাকের উপর প্রভাবের কারণে লিভারের রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য লিভার ভাল নাও হতে পারে। তবে বেশিরভাগ মানুষের জন্য, জাম্বুরা একটি স্বাস্থ্যকর এবং পুষ্টিকর ফল যা একটি সুষম খাদ্যের অংশ হতে পারে। অন্যান্য ফল, যেমন বেরি, আপেল, সাইট্রাস ফল এবং আঙ্গুর, তাদের উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রী এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যের কারণে লিভারের স্বাস্থ্যের জন্য বিশেষভাবে উপকারী হতে পারে।

সূত্র:- Right News BD

bn_BDBengali