লাতিনের আকাশে উড়ছে আরো ১টি চীনা ‘গুপ্তচর বেলুন’

যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছে চীনা ‘গুপ্তচর বেলুন’। গুপ্তচর বেলুনটি ধরার পর লাতিনের আকাশে আমেরিকায় আরো ১টি বেলুন দেখা গেছে। স্থানীয় সময় ৩ ফেব্রুয়ারি (শুক্রবার) সন্ধ্যার সময় লাতিনের আকাশে বেলুনটি উড়তে দেখা যায় বলে নিয়েছে পেন্টাগন। এদিকে চীন দাবি করে যে তারা সর্তকতার বেলুন নয় তবে জলবায়ু এবং আবহাওয়া পরিদর্শনের জন্য এয়ারশিপ।

পেন্টাগন প্রেসের সাধারণ সম্পাদক ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রেইডার বলেন, ‘ বর্তমান আমরা তথ্য পাচ্ছি, যে একটি বেলুন উড়ছে লাতিন আমেরিকার আকাশ গমণ করছে। আমাদের নির্ধারণ হল এটি আরো ১টি চীনা গুপ্তচর বেলুন।

তবে লাতিন আমেরিকার কোন দেশে বেলুনটি আকাশের কোথায় রয়েছে তা এখনও স্পষ্ট নয়। এদিকে পেন্টাগনের কর্মকর্তারা বলছেন, তারা পুরোপুরীভাবে নিশ্চিত যে বেলুনটি যুক্তরাষ্ট্রের দিকে যাচ্ছে না।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন আকাশে বেলুন উড়তে দেখায় চীন সফরে যাওয়া স্থগিত করেছেন। ৩ ফেব্রুয়ারি (শুক্রবার) কয়েকটি মার্কিন গণমাধ্যম জানিয়েছে যে মার্কিন আকাশে চীনা ‘গুপ্তচর বেলুন’ নিয়ে উত্তেজনার মধ্যে দিয়ে তিনি চীন সফরে যাওয়া প্রত্যাহার করেছেন।

বিষয়টি নিয়ে অনেক আগে মুখ খুলেছে চীন। দেশটির কর্তৃপক্ষ স্বীকার করেছে যে একটি “এয়ারশিপ” মার্কিন আকাশে প্রবেশ করেছে, বেলুন উড়তে নয়। বেইজিংয়ের পক্ষ থেকে দুঃখের সাথে মতপ্রকাশ করেছে, “চীনের আকাশে ছাড়ার পর অসাবধানতাবশত মার্কিন আকাশসীমায় প্রবেশ করায় আমরা দুঃখিত।

লাতিনের আকাশে উড়ছে আরো ১টি চীনা 'গুপ্তচর বেলুন'

এক পর্যায়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র যে বস্তুটিকে সর্তকতার জন্য বেলুন বলে সন্দেহ করছে সেটি প্রকৃতপক্ষে একটি এয়ারশিপ। যা প্রথমত গবেষণার জন্য আবহাওয়া ও জলবায়ুর সংবাদ সংগ্রহ করতে ব্যবহার করা হয়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বর্ণনায় বলা হয়েছে যে এয়ারশিপের স্টিয়ারিং ক্ষমতার পরিবর্তন করায় তীব্র বাতাসের কারণে নিয়ন্ত্রণ হারিয়েছে। তারপর এটি আসল গতিপথ হেরে গিয়ে যুক্তরাষ্ট্রে পৌঁছেছে।

সূত্র:- Right News BD

bn_BDBengali