রাতে ঘুম না হলে দ্রুত ঘুমিয়ে পড়ার সহজ উপায়

আজকে আপনাদের সাথে যে গুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি, সেটি হচ্ছে রাতে ঘুম না হলে করণীয় কি? বিশেষ করে ঘুম না আসার ক্ষেত্রে আমাদের লাইফ স্টাইল বা জীবন ব্যবস্থা অনেকাংশেই দায়ী।

দ্রুত রাতে ঘুম না হলে করণীয়

সবচেয়ে বড় কারণ হচ্ছে, আমাদের লাইফ স্টাইলটা সুন্দর হবে তখনই যখন আমাদের ঘুমের সাইকেল ঠিক থাকবে। তবে ঘুম না হলে আমাদের সবচেয়ে যে প্রধান হিসেবে দায়ী করে সেটা হচ্ছে মোবাইল ফোন।

রাতে ঘুম না হলে দ্রুত ঘুমিয়ে পড়ার সহজ উপায়

মোবাইল ফোনের অপব্যবহার

দৈনন্দিন জীবন যাপনে মোবাইল ফোনের ব্যবহার আমাদের লাইফ স্টাইলকে অনেকাংশেই খারাপ প্রভাবে ফেলছে। সেক্ষেত্রে আমরা মোবাইল ফোন ব্যবহার করা নিয়ন্ত্রণে আনতে পারি।

যখন আপনি রাতে ঘুমানোর জন্য যাবেন, তখন অবশ্যই আপনার কাছে থাকা মোবাইল ফোনটি দূরে রাখবেন। কেননা আপনি যদি রাতে দীর্ঘ সময় ধরে মোবাইল ফোন ব্যবহার করেন তাহলে ঘুমের অনেক সময় নষ্ট হয়। তাছাড়া মোবাইল ফোনের ব্লু লাইটের স্ক্রিণের প্রখরতা ঘুমের জন্য মারাত্মতক ক্ষতি করে।

খাবারের সময়

রাতে ঘুমানোর আগে অবশ্যই কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। সেটা হচ্ছে আপনি যখন রাতের খাবার খাবেন তখন অবশ্যই ঘুমাতে যাওয়ার ঠিক ২ থেকে ৩ তিন ঘন্টা আগে খাবেন।

রাতে ঘুম না হলে দ্রুত ঘুমিয়ে পড়ার সহজ উপায়

ব্যায়াম

ঘুমানোর আগে আপনি যদি ব্যায়াম করে ঘুমাতে যান তাহলে, অবশ্যই ৪ থেকে ৫ ঘন্টা আগে ব্যায়াম করে নেওয়ার চেষ্টা করবেন। তারপরও যদি ঘুম না আসলে বুঝবেন আপনার অতিরিক্ত টেনশন কাজ করছে। সেক্ষেত্রে আপনাকে খেয়াল রাখতে হবে সারাদিনে যে খাবারগুলো খাচ্ছেন সেগুলো আপনার শরীরের জন্য ঠিক হচ্ছে কি না। আপনার শরীরের চাহিদা পূরণ করছে কি না।

Space are available for Ads

তার কারণ হচ্ছে, আপনি যদি আপনার শরীরের ডায়েট ফলো করেন তখন কিন্তু আপনার মানসিক সমস্যা, ডিপ্রেশন বা টেনশন হওয়ার সম্ভবনার চান্স বেশি থাকবে। আর এই সমস্যার কারণেই ঘুমের ব্যাঘাত ঘটাতে থাকবে।

সেক্ষেত্রে আপনি প্রতিদিনের খাবার তালিকায় রাখতে পারেন-

শাকসবজি

ফলমুল

দুধ

খেজুর

লো জিআই (Low GI) যুক্ত যে খাবারগুলো আছে সেগুলো খেতে পারেন যেমন-

ওটস

পাস্তা

মিষ্টি আলু

ছাতু

ভুট্ট

মটর

ডাল

তাছাড়া আপনি একজন পুষ্টিবিদদের পরামর্শ নিতে পারেন। তাহলে আপনার ঘুমের সমস্যা সহ শরীরের বিভিন্ন সমস্যা থেকে সমাধান পেতে পারেন।

Space are available for Ads
Space are available for Ads

ঘুমের পরিবেশ

আপনি ঘুমানোর আগে আপনার রুমটা এবং আশে পাশের যে পরিবেশ আছে সেটাকে একটি আরামদায়ক পরিবেশ তৈরি করার চেস্টা করতে পারেন। তাছাড়া ঘুমানোর জন্য আপনার বিছানা পরিস্কার পরিচ্চন্ন রাখবেন।

মনে রাখবেন, আপনি যে রুমে ঘুমাবেন সেখানে নিরবতা যদি ক্ষুন্ন থাকে সেই বিষয়ে ভালোভাবে খেয়াল রাখার চেস্টা করবেন।

পরিশেষে

রাতে ঘুম না হলে উপরে থাকা নিয়মগুলো মেনে চললে ঘুমের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তাছাড়া নিয়মগুলো ফলো করার পরও যদি আপনার ঘুমের সমস্যা সমাধান না হয় সেক্ষেত্রে একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

সূত্র:- Right News BD

bn_BDBengali