মেয়েদের মাথার চুল দ্রুত লম্বা করার একমাত্র উপায়

শুধুমাত্র মেয়েদের মাথার চুল কতটুকু লম্বা করা প্রয়োজন হবে সেই সিদ্ধান্তটি একমাত্র মেয়েদেরই। এর প্রধান কারণ হচ্ছে স্বাভাবিকভাবে মেয়েদের মাথার চুল লম্বা না হলে সেই চুলকে কোনভাবেই সুস্থ সুন্দর চুল বলা যায় না। এছাড়াও মাথার চুলে প্রয়োজনীয় পুষ্টি না পাওয়ার কারণেও চুল লম্বা হতে পারে না। তাহলে আজকে আমরা জেনে নিব মাথার চুল দ্রুত লম্বা করার একমাত্র উপায় সমূহ-

অনেক মেয়েরা আছে নিজের অলসতার কারণে চুলে সঠিক সময়ে তেল ব্যবহার করেন না। তবে গোসল করার সময় চুল ঝরঝরে করার জন্য প্রতিদিনই কোন না কোন শ্যাম্পু ব্যবহার করেন। সে জন্য স্বাভাবিকভাবে মাথার চুল লম্বা করতে হলে প্রতিদিন শ্যাম্পু ব্যবহারের পাশাপাশি তেল ব্যবহার করাটাও অনেকটা জরুরী। সপ্তাহে কমপক্ষে ২ দিন খাঁটি নারিকেল তেল অথবা ক্যাস্টর অয়েল ভালোভাবে মিশিয়ে হালকা গরম করে মাথার ত্বকে হাতের আঙ্গুল দিয়ে আলতোভাবে মাসাজ করুন। রাতে ঘুমানোর আগে মাথার তেল বালিশে যাতে না লাগে, ভালোভাবে মাথায় নরম তোয়ালে অথবা কাপড় পেচিয়ে শুয়ে পড়ুন। তারপর সকালে উঠে শ্যাম্পু লাগিয়ে ৪ থেকে ৫ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। এতে করে মাথার চুলের গোড়া শক্ত হবে এবং চুল সহজে ভাঙ্গবে না। কয়েকদিন এরকম ব্যবহারের ফলে চুল তেল থেকে যেটুকু পুষ্টি পাওয়া প্রয়োজন, তাও সঠিকভাবে পাবে।

হাতের আঙ্গুল

সিলিকন এবং ক্ষারযুক্ত শ্যাম্পু চুলের অনেক কার্যকরী। অতিরিক্ত মাত্রায় রাসায়নিকযুক্ত শ্যাম্পু স্টাইল এবং ফ্যাশনের জন্য কার্যকরী হলে তা কিন্তু চুলের গোড়ার জন্য অনেকটা ক্ষতি করে ও লম্বা হতে বাঁধা দেয়। কেননা মাথার চুল অতিরিক্ত ঘষা ঘষি করলেও চুলের জন্য অনেকটা ক্ষতিকর বা ভালো নয়।

এদিকে শ্যাম্পু ব্যবহারের সময় প্রয়োজন অনুযায়ী চুল খুব বেশি ঘষা যাবে না এবং কোন সময় গরম পানি চুলে ব্যবহার করবেন না। এছাড়াও কন্ডিশনার ব্যবহারের ক্ষেত্রেও সাবধান হওয়া জরুরী। রাসায়নিকমুক্ত এবং প্রাকৃতিক তেল যেমন, নারিকেলযুক্ত তেল ও মধুযুক্ত কন্ডিশনার ব্যবহার করার চেষ্টা করুন।

মেয়েদের মাথার চুল দ্রুত লম্বা করার একমাত্র উপায়

মাথার চুলের সঠিক পুষ্টি এবং স্বাস্থ জন্য সঠিক নজর দিতে হবে বালিশের উপর। এছাড়াও চুল একমাত্র নিজেই প্রাকৃতিক উপায়ে তেল তৈরি করে গোড়াকে শক্ত ও মজবুত রাখার চেষ্টা করে। তবে ১৫ দিন বা ১ মাস সুতি, পলিয়েস্টার কিংবা রেয়নের ওয়ারে শুয়ে থাকলে চুলে থাকা তেল শুষে নেয়। সে জন্য চেষ্টা করবেন নরম বা সিল্কের ওয়ার ব্যবহার করার। ঘুমানোর সময় অবশ্যই চুল হালকাভাবে বেঁধে নিন, খুব বেশি শক্তভাবে চুল বাঁধা বাধবেন না।

মাথার চুল স্বাভাবিকভাবে লম্বা করতে হলে সঠিক নিয়ম অনুযায়ী কিছু কিছু বিষয় লক্ষ্য রাখা জরুরী। কারণ খুব বেশি চুলে হিট নেয়া যাবে না। এছাড়াও এমন কিছু কিছু স্টাইলের চুল কাটা, যেখানে প্রচুর কুচকে থাকা চুল বাদ পড়া এড়াতে হবে। এতে করে চুলের খোপা অনেক পাতলা হয় এবং সামঞ্জস্য হওয়া সময় সময়সাপেক্ষের বিষয় হয়ে ওঠতে পারে।

সূত্র:- Right News BD

bn_BDBengali