মুখের দুর্গন্ধ দূর করার উপায়

মুখের দুর্গন্ধ, সে কারণে কারো সাথে কথা বলতে লজ্জা বোধ করেন। আর যদিও বা কথা বলতে তার সামনে গেলে মুখ অন্য দিকে ঘুরিয়ে কথা বলতে হয়। এটি হওয়ার কারণে নিজেকে অনেকটাই বিব্রতকর বলে মনে হয়। আসলে দুর্গন্ধ হওয়ার কারণ কি? আর কিভাবেই বা এই দুর্গন্ধের সৃষ্টি হয়?

আপনার মুখে দুর্গন্ধ হওয়ার বিভিন্ন কারণ হতে পারে। তবে কিছু বিষয়ে সচেতন থাকলে স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করা সম্ভব। জেনে নিন মুখের দুর্গন্ধ দূর করার একদম সহজ কয়েকটি উপায়।

স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায়:

দুর্গন্ধ দূর করতে সকাল ও রাতে ঘুমানের আগে ব্রাশ করলে দাঁতের স্বাস্থ্য ভালো থাকে। দুর্গন্ধ দূর করতে দুই বার দাঁত ব্রাশ করা জরুরি।

যদি এরপরও মুখে দুর্গন্ধ হয়, তাহলে বেকিং সোডা দিয়ে দাঁত ব্রাশ করতে পারেন। এটি মুখ থেকে এসিডিটি দূর করবে এবং ব্যাকটেরিয়ার কমিয়ে ফেলতে সহায্য করবে।

প্রচুর পরিমাণে পানি পান করুন:

পানি শূন্যতায় ভুগলেও মুখে দুর্গন্ধ হওয়ার আশঙ্কা থাকে। সে কারণে প্রতিদিন অন্তত আট গ্লাস পানি পান করুন। এটি আপনাকে আর্দ্র রাখার পাশাপাশি বাজে গন্ধ দূর করবে।

মুখের দুর্গন্ধ দূর করতে নিয়মিত জিহ্বা পরিস্কার করুন

শুধু যে দাঁতই ব্রাশ করবেন তা কিন্তু নয়। এর পাশাপাশি জিহ্বাও ব্রাশ করা জরুরি। জিহ্বা পরিস্কারের জন্য মনোযোগ প্রয়োজন। নিয়মিত জিহ্বা পরিস্কার না করলে ব্যাকটেরিয়া বৃদ্ধি পায়। এতে মুখে দুর্গন্ধ হয়।

চুইঙ্গাম চিবানো

মুখের বাজে র্গন্ধ দূর করতে চিনি মুক্ত চুইঙ্গাম চিবুতে পারেন। এটি মুখের লালা উত্‍পন্ন করতে সাহায্য করবে। এর পাশাপাশি মুখের ব্যাকটেরিয়াগুলোকেও দূর করে খাদ্যকণাও পরিষ্কার করবে।

লাল চা খান

লাল চায়ের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এটি মুখের দুগর্ন্ধের জন্য ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলতে সাহায্য করে। এ ছাড়া এর মধ্যে রয়েছে পলিফেন। এটি মুখের সালফার উপাদানকে নিষ্ক্রিয় করে দেয়।

লবঙ্গ:

মুখের দুর্গন্ধ দূর করার ঔষধ হিসেবে লবঙ্গের বিশেষ কার্যকারিতা রয়েছে। লবঙ্গে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ, যা এই বাজে গন্ধ দূর করার পাশাপাশি ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলে।

সে জন্য ১ থেকে ২ টি লবঙ্গ চুসতে থাকুন। দেখবেন লবঙ্গ চোসার কিছু সময়ের মধ্যেই আপনার মুখের দুর্গন্ধ একেবারে চলে গেছে।

এলাচ খান: ২ থেকে ৩ টি এলাচ মুখে দিন। অল্প সময়ের মধ্যেই দেখবেন গন্ধ একেবারে পালিয়ে যাবে।

সূত্র:- Right News BD

bn_BDBengali