মুখের দাগ দূর করার ক্রিম

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার উপায়: মানুষের চেহারাই হল সকল সুন্দর্য্যের মূল। আর সেই চেহারার মধ্যে যদি ব্রণ বা কালো দাগ থাকে তাহলে, মানুষের সামনে যেতে লজ্জা বোধ মনে হতে পারে। সে কারণেই অনেকে দুশ্চিন্তায় পড়ে যান।

আজকে আপনাদের জন্য বেশ কয়েকটি ক্রিম বা জেল সম্পর্কে জানিয়ে দিব। যা আপনি নিয়মিত ব্যবহার করলে মুখের ব্রণ সহ কালো দাগ দূর হয়ে যাবে। এতে ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি পাবে।

মুখের দাগ দূর করার ক্রিম এর নাম

  • গার্নিয়ার একনো ফাইট সিক্স ইন ওয়ান পিম্পল ক্লিয়ারিং ফেস ওয়াশ
  • অ্যাকনেস্টার রিমুভাল জেল
  • নিভিয়া হোয়াইটেনিং অয়েল কন্ট্রোল ময়েশ্চারাইজার ফর ম্যান
  • দ্যা বডি শপ টি ট্রি স্কিন ক্লিয়ারিং ফেস ওয়াশ
  • ক্লিন অ্যান্ড ক্লিয়ার পিম্পল ক্লিয়ারিং ফেস ওয়াশ
  • নিভিয়া ম্যান ডার্ক স্পট রিডাকশন ফেস ওয়াশ
  • পন্ডস ম্যান অয়েল কন্ট্রোল ফেস ওয়াশ
  • গার্নিয়ার ম্যান অয়েল ক্লিয়ার ফেয়ারনেস ক্রীম

মুখের কালো দাগ দূর করার ক্রিম এর ব্যবহার

এখনকার দিনে অনেকে কোন না কোন ক্রিম ব্যবহার করে নিজের মুখের ব্রণ বা কালো দাগ সহজে দূর করছেন। আপনি চাইলেও তাদের মত আপনার মুখের ব্রণ বা কালো দাগ দূর করতে পারেন নিচের ক্রিমগুলো ব্যবহার করে।

চলুন তাহলে জেনে নেই মুখের দাগ দূর করার ক্রিমের নাম ব্যবহারের সম্পর্কে-

গার্নিয়ার একনো ফাইট সিক্স ইন ওয়ান পিম্পল ক্লিয়ারিং ফেস ওয়াশ ‘মুখের কালো দাগ দূর করতে’

বিশেষ করে ছেলেদের ত্বকের যত্নে এই ক্রিমটি একটি জনপ্রিয় পণ্য। যাদের ত্বক বেশি তৈলাক্ত তাদের জন্য এই ক্রিমটি খুবই উপকারি। এই ক্রিমটিতে  রয়েছে  পুদিনা ও লেবুর নির্যাস সমৃদ্ধ। যা ত্বকের গভীরে গিয়ে পরিষ্কার করে। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়

আবার এতে থাকা ভ্যাকসিনিয়াম মার্টিলাস ফলের নির্যাস, যা ত্বকের পুষ্টি জোগিয়ে ত্বককে গভীর থেকে ময়েশ্চারাইজ করে তোলে।

এছাড়াও এতে আরো আছে অ্যান্টি অক্সিডেন্ট ফর্মুলা। যা আপনার ত্বকের অতিরিক্ত তেল বের করে দিতে সাহায্য করে এবং খুব সহজেই মুখের ব্রণ থেকে মুক্তি দেয়।

অ্যাকনেস্টার রিমুভাল জেল

এই জেলটি হলো একটি ক্লিন্ড্যামাইকিন নিকোটিনামিড। যা ত্বকের বিভিন্ন ক্ষত দূর করতে সাহায্য করার পাশাপাশি মুখের ব্রণের বিভিন্ন ব্যাকটেরিয়া থেকে সুরক্ষা দেয়। ছেলে ও মেয়ে উভয়ই এই জেলটি ব্যবহার করতে পারবে। যাদের শুধু ব্রণ রয়েছে তারাও ব্যবহার করতে পারবে।

ম্যানকাইন্ড অ্যাকনেস্টার রিমুভাল জেলটি আপনার ব্রণ শুকিয়ে পুরোপুরি নিরাময় করতে পারে। এই জেলটি রাতে লাগিয়ে সকালে মুখ ভালো ভাবে ধুয়ে ফেলতে হবে। জেলটি দামেও অনেক সস্তা, যা সবার ক্ষেত্রে ক্রয় করা সম্ভব হবে। জেলটির দাম ৯৫ টাকা।

নিভিয়া হোয়াইটেনিং অয়েল কন্ট্রোল ময়েশ্চারাইজার ফর ম্যান

যে সব ছেলেদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত হয় তাদের ত্বকের মূল সমস্যা হলো তেল ও সেবাম। শুধু ছেলেদের ক্ষেত্রে এই ধরণের সমস্যা হয় তা কিন্তু নয়, মেয়েদের ক্ষেত্রে এই সমস্যা দেখা দিতে পারে ।  যারা দিনের বেশির ভাগ সময় বাইরে ঘোরাফেরা থাকে তাদের ত্বকে অনেক ধূলাবালি জমে থাকে।

তাদের জন্যই এই ময়েশ্চারাইজার ক্রিমটি ভালো কাজ করে। ক্রিমটি ব্যবহারের ফলে ২ থেকে ৪ ঘন্টা আপনার ত্বকের তৈলাক্তভাব দূর ক করবে, পাশাপাশি  আপনার ত্বককে উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে। ক্রিমটির কার্যকারিতা হিসেবে দাম মাত্র ১২০ টাকা।

ছেলেদের তৈলাক্ত ত্বকের জন্য এই ময়েশ্চারাইজার ক্রিমটি খুব ভালো মানের। যা নিয়মিত ব্যবহারের ফলে ভালো রেজাল্ট পাওয়া যায়।

দ্যা বডি শপ টি ট্রি স্কিন ক্লিয়ারিং ফেস ওয়াশ

এই ফেসওয়াশটির মূল্য একটু বেশি। ফেসওয়াটি ব্যবহারের ফলে মুখের ব্রণ ও ব্রণের কালো দাগ দূর করতে খুবই কার্যকরী। এই ফেসওয়াশটিতে প্রাকৃতিক চা পাতার নির্যাস রয়েছে যা আপনার ত্বককে পরিষ্কার করে সতেজ রাখতে সাহায্য করে। তাছাড়া মুখের ব্রণের দাগ দূর করতে সাহায্য করে।

এই ক্রিমটি ছেলে ও মেয়ে উভয়ের জন্যই ফেস মাস্কের মত কাজ করে। ক্রিমটির মূল্য প্রায় ৮৮০ টাকা।

ক্লিন অ্যান্ড ক্লিয়ার পিম্পল ক্লিয়ারিং ফেস ওয়াশ

ফেস ওয়াশটি স্যালিসাইলিক অ্যাসিডের ফর্মুলায় দিয়ে তৈরি। যা ত্বকের গভীরে পৌছে পরিষ্কার করে এবংমুখের ব্রণের জীবাণু ধ্বংস করতে সাহায্য করে।

তাছাড়াও ত্বকের অতিরিক্ত তেল দূর করার পাশাপাশি অনেকের মুখে ব্রণের ত্বকের লালচে ভাব হওয়া দূর করে। সঠিক কার্যকারিতা সম্পন্ন এই ফেসওয়াটির দাম মাত্র ৭০ টাকা। যা সবার পক্ষেই কেনা সম্ভব। 

নিভিয়া ম্যান ডার্ক স্পট রিডাকশন ফেস ওয়াশ

যদি কারো  ত্বক  খুব বেশি তৈলাক্ত হয় ও ব্রণের দাগ থাকে। তাদের জন্য এই প্রোডাক্টটি খুব কার্যকরী হবে। এই ফেসওয়াশটি ব্রণের দাগ দূর করতে সাহায্য করে। তাছাড়া সাথে  সাথে ত্বকের তৈলাক্ততা ও ধূলাবালি দূর করে থাকে। ফেসওয়াটি দাম মাত্র ১২০ টাকায়। 

এটিতে আছে কিছু শক্তিশালী উপাদান, যেমন- জিঙ্কো পাতা, লিকোরাইস, ভিটামিন-ই ও হোয়াইটেন্ট ভিটা কমপ্লেক্স প্লাস। যা কিনা মানুষের মুখের ত্বকের বিভিন্ন ধরণের সমস্যা দূর করতে সক্ষম।

পন্ডস ম্যান অয়েল কন্ট্রোল ফেস ওয়াশ

এটি আছে  হ্যাজেল ও মুলতানি মাটি। যা আপনার ত্বক দ্বারা দ্রুত শোষিত হয়ে থাকে। তাছাড়া ত্বকের গভীরে থেকে তেল, ধূলা ময়লা বের করে ত্বককে করে সুন্দর ও মসলিন।

ফেস ওয়াশ আরো আছে স্যালিসাইলিক অ্যাসিড। যা আপনার মুখের ত্বকে থাকা ব্রণের জীবাণু ধবংস করে দেয়। অনেকের মুখের পুরোনো ব্রণের কালো দাগগুলো মুছে ফেলতে সহায়তা করে। 

গার্নিয়ার ম্যান অয়েল ক্লিয়ার ফেয়ারনেস ক্রীম

এই ক্রিমটি আপনার ত্বকের তৈলাক্ততা ও উজ্জ্বলতা নষ্ট করে দেয়। সে ক্ষেত্রে আপনার উচিত অবশ্যই এই ক্রীমটি ব্যবহার করা। ক্রিমটি ব্রণের সমস্যা দূর করতে বেশ কার্যকরী করে তোলে। ক্রিমটির মূল  মাত্র ২২০ টাকা।

উপরে থাকা ক্রিমগুলো ছাড়াও আপনার মুখের ত্বকের কালো দাগ দূর করার আরো কিছু ক্রিম রয়েছে। এই ক্রিমগুলো মুখের ছোট ছোট ব্রণ ও ব্রণের কালো দাগ দুর করতে পারে।

সেই ক্রিমগুলো নাম হচ্ছে- UPTAN FACE PACK, বেটনোভেট ক্রিম রয়েছে। ব্রণের সম্যসা হলে নিশ্চিন্তে আপনি এই ক্রিমগুলো ব্যবহার করতে পারবেন। 

মূখের ব্রণ ও মুখের দাগ দূর করার ঘরোয়া কিছু উপায়

আপনার মুখের ব্রণ দূর করার জন্য বা ব্রণ না হয় সেক্ষেত্রে আপনাকে পর্যপ্ত পরিমাণে পানি পান করতে হবে। সারাদিনে অন্তত ৭ থেকে ৮ গ্লাস। 

মনে রাখবেন, ব্রণ হওয়া ক্ষত স্থানে কখনো নখ দিয়ে আছড়াবেন না। এটি করলে ব্রণ ভাল হওয়াতো দূরের কথা উল্টোটা হতে হবে।

আপনি যদি ব্রণ হওয়া অংশে নখ দিয়ে খুঁচান তাহলে সেই অংশে কালো দাগ হয়ে যাবে। তাই চুলকুনি মনে হলে হাত দিয়ে চুলকাবেন না। চুলকানোর জন্য পরিস্কার একটি কাপড় দিয়ে হালকাভাবে লাগাবেন যেন চুলকানি চলে যায়। 

আপনি যখন বাহির থেকে বাসায় ফিরবেন অবশ্যই পরিস্কার পানি দিয়ে মুখ ধুয়ে নিবেন। কেননা ঘামে চেহারা তৈলাক্ত হয়ে থাকে যা থেকে ব্রণ হতে পারে। তাই আপনার চেহারা বা শরীর যখনি তৈলাক্ত মনে হবে সাথে সাথে মুখ ধুয়ে নিবেন। 

আপনার মুখের কালচে বা কালো দাগ দূর করতে মধু ব্যবহার করতে পারেন। আপনি যদি প্রতিরাতে তুলা বল বানিয়ে নরম করে নিমপাতা সেদ্ধ করে পানিতে ভিজিয়ে মুখে লাগিয়ে ব্যবহার করেন এতে করে আপনার মুখের ছোট ছোট ব্রণ সহ মুখের কালো দাগ দূর হয়ে যাবে। 

পরিশেষে:

আশা করি, এই ঘরোয়া উপায়গুলো আপনি যদি নিয়মিত ব্যবহার করেন তাহলে, আপনার মুখের ব্রণের কালো দাগ দূর কারতে পারবেন। ‘ইনশাআল্লাহ’

সূত্র:- Right News BD

2 thoughts on “মুখের দাগ দূর করার ক্রিম

Comments are closed.

bn_BDBengali