মুখের খসখসে ভাব দূর করতে যা করবেন

শীতকাল শুরু হওয়ার সাথে সাথে আমাদের মুখের খসখসে ভাব হওয়া শুরু হয়ে যায়। তার সাথে ঠান্ডা বাতাস আমাদের ত্বক ক্ষতিগ্রস্থ হয়। ঠাণ্ডা তাপমাত্রার আর্দ্রতা আমাদের মুখ শুষ্ক, আঁটসাঁট এবং ফাটা অনুভত হয়। যদিও বাজারে মুখের যত্নে অসংখ্য ক্রিম কিনতে পাওয়া যা। যেহেতু এসব পণ্য কঠিন উপাদান দ্বারা তৈরি, তাই এগুলো ক্রিম আপনার মুখের খসখসে ভাব দূর নাও করতে পারে। আপনি চাইলে এসব ক্রিমের পরিবর্তে বাড়িতেই ঘরে বসে আপনার মুখের শুষ্ক ভাব সহজে দূর করতে পারেন।

আপনি যদি আমাদের Right News BD সাইটে এসে থাকেন তাহলে শীতকালের ঋতুতে ফেটে যাওয়া আপনার মুখের শুষ্ক ভাবের বিরুদ্ধে লড়াই করার জন্য ১০টি কার্যকর ঘরোয়া প্রতিকারের সন্ধান সম্পর্কে জানতে পারবেন।

তাহলে চলুন কোন প্রকার ঝামেলা ছাড়াই মুখের যত্নের প্রতিকারগুলো সম্পর্কে…

সঠিক হাইড্রেশন

ফেটে যাওয়া মুখের খসখসে ভাব দূর করার জন্য চিকিৎসার সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল সঠিক হাইড্রেশন বজায় রাখা। শীতের ঠান্ডা বাতাস ত্বকের স্বাভাবিক আর্দ্রতা কেড়ে নেয়, যার ফলে শুষ্কতা দেখা দেয়। আপনার ত্বককে ভিতর থেকে হাইড্রেটেড রাখতে সারা দিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।

মধু এবং অ্যাভোকাডো

একটি হাইড্রেটিং ফেস মাস্ক তৈরি করতে অ্যাভোকাডোর পুষ্টিকর গুণের সাথে মধুর উপকারিতা পেতে বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করুন। সে জন্য অর্ধেক পাকা অ্যাভোকাডো ম্যাশ করে এতে দুই টেবিল চামচ মধু মিশিয়ে নিন। তারপর আপনার মুখে মিশ্রণটি প্রয়োগ করুন, এটি ১৫ থেকে ২০ মিনিটের রেখে দিন। তারপরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। অ্যাভোকাডোতে স্বাস্থ্যকর চর্বি রয়েছে যা হারানো আর্দ্রতা পূরণ করে আর মধু ত্বককে প্রশমিত করে।

ওটমিল

ওটমিল একটি মৃদু এক্সফোলিয়েন্ট যা ত্বকের মৃত কোষ দূর করতে এবং জ্বালা প্রশমিত করতে সাহায্য করে। একটি পেস্ট তৈরি করতে গরম পানির সাথে গ্রাউন্ড ওটমিল মিশিয়ে একটি প্রশান্তিদায়ক স্ক্রাব তৈরি করুন। আলতো করে বৃত্তাকার গতিতে আপনার মুখের উপর মিশ্রণটি ম্যাসেজ করুন, চ্যাপিং প্রবণ জায়গাগুলিতে বেশি করে ব্যবহার করুন। ছিদ্র শক্ত করতে এবং আর্দ্রতা লক করতে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মুখের খসখসে ভাব দূর করতে যা করবেন

নারকেল তেল

নারকেল তেল একটি প্রাকৃতিক ইমোলিয়েন্ট যা এর গভীর ময়শ্চারাইজিং বৈশিষ্ট্যের জন্য পরিচিত। রাতে ঘুমানের আগে শুষ্ক জায়গায় বেশি করে আপনার মুখে নারকেল তেলের একটি পাতলা স্তর প্রয়োগ করুন। তেলটি আপনার ত্বকে গভীরভাবে প্রবেশ করতে এবং হাইড্রেট করার জন্য রাতে রেখে দিন। এতে আপনার মুখের খসখসে ভাব দূর করার জন্য ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে জেগে উঠুন।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল ব্যবহারে মুখের খসখসে ভাব দূর করার জন্য অবিশ্বাস্য একটি বিস্ময়কর উদ্ভিদ। গাছ থেকে তাজা অ্যালোভেরা জেল বের করে সরাসরি আপনার মুখে লাগান। এর অ্যান্টি-ইনফ্ল্যামেটরির প্রভাব ফাটা ত্বককে সহজে নিরাময় করতে পারে। এটি ব্যবহারের জন্য ২০ থেকে মিনিটের জন্য ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলার আগে অ্যালোভেরা জেল রেখে দিন।

গোলাপজল

গোলাপজল ত্বকের পিএইচ (pH) ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। তাছাড়া এটি একটি বিস্ফোরিত হাইড্রেশন যোগ করে। একটি ছোট বোতলে গোলাপজল মিশিয়ে একটি তুলোর প্যাড দিয়ে মুখে লাগান। আপনার মুখের শুষ্কতা দূর করতে নিয়মিত এই গোলাপজল ব্যবহার করুন।

গ্রিন টি

গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে পরিপূর্ণ যা মুখের খসখসে ভাব দূর করতে সাহায্য করে। এটি ব্যবহারের জন্য প্রথমে এক কাপ গ্রিন টি তৈরি করে ঠান্ডা করুন। তারপর পরিষ্কার কাপড় দিয়ে ভিজিয়ে রাখুন। আলতো করে ১০ থেকে ১৫ মিনিট পর আপনার মুখের উপর কাপড় টিপুন। গ্রিন টি আপনার ত্বকে পুষ্টি জোগাবে এবং মুখের খসখসে দূর করতে সাহায্য করবে।

শিয়া বাটার

শিয়া মাখন ক্রিমি প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা ফাটা ত্বকের জন্য বিস্ময়কর কাজ করে। আপনার মুখে অল্প পরিমাণে কাঁচা, অপরিশোধিত শিয়া মাখন প্রয়োগ করুন, শুকনো জায়গায় বেশি করে ফোকাস করুন। এর পুরু সামঞ্জস্য প্রতিরক্ষামূলক বাধা তৈরি করে আর্দ্রতা আটকে রেখে চ্যাপিং প্রতিরোধ করে।

মুখের খসখসে ভাব দূর করতে যা করবেন
মুখের খসখসে ভাব দূর করতে যা করবেন

শসা

শসা শুধু সতেজই নয় ত্বকের জন্য হাইড্রেটিংও বটে। একটি মসৃণ পেস্টে অর্ধেক শসা ব্লেন্ড করে মুখে লাগান। ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলার আগে ১৫ থেকে মিনিটের জন্য মাস্কটি রেখে দিন। শসার উচ্চ পানিয় উপাদানের বৈশিষ্ট্য শীতকালীন সময়ে মুখের খসখসে ও শুষ্কভাবের বিরুদ্ধে লড়াই করতে দুর্দান্ত প্রতিকার করে তোলে।

আর্দ্রতার মাত্রা

আপনার বাড়ির বাতাসে আর্দ্রতা যোগ করতে একটি হিউমিডিফায়ারে বিনিয়োগ করুন। সেন্ট্রাল হিটিং সিস্টেম অভ্যন্তরীণ বাতাস শুকিয়ে যেতে পারে, ত্বকের ডিহাইড্রেশনে অবদান রাখে। একটি হিউমিডিফায়ার সর্বোত্তম আর্দ্রতার মাত্রা বজায় রাখতে সাহায্য করে, আপনার ত্বককে অত্যধিক শুষ্ক এবং ফাটা হতে বাধা দেয়।

উপসংহার

শীতকালে প্রচণ্ড ঠাণ্ডা তাপমাত্রা আপনার মুখের খসখসে ভাব অস্বস্তিকর বোধ তৈরি করতে পারেন। তাই শীতের মাসগুলিতে আপনার ত্বককে পুষ্ট ও রক্ষা করতে প্রাকৃতিক প্রতিকারগুলিকে ব্যবহার করুন। এই ঘরোয়া প্রতিকারগুলিকে আপনার ত্বকের যত্নে দীপ্তিময় এবং ফাটা-মুক্ত ত্বক অর্জনের ভাল থাকবেন।

মনে রাখবেন, মূল বিষয় হল ধারাবাহিকতা, তাই সর্বোত্তম ফলাফলের জন্য শীতের মাসগুলিতে মুখের খসখসে ভাব প্রতিকাররের জন্য আপনার নিয়মিত রুটিন মোতাবেক অংশগ্রহণ করুন।

bn_BDBengali