মানুষের হৃৎপিণ্ডে রক্ত সঞ্চালন পদ্ধতি কিভাবে কাজ করে

হৃৎপিণ্ডে রক্ত সঞ্চালন পদ্ধতি: রক্ত প্রচলন ব্যবস্থা মানুষের দেহের মধ্যে একটি জটিল নেটওয়ার্ক যা কোষ এবং টিস্যুতে অক্সিজেন, পুষ্টি, হরমোন এবং অন্যান্য প্রয়োজনীয় পদার্থ পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তাছাড়া পাশাপাশি কার্বন ডাই অক্সাইডের মতো বর্জ্য পদার্থ অপসারণ করে।

এই পদ্ধতির কেন্দ্রবিন্দুতে রয়েছে মানুষের হৃদয়, একটি উল্লেখযোগ্য অঙ্গ যা সারা শরীরে রক্ত সঞ্চালনের জন্য কেন্দ্রীয় পাম্প হিসাবে কাজ করে।

এই পোস্টে আমরা মানুষের হৃৎপিণ্ডে রক্ত শারীরবৃত্তির উপর দৃষ্টি নিবদ্ধ করে সংবহনতন্ত্রের জটিল কার্যাবলীর মধ্যে অনুসন্ধান করব।

মানুষের হৃৎপিণ্ডে রক্ত সঞ্চালন পদ্ধতি কিভাবে কাজ করে

উচ্চ রক্তচাপের প্রধান লক্ষণ জানতে আরো পড়ুন…

হার্টের অ্যানাটমি:

মানুষের হৃদপিণ্ড হল একটি পেশীবহুল অঙ্গ যা বুকের কেন্দ্রের সামান্য বাম দিকে অবস্থিত। এটি মোটামুটি একটি মুষ্টির আকারের এবং চারটি প্রকোষ্ঠে বিভক্ত: দুটি অ্যাট্রিয়া (উপরের চেম্বার) এবং দুটি ভেন্ট্রিকেল (নিম্ন প্রকোষ্ঠ)।এই কক্ষগুলি ‘সেপ্টা’ নামে পরিচিত পুরু দেয়াল দ্বারা পৃথক করা হয়। হৃৎপিণ্ড ‘পেরিকার্ডিয়াম’ নামক একটি প্রতিরক্ষামূলক থলির মধ্যে আবদ্ধ থাকে, যা এর অবস্থান বজায় রাখতে সাহায্য করে এবং স্পন্দনের সাথে সাথে ঘর্ষণ প্রতিরোধ করে।

চেম্বার এবং ভালভ:

হৃৎপিণ্ডের চারটি প্রকোষ্ঠ সমন্বিতভাবে রক্ত পাম্প করার জন্য দায়ী। ডান অলিন্দ দুটি বড় শিরার মাধ্যমে শরীর থেকে ডিঅক্সিজেনযুক্ত রক্ত গ্রহণ করে: উচ্চতর ভেনা কাভা (যা উপরের শরীর থেকে রক্ত বের করে) এবং নিম্নতর ভেনা কাভা (যা নীচের শরীর থেকে রক্ত বের করে)।

বাম অলিন্দ চারটি পালমোনারি শিরার মাধ্যমে ফুসফুস থেকে অক্সিজেনযুক্ত রক্ত গ্রহণ করে।

অ্যাট্রিয়া থেকে, রক্ত একমুখী ভালভের মাধ্যমে ভেন্ট্রিকেলে প্রবাহিত হয়। ট্রিকাসপিড ভালভ ডান নিলয় থেকে ডান অলিন্দকে আলাদা করে, যখন বাইকাসপিড (মিট্রাল) ভালভ বাম নিলয় থেকে বাম অলিন্দকে আলাদা করে। এই ভালভগুলি সংকোচনের সময় ভেন্ট্রিকল থেকে অ্যাট্রিয়াতে রক্তের প্রবাহকে বাধা দেয়।

ডান ভেন্ট্রিকল ডিঅক্সিজেনযুক্ত রক্তকে পালমোনারি ধমনীতে পাম্প করে, যা অক্সিজেনেশনের জন্য ফুসফুসে বহন করে।

অন্যদিকে, বাম নিলয় অক্সিজেন-সমৃদ্ধ রক্তকে শরীরের সবচেয়ে বড় ধমনী মহাধমনীতে পাম্প করে, যা শরীরের বাকি অংশে রক্ত বিতরণ করে।

রক্ত সঞ্চালন:

সংবহন ব্যবস্থা দুটি প্রধান পথের মাধ্যমে কাজ করে: সিস্টেমিক সঞ্চালন এবং পালমোনারি সঞ্চালন। সিস্টেমিক সঞ্চালন সারা শরীর জুড়ে অক্সিজেনযুক্ত রক্ত সঞ্চালন জড়িত।

যখন পালমোনারি সঞ্চালন অক্সিজেনের জন্য ফুসফুসে ডিঅক্সিজেনযুক্ত রক্ত পরিবহন করে।

পদ্ধতিগত প্রচলন:

  • বাম ভেন্ট্রিকল থেকে অক্সিজেন সমৃদ্ধ রক্ত মহাধমনীতে পাম্প করা হয়।
  • মহাধমনীর শাখা ছোট ছোট ধমনীতে পরিণত হয়, যা সারা শরীরে বিভিন্ন টিস্যু এবং অঙ্গে রক্ত বহন করে।
  • কৈশিকগুলিতে, ক্ষুদ্রতম রক্তনালী, অক্সিজেন এবং পুষ্টিগুলি রক্তের বাইরে এবং পার্শ্ববর্তী টিস্যুতে ছড়িয়ে পড়ে, যখন কার্বন ডাই অক্সাইড এবং বর্জ্য পদার্থগুলি টিস্যু থেকে রক্তে চলে যায়।
  • ডিঅক্সিজেনযুক্ত রক্ত তারপর ভেনুল এবং শিরাগুলির মাধ্যমে হৃৎপিণ্ডে ফিরে আসে। উচ্চতর এবং নিকৃষ্ট ভেনা কাভা উপরের এবং নীচের শরীর থেকে যথাক্রমে ডান অলিন্দে রক্ত নিয়ে আসে।

পালমোনারি সার্কুলেশন:

  • শরীর থেকে ডিঅক্সিজেনযুক্ত রক্ত উচ্চতর এবং নিম্নতর ভেনা কাভা দিয়ে ডান অলিন্দে প্রবেশ করে।
  • রক্ত ট্রাইকাসপিড ভালভের মধ্য দিয়ে ডান ভেন্ট্রিকেলে যায়।
  • ডান ভেন্ট্রিকল সংকুচিত হয়, ডিঅক্সিজেনযুক্ত রক্ত পালমোনারি ধমনীতে পাঠায়।
  • ফুসফুসীয় ধমনী ছোট ধমনীতে বিভক্ত হয়ে ফুসফুসে রক্ত বহন করে।
  • ফুসফুসে, কার্বন ডাই অক্সাইড রক্ত থেকে বায়ুর থলিতে (অ্যালভিওলি) নির্গত হয় এবং অক্সিজেন রক্তে শোষিত হয়।
  • অক্সিজেন-সমৃদ্ধ রক্ত পালমোনারি শিরা দিয়ে হার্টে ফিরে আসে, বাম অলিন্দে প্রবেশ করে।

কার্ডিয়াক চক্র:

কার্ডিয়াক চক্র একটি হৃদস্পন্দনের সময় ঘটে এমন ঘটনার ক্রমকে বোঝায়। এটি দুটি প্রধান পর্যায় নিয়ে গঠিত: ডায়াস্টোল এবং সিস্টোল।

ডায়াস্টোল:

  • ডায়াস্টোলের সময়, অ্যাট্রিয়া এবং ভেন্ট্রিকল উভয়ই শিথিল হয়।
  • অ্যাট্রিয়া থেকে ভেন্ট্রিকেলে রক্ত নিষ্ক্রিয়ভাবে প্রবাহিত হয়।
  • সেমিলুনার ভালভ (পালমোনারি এবং অর্টিক ভালভ) বন্ধ থাকে, রক্তকে ভেন্ট্রিকলের মধ্যে প্রবাহিত হতে বাধা দেয়।

সিস্টোল:

  • সিস্টোল অ্যাট্রিয়া এবং ভেন্ট্রিকলের সংকোচনের সাথে জড়িত।
  • অ্যাট্রিয়াল সিস্টোল ভেন্ট্রিকুলার সিস্টোলের আগে থাকে, অবশিষ্ট রক্তকে ভেন্ট্রিকলের মধ্যে ঠেলে দেয়।
  • ভেন্ট্রিকুলার সিস্টোল অনুসরণ করে, যার ফলে ট্রাইকাসপিড এবং বাইকাসপিড ভালভ বন্ধ হয়ে যায় যাতে রক্তকে অ্যাট্রিয়াতে প্রবাহিত হতে বাধা দেয়।
  • ভেন্ট্রিকুলার সংকোচনের ফলে সৃষ্ট চাপ সেমিলুনার ভালভ খুলে দেয়, যার ফলে পালমোনারি ধমনী এবং মহাধমনীতে রক্ত পাম্প করা যায়।

হার্টের শব্দ:

হৃৎপিণ্ডের ভালভের ছন্দবদ্ধ খোলা এবং বন্ধ হওয়া স্বতন্ত্র শব্দ উৎপন্ন করে যা হার্টের শব্দ নামে পরিচিত। প্রথম হার্টের শব্দ (“লুব”) ভেন্ট্রিকুলার সিস্টোলের শুরুতে ট্রিকাসপিড এবং বাইকাসপিড ভালভ বন্ধ হওয়ার কারণে ঘটে।

দ্বিতীয় হার্ট সাউন্ড (“ডাব”) সিস্টোলের শেষে পালমোনারি এবং অ্যাওর্টিক ভালভ বন্ধ হওয়ার কারণে ঘটে।

কার্ডিয়াক কন্ডাকশন সিস্টেম:

হৃৎপিণ্ডের স্পন্দন একটি বিশেষ বৈদ্যুতিক পরিবাহী ব্যবস্থা দ্বারা নিয়ন্ত্রিত হয় যা এর সংকোচনের সমন্বয় করে। ডান অলিন্দে অবস্থিত sinoatrial (SA) নোড হার্টের প্রাকৃতিক পেসমেকার হিসেবে কাজ করে। এটি বৈদ্যুতিক আবেগ তৈরি করে যা প্রতিটি হৃদস্পন্দন শুরু করে। আবেগগুলি অ্যাট্রিয়ার দিকে যায়, যার ফলে সেগুলি সংকুচিত হয় এবং তারপরে অ্যাট্রিওভেন্ট্রিকুলার (AV) নোডে যায়, যা সংকেতকে সংক্ষিপ্তভাবে বিলম্বিত করে যা ভেন্ট্রিকলগুলিকে রক্তে পূর্ণ হতে দেয়। AV নোড থেকে, আবেগগুলি তার এবং এর শাখাগুলির বান্ডিল বরাবর ভ্রমণ করে, ভেন্ট্রিকলগুলিকে সংকুচিত হতে উদ্দীপ্ত করে।

হার্ট রেট এবং নিয়ন্ত্রণ:

হার্টের হার, বা প্রতি মিনিটে হার্টবিটের সংখ্যা, স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্র এবং হরমোন সহ বিভিন্ন কারণ দ্বারা প্রভাবিত হয়। সহানুভূতিশীল স্নায়ুতন্ত্র স্ট্রেস বা শারীরিক কার্যকলাপের সময় হৃদস্পন্দন এবং সংকোচনের বল বৃদ্ধি করে, যখন প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্র বিশ্রাম এবং শিথিলতার সময় হৃদস্পন্দনকে ধীর করে দেয়।

অ্যাড্রেনালিনের মতো হরমোন, লড়াই-বা-ফ্লাইট প্রতিক্রিয়ার সময় নিঃসৃত হয়, এছাড়াও হৃদস্পন্দন এবং সংকোচন বৃদ্ধি করে। বিপরীতভাবে, অ্যাসিটাইলকোলিনের মতো হরমোনগুলি হৃৎপিণ্ডের উপর ধীরগতির প্রভাব ফেলে।

উপসংহারে:

মানুষের হৃৎপিণ্ডে রক্ত একধরণের জৈবিক প্রকৌশলের একটি বিস্ময়কর, কেন্দ্রীয় পাম্প হিসেবে কাজ করে যা সংবহনতন্ত্রের মাধ্যমে রক্তকে চালিত করে।

বিশেষ করে এর চেম্বার, ভালভ এবং বৈদ্যুতিক আবেগগুলির জটিল সমন্বয় নিশ্চিত করে যে অক্সিজেন, পুষ্টি এবং বর্জ্য পণ্যগুলি কোষ এবং টিস্যুতে এবং থেকে দক্ষতার সাথে পরিবহন করা হয়। মানব হৃদপিণ্ড শারীরস্থান এবং শারীরবিদ্যা বোঝা সংবহনতন্ত্রের জটিলতাগুলির মধ্যে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করে এবং মানব জীবন টিকিয়ে রাখতে এই অঙ্গটি যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা হাইলাইট করে।

সূত্র:- Right News BD

bn_BDBengali