মাইকেল জ্যাকসন সম্পর্কে অজানা কিছু তথ্য

সারা বিশ্বে তিনি এক নামে পরিচিত মাইকেল জ্যাকসন। সঙ্গীত জগতের ইতিহাসে জনপ্রিয়তার দিক দিয়ে বিবেচিত হন তিনি। মাইকেল জ্যাকসন সারা বিশ্বে ‘পপ সঙ্গীত’ ছড়িয়ে দেন।

তাই সর্বকালের সর্বশ্রেষ্ঠ সঙ্গীতদের তালিকায় তার অবস্থান প্রথম সারিতে। আর তিনিই হচ্ছে মাইকেল জ্যাকশন।

এছাড়াও তাকে সবাই ‘কিং অফ পপ’ নামে ডাকতেন।

২৯ আগস্ট (মঙ্গলবার) আজ মাইকেল জ্যাকসনের জন্মদিন। মাইকেল জ্যাকসন ১৯৫৮ সালে এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের গ্যারি শহরে জন্মগ্রহণ করেছিলেন।

তিনি হয়তো আজ পর্যন্ত বেঁচে থাকলে কিংবদন্তি সংগীতশিল্পী জগতে ৬৬ তম বছরে পৌঁছে যেতেন। কিন্তু তিনি পৃথিবী ছেড়ে চলে গেলেও তার সব অবিস্মরণীয় ‘‘পপ গানগুলো’’ গেঁথে আছে মানুষের হৃদয়ে। তাই বিশেষ বিশেষ দিনে ভক্তরা তাকে স্মরণ করেন তার সব প্রিয় গানে।

কিন্তু বর্তমানেও মাইকেল জ্যাকসনকে ঘিরে রহস্যের শেষ নেই। তিনি এমন সব কাজ করেছেন, যা এখনও সকল ভক্তদের হতবাক করেছেন। তার এই জন্মদিন উপলক্ষে এই অনুষ্ঠানে তাকে ঘিরে কিছু চমকপ্রদ তথ্য তুলে ধরা হয়েছে।

মাইকেল জ্যাকসন সম্পর্কে অজানা কিছু তথ্য

মাইকেল জ্যাকসন তার পপ সঙ্গীত দিয়ে বিশ্ব জয় করেছিলেন। কম সময়ের মধ্যেই গড়ে তুলেছেন সম্পদের পাহাড়। তবে হঠাৎ তার মনে হয়েছিল স্পাইডার ম্যান হবেন। কিন্তু ১৯৯০ সালে মার্ভেল কমিকস খুব খারাপ অবস্থায় ছিল। এটি মূলত জ্যাকসনের মাথায় আসে, তখন তিনি মার্ভেল কমিকস কিনে স্পাইডার-ম্যান তৈরি করবেন।

তবে তার অনেক ভক্ত ও প্রযোজক এর তীব্র বিরোধিতা করেছেন। সে কারণে মাইকেল জ্যাকসন আর স্পাইডার ম্যান হননি।

এদিকে ১৯৮৭ সালে ‘স্মুথ ক্রিমিনাল’ গানটিতে মাইকেল জ্যাকসনের ৪৫ ডিগ্রি ঝুঁকে নাচটি ইতিহাসে পাতায় এখনো বিখ্যাত হয়ে আছে। এছাড়াও কয়েক দশক ধরে, সবাই ভাবছিলেন কীভাবে তিনি এমন একটি অসম্ভব কাজ করতে পারেন। কিন্তু ২০১৮ সালে, এটি জানা গিয়েছিল যে জ্যাকসন বিশেষ জুতো পরে ‘গ্র্যাভিটি ডিফাইং লিনিং’ পোজ করেছিলেন। তার সেই জুতাটি পরে নিলামে তোলা হয় এবং ৬ লাখ ডলারে বিক্রি হয়।

আর এটি ছিল ১৯৭৯ সালের ঘটনা। সদ্য প্রকাশিত হয়েছে তার অ্যালবাম ‘অফ দ্য ওয়াল’। নাচের অনুশীলন করতে গিয়ে আহত হন মাইকেল জ্যাকশন। তার নাক ভেঙে যায়। আর ঠিক এই কারণেই তাকে প্লাস্টিক সার্জারি করতে বাধ্য হন তিনি।

মাইকেল জ্যাকসন ব্যান্ডের সদস্য হিসেবেও ছিলেন

মাইকেল জ্যাকসন পাঁচ বছর বয়সে তার প্রথম অভিনয়ে অংশ নেন। আর ১৯৬৪ সালে তার বড় ভাইয়েরা সহকারে একটি ব্যান্ড গঠন করে; তিনি ‘জ্যাকসন ৫’ নামের ব্যান্ডের সদস্যও ছিলেন।

প্রায় ৭ বছর তার ভাইদের সাথে গান করার পর পরেই, তিনি ১৯৭১ সালে ‘মোটাউন রেকর্ডস’ এর মাধ্যমে একক ক্যারিয়ার গড়ার জন্য নজর দেন।

১৯৯৪ সালে মাইকেল জ্যাকসন বিখ্যাত ‘কিং অফ রক’ এলভিস প্রিসলির মেয়েকে লিসা মারি প্রিসলিকে বিয়ে করেন। তাপর সেই বিয়ে বেশি দিন স্থায়ী হয়নি।

দুই বছর পর পরই তাদের বিবাহ বিচ্ছেদ ঘটে।

এদিকে মাইকেল জ্যাকসনের অন্যতম জনপ্রিয় গান হল ‘স্ক্রিম’। ১৯৯৫ সালে এই গানটি প্রকাশিত হয়েছিল। গানটির ভিডিও করতে তিনি ৭০ লাখ ডলার ব্যয় করেছিলেন। বর্তমানেও এই গানটিকে সর্বকালের সবচেয়ে ব্যয়বহুল মিউজিক ভিডিওগুলির মধ্যে একটি করা হচ্ছে৷

জ্যাকশনকে ঘিরে সবথেকে জনপ্রিয় একটি গল্পটি হল তিনি তার জীবনের আয়ু বাড়াতে চেয়েছিলেন। মাইকেল জ্যাকসন পৃথিবীতে দেড়শ বছর বাঁচতে চেয়েছিলেন।

এর জন্য তিনি অনেক চিকিৎসক নিয়োগ করেন। তারা জ্যাকশনের জীবনের প্রতিটি মুহূর্ত যত্ন করেছেন। এছাড়াও তিনি নিজের শরীরের প্রতি খুবই যত্নবান ছিলেন। নিজেকে সব সময় আকর্ষণীয় দেখাতে প্রচুর সময়, শ্রম এবং অর্থ ব্যয় করতেন তিনি।

গত ২০০৯ সালের মাঝামাঝিতে লন্ডনে তার পরবর্তী কনসার্টের সমস্ত আয়োজন সম্পূর্ণ হয়, এবং টিকিট বিক্রি হয়ে যায়।

এরই মধ্যে ২৫ জুন মাইকেল জ্যাকসন মৃত্যু বরণ করেন।

তার শোকাহতের কারণে মুহূর্তেই থেমে যায় বিশ্বের সঙ্গীত। তার মৃত্যুর খবরটি প্রথম প্রকাশিত হয় মার্কিন সংবাদমাধ্যম ‘টিএমজেড’-এ। প্রকাশিত পাঠকদের চাপে তাদের ওয়েবসাইট ক্র্যাশ করা হয়েছিল।

শুধু কি তাই, গুগলের সার্চ ইঞ্জিনেও প্রায় আধা ঘণ্টা সাইবার সমস্যায় পড়েছিল।

সূত্র:- Right News BD

bn_BDBengali